Bad Foods Can Be Good

শরীরের জন্য ভাল ‘খারাপ’ মাখন, চিজ়, চকোলেট, দাবি সমীক্ষায়

কোনও খাবারকেই খারাপ বা ভালর মানদণ্ডে মাপা ঠিক নয়। চিজ়, চকোলেট, মাখনের মতো খাবারও পরিমিত পরিমাণ খাওয়া যায় এবং উপকারীও বটে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২২:০৫
Share:

চিজ়, চকোলেট, মাখনের মতো খাবারও পরিমিত পরিমাণ খাওয়া যায় এবং উপকারীও বটে। ছবি- সংগৃহীত

শরীর, স্বাস্থ্য ভাল রাখতে নতুন বছর থেকে এমন অনেক খাবার আর মুখে তুলবেন না বলেই ভেবেছিলেন। কিন্তু নিজেকে দেওয়া কথা রাখতে পারেননি। চিজ়, চকোলেট, পিনাট বাটার, আলুর মতো এমন অনেক খাবারই ইতিমধ্যে বহু বার খেয়ে ফেলেছেন। প্রত্যেক বারের মতো নিজেকে দোষ দেওয়ার এক প্রস্থ পর্ব শেষে হঠাৎ জানতে পারলেন, এই খাবারগুলি আসলে ক্ষতিকর নয়।

Advertisement

পুষ্টিবিদদের মতে, কোনও খাবারকেই খারাপ বা ভালর মানদণ্ডে মাপা ঠিক নয়। চিজ়, চকোলেট, মাখনের মতো খাবারও পরিমিত পরিমাণ খাওয়া যায় এবং উপকারীও বটে।

এমন কোন কোন খাবার খারাপ মনে হলেও আসলে তা শরীরের জন্য ভাল?

Advertisement

আলু

রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই আলু খেতে চান না। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, পরিমিত পরিমাণ আলু রোজ খেলে শরীরের কোনও ক্ষতি তো হয়ই না, উল্টে আলুতে থাকা ফাইবার এবং পটাশিয়াম অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। তবে সেই আলু ভাজা বা সেদ্ধ করে না খেলেই ভাল।

২) চিজ়

প্রোটিন এবং ক্যালশিয়ামে ভরপুর চিজ় হাড়ের স্বাস্থ্য মজবুত করে। তবে এতে ক্যালোরির পরিমাণ অনেকটাই বেশি তাই উপকারী ভেবে প্রতিটি খাবারে চিজ় ছড়িয়ে কিন্তু দেওয়া যাবে না। পুষ্টিবিদদের মতে, ভাল মানের পরিমিত পরিমাণ চিজ় প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

৩) পিনাট বাটার

সাধারণ মাখনের মতো বাদাম দিয়ে তৈরি মাখনের মধ্যে বাইরে থেকে নুন, চিনি বা উদ্ভিজ্জ তেল থাকে না। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর তথ্য বলছে, মাখনে থাকা পলিআনস্যাচুরেটেড ফ্যাট রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনতে সাহায্য করে। ফলে হৃদ্‌রোগে আত্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যায়।

৪) ডার্ক চকোলেট

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ডার্ক চকোলেট মন-মেজাজ চাঙ্গা করে দিতে পারে। শরীরে কর্টিজ়ল হরমোনের ক্ষরণ কমিয়ে দিতে পারে। যার ফলে মন থাকে ফুরফুরে।

৫) মাখন

গরম ভাতে এক চামচ মাখন দিলে তার স্বাদই আলাদা। কিন্তু শরীরের কথা ভেবে মাখন খেতে পারেন না অনেকে। অথচ পুষ্টিবিদরা বলছেন, ভিটামিন এ এবং ক্যালশিয়ামে ভরপুর মাখন ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। পাশাপাশি, ভিটামিন ই চোখের জন্যও উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন