love

Sexual Health: ৪০-এর পরে নতুন প্রেম? যৌনসম্পর্কের আগে কী কী মাথায় রাখবেন

এই বয়সে এসে নতুন সম্পর্ক শুরুর আগে তাই কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। বিশেষ করে নতুন কারও সঙ্গে যৌনসম্পর্কের শুরুর আগে কয়েকটি কথা খেয়াল রাখতেই হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ২০:০২
Share:

৪০-এর পরে নতুন প্রেমের সময়ে কী কী মনে রাখবেন? ছবি: সংগৃহীত

বয়স চল্লিশ পেরিয়েছে মানেই, আর প্রেম বা নতুন সম্পর্ক হবে না— এমনটা নয়। কিন্তু চল্লিশের পরে শরীরে বেশ কিছু বদল আসে। এই বয়সে এসে নতুন সম্পর্ক শুরুর আগে তাই কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। বিশেষ করে নতুন কারও সঙ্গে যৌনসম্পর্কের শুরুর আগে কয়েকটি কথা খেয়াল রাখতেই হবে।

Advertisement

• পুরুষদের মনে রাখা উচিত, ৪০ বছরের পর থেকে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমতে শুরু করে। ফলে যৌন সম্পর্কের উৎসাহ কমে যেতে পারে। এটি মোটেই অস্বাভাবিক নয়। নতুন সম্পর্কের আগে এই বিষয়টি মাথায় রাখা দরকার।

• যৌনতার বিষয়ে এক এক জনের এক এক রকম ইচ্ছা-অনিচ্ছা থাকে। নতুন সম্পর্কের গোড়াতেই সেই বিষয়ে পরস্পরের কাছে পরিষ্কার থাকা উচিত। কোনও কথা গোপন রাখা উচিত নয়।

Advertisement

• বেশি বয়সে অনেক পুরুষেরই বন্ধ্যত্বের সমস্যা বা ইরেকটাইল ডিসফাংশন দেখা দেয়। সেটি মাথায় রাখা উচিত।

• আগের সম্পর্কগুলির চাওয়া পাওয়ার অবস্থা কী রকম ছিল? সেই সম্পর্কগুলিতে যৌনতা কেমন ভূমিকা পালন করত? বর্তমান সঙ্গী বা সঙ্গিনীকে কি সেই কথা জানাতে চান? তা হলে কোনও সংশয় রাখবেন না। সম্পর্কের গোড়াতেই স্পষ্ট ভাবে জানিয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন