Congress

কর্মহীনদের আত্মহত্যা নিয়ে তোপ কংগ্রেসের

এক সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, ‘‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর তথ্য অনুযায়ী ২০১৮ সালে প্রতি দিন গড়ে ৩৫ জন কর্মহীন ও ৩৬ জন স্বনিযুক্ত ব্যক্তি আত্মহত্যা করেছেন।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ০৩:৪৮
Share:

ফাইল চিত্র।

দেশে বেকারত্বের হার ও কর্মহীনদের আত্মহত্যা নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে বিঁধল কং‌গ্রেস।

Advertisement

আজ এক সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, ‘‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর তথ্য অনুযায়ী ২০১৮ সালে প্রতি দিন গড়ে ৩৫ জন কর্মহীন ও ৩৬ জন স্বনিযুক্ত ব্যক্তি আত্মহত্যা করেছেন। ২০১৮ সালে এই দু’টি শ্রেণিভুক্ত মোট ২৬,০৮৫ জন ব্যক্তি আত্মহত্যা করেছেন।’’

বেকারত্বের হিসেব করার সময়ে অসংগঠিত ক্ষেত্রকে বিবেচনা করা হয়নি বলে দাবি মোদী সরকারের। ওই ক্ষেত্রকে ধরে নতুন ভাবে হিসেব করে সরকারি তথ্য বদলানো হতে পারে বলেও নানা সূত্রে খবর। এ দিন এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন সিঙ্ঘভি। তিনি বলেন, ‘‘যদি গঠনমূলক প্রক্রিয়া হয় তবে আমাদের আপত্তি নেই। কিন্তু আপনাদের সরকারি হিসেবে থাকা ৪.৯ শতাংশ আর্থিক বৃদ্ধির হারকে কৃত্রিম ভাবে বাড়ানোর চেষ্টা করবেন না। আপনাদেরই প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম জানিয়েছেন, আসল আর্থিক বৃদ্ধি সরকারি হিসেবে থাকা হারের চেয়েও ২ বা ২.৫ শতাংশ কম।’’ সিঙ্ঘভির দাবি, অর্থনীতির পরিস্থিতি শোধরানোর কোনও উপায় সরকারের জানা নেই। তারা মানুষকে ভুল পথে চালিত করছে।

Advertisement

অর্থনীতির হাল নিয়ে মন্তব্য করতে গিয়ে এক মজার ঘটনার কথা টুইট করেছেন কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ। সম্প্রতি এক অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীকে স্বাগত জানায় একটি রোবট। প্রশ্নের জবাবে মোদীর স্বপ্নের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির কথা বলেছে রোবট। কিন্তু অর্থনীতির হাল ফিরবে কেমন করে তা নিয়ে গডকড়ীর প্রশ্নের জবাবে নীরব ছিল সে। এ নিয়ে একটি খবর টুইট করে গৌরবের কটাক্ষ, ‘‘অর্থনীতির হাল এমন হয়েছে যে রোবটের কাছেও জবাব নেই। সব প্রশ্নের উত্তরেই কেবল ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির কথা বলছে। যাক রোবট অন্তত জানে যে ৫ লক্ষ কোটিতে কটা শূন্য রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন