Smartphone

স্মার্টফোনের স্ক্রিনকে আরও শক্তিশালী করতে ব্যবহার করা হবে হিরে

স্মার্টফোনে যেমন রয়েছে সমস্ত আধুনিক ফিচার, তেমনিই স্মার্টফোনকে সাবধানে রাখা নিয়ে রয়েছে আতঙ্কও। হাত থেকে পড়ে গেলেই কোনও না কোনও অঘটন ঘটে যাওয়ার সম্ভাবনা থাকেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:০৫
Share:

স্মার্টফোনে যেমন রয়েছে সমস্ত আধুনিক ফিচার, তেমনিই স্মার্টফোনকে সাবধানে রাখা নিয়ে রয়েছে আতঙ্কও। হাত থেকে পড়ে গেলেই কোনও না কোনও অঘটন ঘটে যাওয়ার সম্ভাবনা থাকেই। আর এই ঘটনা খুবই পরিচিত। বার বার হাত থেকে মোবাইল সেটটি পড়ে গিয়ে স্ত্রিন ভেঙে গেলে বিরাট সমস্যায় পড়তে হয়। ফের মোবাইলের স্ক্রিন সারাতে খরচ হয় একগাদা টাকা। আর সেই সমস্যা থেকে মুক্তি পেতে প্রযুক্তি বিশেষজ্ঞরা স্মার্টফোনের ডিসপ্লে-র প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন। আর এ বার ফোনের স্ক্রিন ফেটে যাওয়া বা ভেঙে যাওয়া রোধ করতে হিরে ব্যবহার করা হবে স্মার্টফোনের ডিসপ্লেতে।

Advertisement

আরও পড়ুন: গোঁসা ভাঙাতে ভাঙচুর, গুরুগ্রামে খুলল ‘ব্রেকরুম’

ইতিমধ্যে ‘আখান সেমিকন্ডাক্টর’ নামে একটি প্রতিষ্ঠান এ নিয়ে কাজও শুরু করে দিয়েছে। এখন স্মার্টফোনে যে সব স্ক্রিন তৈরি হচ্ছে, সে তুলনায় ডায়মন্ড গ্লাসে তৈরি স্ক্রিন হবে আরও অনেক বেশি শক্তিশালী, শক্ত ও ঝকঝকে। ওই স্ক্রিনের নাম ‘মিরেজ ডায়মন্ড গ্লাস’। এই গ্লাস দিয়ে স্মার্টফোন তৈরি করার জন্য বেশ কয়েকটি স্মার্টফোন প্রস্ততকারী সংস্থার সঙ্গেও কথাবার্তা চলছে। গোরিলা গ্লাস বা রেগুলার কাচের ওপর হিরে ব্যবহারের ফলে স্মার্টফোন ৬ থেকে ১০ গুণ বেশি শক্তিশালী হবে। এতে ফোন না ভাঙার পাশপাশি তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন