Bizarre

মৃত্যুর আগেই শ্রাদ্ধ চান! ক্যানসার আক্রান্ত দিদির শেষ ইচ্ছে কী ভাবে পূরণ করলেন বোন

আমেরিকাবাসী হেইডি মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত ছিলেন। এই বিরল ধরনের ক্যানসারে রক্ত গঠনকারী কোষগুলি অস্থিমজ্জাতে পাওয়া যায়। মৃত্যুর আগে বোনের কাছে করেছিলেন শেষ ইচ্ছের প্রকাশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৬:২৭
Share:

মৃত্যুকে উদ্‌যাপন করতে চাইলেন তরুণী। ছবি: সংগৃহীত।

২০১৮ সালে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন হেইডি স্যাটারথওয়েট। ক্যানসারে আক্রান্ত হওয়ার পরেই তিনি জানতে পেরেছিলেন যে তাঁর হাতে খুব বেশি সময় নেই। তবে মৃত্যুর আগে তিনি জীবনকে চুটিয়ে উপভোগ করতে চেয়েছিলেন। আমেরিকাবাসী হেইডি মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত ছিলেন। এই বিরল ধরনের ক্যানসারে রক্ত ​​গঠনকারী কোষগুলি অস্থিমজ্জাতে পাওয়া যায়। গত বছর মৃত্যু হয় ৩৪ বছর বয়সি হেইডির। তবে মৃত্যুর আগে তরুণীর শেষ ইচ্ছে ছিল মৃত্যুকে উদ্‌যাপন করার। তাঁর বোন জেনা স্যাটারথওয়েট দিদির শেষ ইচ্ছে পূরণ করতে উদ্যোগী হয়েছিলেন।

Advertisement

দিদির জীবিত থাকাকালীন তাঁর আবদারেই বোন আয়োজন করলেন শ্রাদ্ধের অনুষ্ঠানের। সংবাদমাধ্যমকে জেনা বলেন, ‘‘হেইডির মৃত্যুর আগে আমরা ওর সঙ্গে ওর জীবনের শেষ মুহূর্তগুলি উদ‌্‌যাপন করলাম। সেই অনুষ্ঠানে হেইডির সঙ্গে ওর স্বামীর নাচের মুহূর্তটা যতটা খুশির ছিল, ঠিক ততটাই যন্ত্রণাদায়ক ছিল আমাদের কাছে। ওই অনুষ্ঠানটি দেখে আমার দিদির বিয়ের কথা মনে পড়ছিল। হল বুকিং, খাওয়াদাওয়ার আয়োজন, প্রচুর অতিথি আর জমিয়ে নাচগান— বাদ ছিল না কিছুই।’’

মৃত্যুর আগেই দিদির শ্রাদ্ধানুষ্ঠানে অনেককেই আমন্ত্রণ জানিয়েছিলেন জেনা। তিনি মনে করেছিলেন ১০ জনের বেশি বোধ হয় কেউই এমন অনুষ্ঠানে আসতে রাজি হবেন না। তবে অবিশ্বাস্য ভাবে ২০০-রও বেশি অতিথি এসেছিলেন সেই অনুষ্ঠানে হেইডিকে শেষ বিদায় জানাতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন