Bizarre

বাদুড়ের মতো দেহ, স্বচ্ছ রক্তজালিকা, কোন প্রাণী ধরা পড়ল বিজ্ঞানীদের ক্যামেরায়?

পুতুলের আদলে তৈরি হয়েছে শরীর। গলার কাছে রয়েছে হাঙরের মতো শ্বাসযন্ত্র। এ কেমন প্রাণী?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ২০:৩৭
Share:

জলের তলায় বিচরণ করছে এ কী আজব প্রাণী! ছবি- সংগৃহীত

ছবিতে দেখা যাচ্ছে প্রাণীটির চোখ, মুখ রয়েছে। কিন্তু কী অদ্ভুত তার দেহ। জেলি ফিশ? না তা-ও ঠিক নয়। মাথার উপর ছাতার মতো আস্তরণ। তার ঠিক নীচেই অনেকটা পুতুলের আদলে তৈরি হয়েছে তার শরীরের বাকি অংশ। তার সঙ্গে ঝুলছে লম্বা লেজ। আবার গলার কাছে রয়েছে হাঙরের মতো শ্বাসযন্ত্র। এমন বিস্ময়কর প্রাণীর ছবি দেখে রীতিমতো তাজ্জব নেটদুনিয়া।

Advertisement

সমুদ্রের তলায় নাম না জানা এমন কত প্রাণী হঠাৎ করেই উঠে আসে বিজ্ঞানীদের চোখের সামনে। সমুদ্রের তলদেশে পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য অভিযানে যাওয়া বিজ্ঞানীরাও নাম না জানা প্রাণীদের হদিস দিয়ে মাঝে মাঝেই চমকে দেন সাধারণ মানুষকে।

এই ছবিটিও আসলে তেমনই একটি প্রাণীর ছোটবেলার। জলের তলায় ঘুরে বেড়ানো অতিপরিচিত শঙ্কর মাছের বাচ্চাদের ছবি। কিন্তু তারা এতটাই ছোট যে তাদের শরীরে তখন হাড় পুষ্ট হয়নি। ত্বকের বদলে রয়েছে স্বচ্ছ চামড়া এবং নরম তরুণাস্থি। শুধু আত্মরক্ষার জন্য তৈরি হয়েছে মোটা পুরু লেজটি। বিজ্ঞানীদের ক্যামেরায় ধরা পড়েছে এমনই একটি বিরল মুহূর্তের ছবি। ইতিমধ্যেই ছবিটি দেখেছেন ৫ হাজার সমাজমাধ্যম ব্যবহারকারী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন