Tips For Helmet Cleaning

হেলমেট থেকেও ছড়াতে পারে রোগ! কী ভাবে পরিষ্কার করলে এড়ানো যাবে সংক্রমণের ঝুঁকি?

হেলমেট নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন না রাখলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। জেনে নিন কী ভাবে করবেন হেলমেটের যত্নআত্তি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৭:৪২
Share:

হেলমেট পরতে অনীহা অনেকেরই। ছবি: সংগৃহীত।

বেসরকারি অফিসে কর্মরত সৌরভ রায়। প্রতি দিন সেখানে জুতো-জামাটা চকচকে রাখা একরকম বাধ্যতামূলক। যে বাইকে করে রোজ অফিস যান সৌরভ সেটাও বেশ চকচকে, কেবল মাথার হেলমেটটাই কেমন যেন! রং ওঠা, অপরিষ্কার কাচ আর ভিতরে অবস্থাও বেহাল।

Advertisement

ট্রাফিক আইনের দায় মেটাতে হেলমেটও রয়েছে প্রায় সবার। কিন্তু পরতে অনীহা অনেকেরই। মাথা ভারী লাগে, হাওয়া লাগে না, গরম লাগে, মাথা ঘামে, ঘাম-ধুলাবালিতে ভিতরটা ময়লা, বিশ্রী গন্ধ ইত্যাদি নানা অজুহাত নানা জনের। যাঁরা নিয়মিত হেলমেট পড়েন, তাঁদের হেলমেটরও একই দশা। হেলমেট নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে কিন্তু এমনটা হবে না। জেনে নিন কী ভাবে করবেন হেলমেটের যত্নআত্তি।

শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন

Advertisement

শ্যাম্পুর সাহায্যে হেলমেট পরিষ্কার করতে পারেন। হেলমেটের ভিতরের প্যাডিংয়ের চারপাশে শ্যাম্পু লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন, তার পর সেটি ধুয়ে ফেলুন। এতে হেলমেটে জমে থাকা ঘাম চলে যাবে ও এর ময়লাও পরিষ্কার হবে।

বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন

হেলমেট পরার সময় চুলের তেল ও ঘাম মিশে যায়। যে কারণে হেলমেট থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। তাই গন্ধ দূর করতে প্রথমে হেলমেট শ্যাম্পুজলে ধুয়ে নিন তার পর হেলমেটে বেকিং সোডা মিশিয়ে কিছু ক্ষণ রেখে দিন। বেশ খানিক ক্ষণ পর পর বেকিং সোডা, জল দিয়ে পরিষ্কার করুন। এ ভাবে ধোয়া হলে হেলমেট থেকে আসা গন্ধ চলে যাবে।

কী ভাবে করবেন হেলমেটের যত্নআত্তি? ছবি: সংগৃহীত।

কম ক্ষারযুক্ত সাবান

হেলমেট ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবানও ব্যবহার করতে পারেন। ১ চা চামচ ব্লিচিং পাউডার সাবানে গুলে তার পর হেলমেটের ভিতরটি পরিষ্কার করুন। দেখবেন দুর্গন্ধও কেটেছে আর হেলমেটি ঝকঝকেও দেখাচ্ছে।

হেলমেট কিট ব্যবহার করুন

যখন সব পদ্ধতি ব্যর্থ হয়, শেষ বিকল্পটি হল একটি হেলমেট কিট ব্যবহার করা। বাজার থেকে একটি হেলমেট কিট কিনে তা দিয়ে হেলমেট পরিষ্কার করুন। কিট দিয়ে হেলমেট পরিষ্কার করলে হেলমেটও পরিষ্কার হয়ে যাবে, সঙ্গে দুর্গন্ধও বন্ধ হবে। তবে হেলমেটটি ব্যবহারের আগে ভাল করে না শুকোতে দিলে কিন্তু গন্ধ থেকেই যাবে। তাই ভাল করে রোদ লাগিয়ে তবেই ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন