জানেন কি কেন ভাত খেলেই ঘুম পায়?

দুপুরে পেট ভরে ভাত খেয়েছেন কী অমনি কোথা থেকে এককারি ঘুম উড়ে এসে চোখের পাতায় জুড়ে বসে। ব্যস, আর উপায় কী? অগত্যা, ভাত ঘুমটা দিয়ে নিতেই হয়। কখনও ভেবে দেখেছেন কেন ভাত খেলেই ঘুম পায়? এর পিছনে কিন্তু বিজ্ঞানসম্মত কারণ আছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মে ২০১৬ ১২:৫৫
Share:

দুপুরে পেট ভরে ভাত খেয়েছেন কী অমনি কোথা থেকে এককারি ঘুম উড়ে এসে চোখের পাতায় জুড়ে বসে। ব্যস, আর উপায় কী? ঢলতে ঢলতে কি আর কাজকর্ম করা যায়! অগত্যা, ভাত ঘুমটা দিয়ে নিতেই হয়। কাজপ্রেমীদের কাছে এটা কিঞ্চিৎ বিরক্তের হতেই পারে। তবে যাই বলুন, বাঙালির কাছে ভাত ঘুম বিষয়টাই আলাদা। এর মতো আরাম নাকি আর কোনও ঘুমেই মিলবে না। কিন্তু কখনও ভেবে দেখেছেন কেন ভাত খেলেই ঘুম পায়? এর পিছনে কিন্তু বিজ্ঞানসম্মত কারণ আছে।

Advertisement

শর্করাজাতীয় খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই অগ্নাশয় গ্রন্থি রক্তে ইনসুলিন হরমোন ক্ষরণ করতে শুরু করে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। ভাত শর্করাজাতীয় খাবার। ভাত খেলেও ইনসুলিন ক্ষরণ হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা ছাড়াও ইনসুলিনের আরও একটা কাজ আছে। ইনসুলিনের প্রভাবে ট্রিপটোফ্যান অ্যামাইনো অ্যাসিড মস্তিষ্কে সেরোটনিন-কে সক্রিয় করে তোলে। সেরোটনিন একপ্রকার নিউরোট্রান্সমিটার। যা নার্ভের উপরে কাজ করে। সেরোটনিনের প্রভাবেই তাই ভাত খেলে ঘুম পায় আমাদের।

তাহলে, ভাতঘুম রহস্যের সমাধান হল তো!

Advertisement

আরও পড়ুন: চাল ধুয়ে জল ফেলবেন না, কাজে লাগান এই ভাবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন