Lifestyle News

ম্যালেরিয়া হলেই কেন মশা বেশি কামড়ায় জানেন?

মশার কামড়ে ম্যালেরিয়া হয়। চলতি কথায় আমরা এমনটাই বলে থাকি। কারণ, কারও রক্তে ম্যালেরিয়ার জীবাণু থাকলে মশা তাকে কামড়াবেই। এবং এই শরীরে এই জীবাণুর মাত্রা বেড়ে গিয়ে ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৩৩
Share:

মশার কামড়ে ম্যালেরিয়া হয়। চলতি কথায় আমরা এমনটাই বলে থাকি। কারণ, কারও রক্তে ম্যালেরিয়ার জীবাণু থাকলে মশা তাকে কামড়াবেই। এবং এই শরীরে এই জীবাণুর মাত্রা বেড়ে গিয়ে ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দেয়। কিন্তু কেন ম্যালেরিয়া হলেই বেশি কামড়ায় মশা? এর কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা।

Advertisement

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির গবেষক ইনগ্রিড ফে বলেন, ম্যালেরিয়ার পরজীবী শরীরে এইচএমবিপিপি অণু তৈরি করে। এর ফলে লোহিত রক্ত কণিকা থেকে বেশি মাত্রায় কার্বন-ডাই-অক্সাইড ও উদ্বায়ু পদার্থ নির্গত হয়। মশারা এই উদ্বায়ু পদার্থের গন্ধে আকৃষ্ট হয়।

এই এইচএমবিপিপি অণু রক্তে সামান্য পরিমাণ থাকলেই মশা আকৃষ্ট হয়। এরা ম্যালেরিয়ায় আক্রান্তের রক্ত পান করার ফলে তা আরও ভয়াবহ আকার নেয় ও ম্যালেরিয়ার লক্ষণগুলো প্রকট হয়ে ওঠে। এই এইচএমবিপিপি অণু মানুষ বা মশার কোনও কোনও কাজে লাগে না। কিন্তু ম্যালেরিয়ার পরজীবীদের বৃদ্ধির জন্য এইচএমবিপিপি অণু প্রয়োজন। মশার কামড়ে এই অণুর পরিমাণ বেড়ে গেলেই তাই ম্যালেরিয়া ভয়াবহ আকার ধারণ করে।

Advertisement

সায়েন্স জার্নালে প্রকাশিত এই গবেষণার ফল চিকিত্সা বিজ্ঞানে নতুন দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ক্যানসারের ঝুঁকি কমাতে চাল ভিজিয়ে রাখুন সারা রাত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন