Divorce

স্বামী নিজের ডাকনাম লুকিয়েছিলেন, হোয়াট্সঅ্যাপ ঘেঁটে জানতে পেরে বিচ্ছেদ চাইলেন স্ত্রী

স্ত্রীর কাছে নিজের ডাকনাম বলতে চাননি। কিন্তু স্বামীর হোয়াট্সঅ্যাপ চ্যাট ঘেঁটে তাঁর ডাকনামের খোঁজ পেয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নিলেন স্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৬:৪৩
Share:

ডাক নাম যখন বিচ্ছেদের মূলে। ছবি: সংগৃহীত।

দাম্পত্য সম্পর্কে বনিবনা না হলে, মনের সংযোগ নষ্ট হয়ে গেলে কিংবা সঙ্গী অন্য কারও প্রতি আসক্ত হয়ে পড়লে, এমন কিছু পরিস্থিতি তৈরি হলে বিচ্ছেদের পথেই হাঁটেন অনেকেই। তবে স্বামীর ডাকনাম জানার পরে সম্পর্ক থেকে বেরিয়ে আসার ঘটনা এক প্রকার বিরলই বলা চলে।

Advertisement

আইরিন এবং জোসেফের দাম্পত্যের বয়স ৬ বছর। কর্মক্ষেত্রে আলাপ দু’জনের। সেখান থেকে প্রেম। তার পর বিয়ে। প্রেম পরিণতি পাওয়ার পর দু’জনের সংসার জীবন ভালই কাটছিল। দু’জনের মধ্যে সম্পর্ক যত না স্বামী-স্ত্রী, তার চেয়েও অনেক বেশি বন্ধুত্বের। আইরিন জোসেফকে নাম ধরেই ডাকত। তবে নামটা বড় হওয়ায় ডাকতে অসুবিধা হত। তাই অন্য কোনও ছোট নাম আছে কি না, তা বহু বার জিজ্ঞেস করেছেন আইরিন। কিন্তু জোসেফ প্রতি বারই জানিয়েছেন, যে তার একটাই নাম। আইরিনও সেটা মেনে নিয়েছিলেন।

সম্প্রতি আইরিন জানতে পারেন, যে জোসেফ তাঁকে মিথ্যে বলেছেন। দিন কয়েক আগে এক সকালে জোসেফের একটা ফোন আসে। কিন্তু জোসেফ ঘুমিয়ে থাকায় ফোনটি ধরেন আইরিন। ফোনে কথা বলার পর হাত লেগে হোয়াট্সঅ্যাপটি খুলে যায়। আইরিন স্বামীর ফোনে তল্লাশি করতে চাননি। কিন্তু তাঁর চোখ আটকে যায় জোসেফের হোয়াট্সঅ্যাপে থাকা একটি গ্রুপের মজাদার নাম দেখে। আইরিন কৌতূহলবশত গ্রুপের মেসেজগুলি পড়তে শুরু করেন। সেখানেই তিনি দেখতে পান, জোসেফকে অনেকেই জোজো বলে সম্বোধন করেছে। গ্রুপের সকলেই জোসেফের ছোটবেলার বন্ধু। ফলে জোসেফের অন্য কোনও নাম থাকলে তা না জানা অসম্ভব নয়। তবে জোসেফ কেন তাঁর কাছে বিষয়টি এড়িয়ে গেল, তা জানতে সরাসরি তাঁকে প্রশ্ন করেন আইরিন। জোসেফ কোনও সুদুত্তর দিতে না পারায় আইরিন ধরে নেন যে, স্বামী তাঁকে ঠকিয়েছেন। আর সেই জন্যেই তিনি বিচ্ছেদের মামলা দায়ের করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন