Coronavirus

করোনার কামড়ে শক্ত হয়েছে ফুসফুস

দেশে অ্যাক্টিভ কোভিড রোগীর সংখ্যা গত কালের থেকে কমেছে। কমেছে গত ২৪ ঘণ্টায় মৃত্যুও।

Advertisement

স‌ংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০৪:১২
Share:

প্রতীকী ছবি।

করোনাভাইরাসের আক্রমণ ফুসফুসকেও কী ভাবে ক্ষতিগ্রস্ত করে, তার প্রমাণ মিলল কর্নাটকে কোভিডে মৃত এক বৃদ্ধের ময়না-তদন্তে। ইয়েড়াভানাহাল্লির অক্সফোর্ড মেডিক্যাল কলেজে ৬২ বছরের ওই রোগীর ময়না-তদন্তের পরে চিকিৎসকেরা জানিয়েছেন, চামড়ার বলের মতো শক্ত হয়ে গিয়েছিল তাঁর ফুসফুস। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছিল অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গও।

Advertisement

ময়না-তদন্ত যে চিকিৎসক করেছিলেন, সেই দীনেশ রাও জানান, ভাইরাসের গতিপ্রকৃতি বুঝে চিকিৎসার দিশা পেতেই মৃত রোগীদের ময়না-তদন্ত করা হয়। করোনায় মৃতদের ক্ষেত্রে গলা, মুখ, ফুসফুসের পৃষ্ঠদেশ, শ্বাসপ্রশ্বাসের পথ, ত্বক এবং ঘাড়ের অংশের ময়না-তদন্তে বিশেষ জোর দেওয়া হয়। কারণ, ভাইরাস সব চেয়ে বেশি আক্রমণ করে এই অংশগুলিতেই। কিন্তু এই বৃদ্ধের ক্ষেত্রে শুধু যে ফুসফুস অস্বাভাবিক রকম শক্ত হয়ে গিয়েছিল তা-ই নয়, অনেক শিরা-উপশিরায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল। ধমনী ফেটে রক্তক্ষরণও হয়েছিল। মৃত্যুর প্রায় ১৮ ঘণ্টা পরের ময়না-তদন্তে এমনই দেখা গিয়েছে।

দেশে অ্যাক্টিভ কোভিড রোগীর সংখ্যা গত কালের থেকে কমেছে। কমেছে গত ২৪ ঘণ্টায় মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেবে মোট সংক্রমিতের সংখ্যা ৭৮ লক্ষ পেরোলেও সুস্থতার হার ৮৯.৭৮ শতাংশে পৌঁছেছে। মৃত্যুহার ১.৫১ শতাংশ। কিন্তু দৈনিক সংক্রমিতের সংখ্যা ৬০ হাজারের নীচে থাকায় কেন্দ্রের কাছে তা অনেকটাই স্বস্তিদায়ক। চ্যালেঞ্জ এখন উৎসবের মরসুম এবং শীতকালে সংক্রমণকে আকাশছোঁয়া হতে না-দেওয়া।

Advertisement

আরও একটি চিন্তা থাকছে বিহারের বিধানসভা ভোট ও কিছু রাজ্যের উপনির্বাচন নিয়ে। নেতারা স্বাস্থ্যবিধি শিকেয় তুলে সভা করায় ইতিমধ্যেই হুঁশিয়ারি দিতে হয়েছে নির্বাচন কমিশনকে। প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনারদের একাংশ মনে করছেন, বিধি পালন নিশ্চিত করে ভোট করানোটা খুবই কঠিন কাজ। প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার ভি এস সম্পতের বক্তব্য, ‘‘এই ধরনের পরিস্থিতিতে ভোটের নির্দেশ দেওয়া হলে এমন বিরূপ সম্ভাবনার কথাও আঁচ করতে হয়। তবে সেরাটা দিতেই হবে।’’ আর এক প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়ত বলেন, ‘‘হাজার হাজার মানুষ যদি বিধি ভাঙেন, তা হলে কত জনের বিরুদ্ধেই বা ব্যবস্থা নেওয়া সম্ভব।’’ প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি অবশ্য বলছেন, ‘‘খুব ভাল আচরণবিধি। বিভিভঙ্গ হলে নির্বাচন কমিশন সভা নিষিদ্ধ করতে পারে। নিয়ম সকলের জন্যই সমান।’’

দেশে আক্রান্ত

(সূত্র: ওয়ার্ল্ডোমিটার্স)
৭৮,৪৫,৩২৮
শনিবারের করোনা বুলেটিন।

(সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক)

৭৮,১৪,৬৮২

২৪ ঘণ্টায় আক্রান্ত: ৫৩,৩৭০
মৃত: ১,১৭,৯৫৬
২৪ ঘণ্টায় মৃত: ৬৫০
সুস্থ: ৭০,১৬,০৪৬
২৪ ঘণ্টায় সুস্থ: ৬৭,৫৪৯
অ্যাক্টিভ রোগী: ৬,৮০,৬৮০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন