Unusual jobs

বিনামূল্যে লোকের বাড়ি পরিষ্কার করাই পেশা! কিসের টানে এমন কাজে ছুটে যান তরুণী?

বাড়ি পরিষ্কার করার কাজ করেই সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করছেন ফিনল্যান্ডের বাসিন্দা এক মহিলা। নাম অরি কাতারিনা। নিজেকে তিনি ডাকেন ‘সাফাইয়ের রানি’ বলে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৭:৩২
Share:

নাম অরি কাতারিনা, নিজেকে তিনি ডাকেন ‘সাফাইয়ের রানি’ বলে। —ফাইল চিত্র

ঘর পরিষ্কার করতে ভাল লাগে। তাই ময়লা সাফ করাকেই স্বেচ্ছায় পেশা হিসাবে বেছে নিয়েছেন ফিনল্যান্ডের এক তরুণী। চাকরি ছেড়ে অন্যের বাড়ি পরিষ্কার করায় মন দিয়েছেন তিনি। সেই বাড়ি পরিষ্কার করার কাজ করেই সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করছেন তিনি। মহিলার নাম অরি কাতারিনা। নিজেকে তিনি ডাকেন ‘সাফাইয়ের রানি’ বলে।

Advertisement

২৯ বছর বয়সি অরি এক জন ‘সিঙ্গেল মাদার’, অর্থাৎ তিনি একাই সন্তানদের মানুষ করছেন। আগে চাকরি করতেন, কিন্তু তাতে সন্তানদের সময় দেওয়া সম্ভব হচ্ছিল না। এক দিন হঠাৎ তাঁর মনে হয়, ঘর পরিষ্কার করতে তো তাঁর ভালই লাগে। তা হলে সেই ঘর পরিষ্কার করাকেই পেশা হিসাবে বেছে নিলে কেমন হয়? যেমন ভাবা তেমন কাজ। সেই কাজ করতে করতেই শুরু করেন টিকটক। তাঁর সাফাইয়ের ভক্ত হয়ে ওঠেন লক্ষ লক্ষ মানুষ। সমাজমাধ্যমে তাঁর অনুরাগীর সংখ্যা ছুঁয়েছে আটাত্তর লক্ষ।

বিনা পয়সায় লোকের বাড়ি পরিষ্কার করাই নেশা! —ফাইল চিত্র

অরি জানিয়েছেন, রান্নাঘর থেকে বাথরুম, সবই পরিষ্কার করেন তিনি। তবে এখন আর কোনও বাড়ি পরিষ্কার করতে টাকা নেন না তিনি। শুধু একটাই শর্ত, ভিডিয়ো তুলতে দিতে হবে তাঁকে। সেই ভিডিয়ো থেকেই তাঁর আয় হয় তাঁর। চলতি গ্রীষ্মেই চাকরি ছেড়ে পুরোপুরি সাফাইয়ের ভিডিয়ো তৈরি করায় মন দিয়েছেন তিনি। সেই কাজে তিনি ছুটে যান পৃথিবীর বিভিন্ন প্রান্তে। গোলাপি রঙের দস্তানা পরে ঝকঝকে করে তোলেন ঘরদোর। অনেক সময় ঘর পরিষ্কার করার যন্ত্র ও রাসায়নিক উৎপাদনকারী সংস্থাগুলি বিজ্ঞাপন দেয় তাঁর ভিডিয়োতে। তাতেও আয় হয় তাঁর। তরুণীর দাবি, এ শুধু তাঁর পেশা নয়। ঘরদোর পরিচ্ছন্ন থাকলে ভাল থাকে মনও। তাই বিষয়টির মধ্যে দিয়ে বহু মানুষ মানসিক শান্তি পেতে পারেন বলেও মত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন