World's Oldest Dog

মৃত্যু হল পেবলসের! বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের বয়স হয়েছিল ২২ বছর

২০০০ সালের ২৮ মার্চ আমেরিকার নিউ ইয়র্কের লং আইল্যান্ডে জন্ম হয় পেবলসের। ববি এবং জুলি গ্রেগরির পোষ্য ছিল পেবলস।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৯:৪৪
Share:

২০০০ সালের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের লং আইল্যান্ডে জন্ম হয় পেবলসের। ছবি: সংগৃহীত

চলতি বছরই বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এ নাম উঠেছিল পেবলসের। সোমবার সেই পেবলসের মৃত্যুর খবরে শোকের ছায়া পোষ্যপ্রেমী মহলে।

Advertisement

দক্ষিণ ক্যারোলিনায় কুকুরটি নিজের মালিকের বাড়িতেই মারা যায়। বয়সজনিত কারণেই পেবলসের মৃত্যু হয়েছে। আর পাঁচ মাস পরেই সারমেয়টির বয়স ২৩ বছর পূর্ণ হত।

২০০০ সালের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের লং আইল্যান্ডে জন্ম হয় পেবলসের। ববি এবং জুলি গ্রেগরির পোষ্য ছিল পেবলস। পেবলসের আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল টোবিকিথ। তবে টোবিকিথের বয়স ২১ শোনার পরই ববি এবং জুলি গ্রেগরি তাঁদের সারমেয়র বয়সের বিষয়টি গিনেস কর্তৃপক্ষকে জানান। আর তার পরেই পেবলসের মাথায় ওঠে বিশ্বের সবচেয়ে বয়স্ক সারমেয়র শিরোপা।

Advertisement

জীবৎকালে ৩২টি কুকুরছানার জন্ম দিয়েছে পেবলস। পেবলসের এই দীর্ঘ জীবনের রহস্য কী? জুলির জবাব, ‘‘পোষ্যকে বাড়ির সদস্য মনে করা, পরিষ্কার-পরিচ্ছন্ন খাবার ও সময় মতো স্বাস্থ্য পরীক্ষা করানো সারমেয়দের জন্য ভীষণ জরুরি। পেবলসের সঙ্গে ঠিক তেমনটাই করতাম। পেবলস নতুন ধরনের খাবার খেতে ভালবাসত, গান শুনতে ভালবাসত। আর আমরা ওর সব চাহিদাই পূরণ করার চেষ্টা করতাম, ঠিক যেমনটা বাড়ির সদস্যদের করা হয়ে থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন