নয়া যন্ত্রে সফল অস্ত্রোপচার

টিউমারের সঠিক অবস্থান বুঝে সেটুকুই বাদ দেওয়া, যাতে অন্যত্র আঘাতের ঝুঁকি না থাকে। ইএনটি বিভাগে এই বিশেষ নেভিগেশন সার্জারি সরকারি পরিকাঠামোয় এ রাজ্যে সদ্য চালু হয়েছে একমাত্র এসএসকেএমে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০১৫ ০৩:০৬
Share:

টিউমারের সঠিক অবস্থান বুঝে সেটুকুই বাদ দেওয়া, যাতে অন্যত্র আঘাতের ঝুঁকি না থাকে। ইএনটি বিভাগে এই বিশেষ নেভিগেশন সার্জারি সরকারি পরিকাঠামোয় এ রাজ্যে সদ্য চালু হয়েছে একমাত্র এসএসকেএমে। বৃহস্পতিবার এই যন্ত্র দিয়ে এক যুবকের নাকের টিউমারের অস্ত্রোপচার করলেন চিকিৎসকেরা। নিউরোসার্জারি বিভাগের প্রধান সমরেন্দ্রনাথ ঘোষ ও ইএনটি-র প্রধান অরুণাভ সেনগুপ্তের তত্ত্বাবধানে অস্ত্রোপচারটি হয়। অরুণাভবাবু জানান, হাওড়ার জগৎবল্লভপুরের ঝন্টু ঘটক (৩২) নামে ওই যুবকের নাকে টিউমারটি অপটিক নার্ভের রাস্তা আটকে দিয়েছিল। শ্বাসপ্রশ্বাসে সমস্যার পাশাপাশি ক্রমশ দৃষ্টিশক্তি হারাচ্ছিলেন তিনি। ঝুঁকির কারণে অস্ত্রোপচারটি অন্য হাসপাতালে করা যাচ্ছিল না। নেভিগেশন-এর ক্ষেত্রে ঝুঁকি না থাকায় পিজি-তে তা করা হল।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন