Lok Sabha Election 2024

ডায়মন্ড হারবার-সহ দুই থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন, চাওয়া হল বিকল্প নাম

দুই পুলিশ আধিকারিককে নির্বাচনের সঙ্গে সরাসরি যুক্ত নয়, এমন কোনও দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তাঁদের শূন্যপদ পূরণের জন্য বিকল্পও নামও চেয়ে পাঠিয়েছে কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৮:১৯
Share:

ডায়মন্ড হারবার থানা। —ফাইল চিত্র

ভোটপর্বের মধ্যে ফের দু’জন ওসিকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে কলকাতার আনন্দপুর থানা এবং দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার থানার ওসিকে সরিয়ে দেওয়ার কথা জানানো হয়। ওই দুই পুলিশ আধিকারিককে নির্বাচনের সঙ্গে সরাসরি যুক্ত নয়, এমন কোনও দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তাঁদের শূন্যপদ পূরণের জন্য বিকল্প নামও চেয়ে পাঠিয়েছে কমিশন।

Advertisement

কমিশনের তরফে বলা হয়েছে, ওসি পদে তিনটি সম্ভাব্য নাম কমিশনের আঞ্চলিক দফতরের সিইওকে জমা দিতে হবে। তার মধ্যে প্রতিটি পদের জন্য এক জনকে বেছে নেবে কমিশন। অর্থাৎ, দু’টি শূন্যপদের জন্য তিন জনের মোট দু’টি তালিকা চেয়ে পাঠানো হয়েছে।

তবে কী কারণে ওই দুই ওসিকে সরানো হল, কমিশনের তরফে তার ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে সম্প্রতি বিজেপির তরফে ডায়মন্ড হারবারের ওসির বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ তোলা হয়। তা ছাড়া ওই থানা এলাকায় কিছু দিন আগে দু’টি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। তা সামলানো নিয়ে পুলিশের ভূমিকায় প্রশ্ন ওঠে। এই নিয়ে পদ্মশিবির কমিশনেরও দ্বারস্থ হয়। অন্য দিকে, সম্প্রতি কসবা বিধানসভা এলাকার আনন্দপুরে বিজেপির এক মহিলা মণ্ডল সভাপতিকে মারধরের অভিযোগ ওঠে। এই ঘটনায় অভিযোগের আঙুল ওঠে তৃণমূলের দিকে। একই সঙ্গে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তোলে পদ্মশিবির। এই ঘটনাগুলির সঙ্গে ওসি বদলের সম্পর্ক দেখছেন কেউ কেউ। কমিশন অবশ্য এই বিষয়ে কিছু জানায়নি।

Advertisement

কিছু দিন আগেই মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি মুকেশ কুমারকে সরিয়ে দিয়েছিল কমিশন। তার পর রামনবমীতে বিক্ষিপ্ত অশান্তির ঘটনার জেরে মুর্শিদাবাদের শক্তিপুর ও বেলডাঙা থানার দুই ওসিকে সাসপেন্ড করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন