Fry Fish

Kitchen Tips: রান্নার পর ঘর ভরে যায় মাছের গন্ধে? দূর করবেন কী ভাবে

মাছ ছাড়া চলে না। আবার মাছ খাওয়ার পরে গন্ধও মেনে নিতে পারেন না। রান্নার পর হেঁশেলটি মাছের গন্ধ থেকে মুক্ত করার কিছু অতি সহজ উপায় আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩০
Share:

প্রতীকী ছবি।

মাছ ছাড়া অধিকাংশ বাঙালিরই চলে না। আবার মাছ খাওয়ার পরে তার গন্ধও মেনে নিতে পারেন না। রান্না-খাওয়ার শেষে হেঁশেলে ঢুকে আবার সেই মাছের গন্ধে কোনও দিনও অসুস্থ বোধ করেননি, এমন বাঙালিও কম আছেন।

Advertisement

তবে রান্নার পর হেঁশেলটি মাছের গন্ধ থেকে মুক্ত করার কিছু অতি সহজ উপায় আছে। জেনে নিন, কী ভাবে রান্নাঘর থেকে মাছের গন্ধ তাড়াবেন।

১) রান্নার আগে কিছুটা দুধ দিয়ে মাছ ধুয়ে নেওয়া যেতে পারে। কথাটি শুনে অবাক হচ্ছেন? কিন্তু দুধে এমন একটি প্রোটিন থাকে, যা মাছের অতিরিক্ত গন্ধ শুষে নিতে পারে। ফলে রান্নার সময়ে তা সারা বাড়িতে ছড়ায় না।

Advertisement

প্রতীকী ছবি।

২) একটি পাত্রে জল ভরে তাতে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে দিন। তার পর সেই মিশ্রণে কিছু ক্ষণ কাঁচা মাছ ভিজিয়ে রাখুন। তাতেও অতিরিক্ত গন্ধ দূর হবে। রান্নার সময়ে হেঁশেলে বিশেষ গন্ধ ছড়াবেই না।

৩) দু’টি আলু অর্ধেক করে কেটে, তাতে নুন ছিঁটিয়ে কাঁচা মাছের পাত্রে কয়েক ঘণ্টা রেখে দিন। তাতেও অনেকটাই দূর হবে গন্ধ। পরে রান্নার সময়ে আলু দু’টি ফেলে দিন।

৪) মাছ রান্নার পর সেই রান্নাঘরে কফি বা কেকের মতো সুগন্ধ যুক্ত কোনও খাবার তৈরি করুন। তাতে মাছের গন্ধ থেকে মুক্তি মিলবে।

৫) রান্নার শেষে অর্ধেক লেবু ১০ মিনিটের জন্য জলে ফুটতে দিন। তাতেও রান্নাঘর থেকে মাছের গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন