Ratan Tata

Ratan Tata: ‘সঙ্গীহীন না হলে বোঝা যায় না একাকিত্ব কেমন’, প্রবীণদের সঙ্গ দিতে বিনিয়োগ রতন টাটার

সম্প্রতি প্রবীণ নাগরিকদের সঙ্গ দেওয়ার একটি স্টার্টআপ সংস্থায় বিনিয়োগ করেন রতন টাটা। সেখানেই বার্ধক্য ও একাকিত্ব নিয়ে বেশ কিছু কথা বলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১১:৫০
Share:

বার্ধক্য ও একাকিত্ব নিয়ে কী বললেন অশীতিপর রতন টাটা? ছবি: পিটিআই।

বয়স ৮৪ পেরিয়ে গেলেও নিয়মিত বিভিন্ন স্টার্টআপ সংস্থায় টাকা ঢালেন রতন টাটা। সম্প্রতি প্রবীণ নাগরিকদের সঙ্গ দেওয়ার একটি স্টার্ট আপ সংস্থায় বিনিয়োগ করলেন তিনি। সংস্থায় বিনিয়োগ করার ঘোষণা করার সময়েই রতন বলেন, “যত ক্ষণ না কেউ একা হয়ে সঙ্গী খুঁজছেন, তত ক্ষণ বোঝা যায় না একাকিত্ব কেমন।”

Advertisement

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কী কী টানাপড়েন দেখা দেয়, তা নিয়েও একাধিক মন্তব্য করেন টাটা। জানান, যত দিন না সত্যি সত্যিই কারও বয়স বাড়ছে তত দিন কেউই বার্ধক্য নিয়ে চিন্তিত হন না। যথাযথ সঙ্গ পাওয়ার বিষয়টিকে বহু মানুষই হেলাফেলা করেন, কিন্তু সত্যিকারের ভাল মানুষের সঙ্গ পাওয়া খুবই কঠিন বলেই মত তাঁর।

যে সংস্থাটিতে রতন টাটা বিনিয়োগ করেছেন, সেই সংস্থাটির কর্মীদের কাজ হবে মূলত একা থাকেন এমন বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গ দেওয়া। আপাতত সপ্তাহে তিন দিন ওই সংস্থার কর্মীরা সঙ্গ দেবেন কোনও গ্রাহককে। সর্বোচ্চ চার ঘণ্টা সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে কথা বলা কিংবা তাঁদের জরুরি কাজে সহায়তা করার মতো কাজ করবেন তাঁরা। মাসিক চুক্তির ভিত্তিতে কাজ করবেন তাঁরা। মাসে ৫০০০ টাকা থেকে শুরু হচ্ছে চুক্তি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন