Women Have More Sex Partners than Men

ভারতের কোন ১১ রাজ্যে পুরুষদের চেয়ে মহিলাদের যৌনসঙ্গীর সংখ্যা বেশি? কী বলল সমীক্ষা?

সঙ্গীর সংখ্যার বিচারে মহিলারা এগিয়ে থাকলেও স্ত্রী ব্যতীত অন্য সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কের নিরিখে এগিয়ে কিন্তু পুরুষরাই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৬:১২
Share:

যৌনসঙ্গীর নিরিখে কোন রাজ্যে এগিয়ে মেয়েরা? ছবি- সংগৃহীত

একাধিক যৌনসঙ্গীর প্রসঙ্গ উঠলে বেশির ভাগ মানুষ পুরুষদের কথাই বলবেন। কিন্তু ‘ন্যাশনাল ফ্যামিলি হেল্‌থ সার্ভে’-র রিপোর্ট বলছে, ভারতের ১১টি রাজ্যে মহিলারা এগিয়ে রয়েছেন পুরুষদের চেয়ে। যদিও সঙ্গীর সংখ্যার বিচারে মহিলারা এগিয়ে থাকলেও স্ত্রী ব্যতীত অন্য সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কের নিরিখে এগিয়ে কিন্তু পুরুষরাই। পরিসংখ্যান বলছে ৪ শতাংশ, যা মহিলাদের তুলনায় ০.৫ শতাংশ বেশি।

Advertisement

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭০৭টি জেলায় জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় অংশগ্রহণকারী ২ লক্ষেরও বেশি নারী এবং পুরুষের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, দেশের ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী মহিলাদের যৌনসঙ্গী পুরুষদের তুলনায় বেশি।

এই ১১ রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে রাজস্থান। সেখানকার মহিলাদের সঙ্গীর সংখ্যা গড়ে ৩.১ তুলনায় পুরুষদের সঙ্গীর সংখ্যা গড়ে ১.৮। দ্বিতীয় স্থানে রয়েছে হরিয়ানা, তৃতীয় স্থানে চণ্ডীগড়। এর পর রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, মধ্যপ্রদেশ, অসম, কেরল, লাক্ষাদ্বীপ, পুদুচেরি এবং তামিলনাড়ু।

Advertisement

মহিলাদের যৌনসঙ্গীর সংখ্যার নিরিখে ভারতের কোন রাজ্যের স্থান কোথায় দেখে নিন এক নজরে?

১) রাজস্থান

২) হরিয়ানা

৩)চণ্ডীগড়

৪) জম্মু-কাশ্মীর

৫) লাদাখ

৬) মধ্যপ্রদেশ

৭) অসম

৮) কেরল

৯) লাক্ষাদ্বীপ

১০) পুদুচেরি

১১) তামিলনাড়ু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন