T20 World Cup 2024

রোহিত-কোহলি নন, ভারতকে বিশ্বকাপ জেতাবেন অন্য দুই ক্রিকেটার! বেছে দিলেন যুবরাজ

২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সেরা অলরাউন্ডার ছিলেন যুবরাজ সিংহ। ছ’বলে ছ’ছক্কা হাঁকানো থেকে ১২ বলে ৫০ তাঁর ব্যাটে তৈরি হয়েছিল নানা কীর্তি। সেই যুবরাজের মতে, ভারতের বিশ্বকাপের দলে দু’জনের জায়গা পাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৯:৩১
Share:

যুবরাজ সিংহ। —ফাইল চিত্র।

কয়েক দিনের মধ্যে বেছে নেওয়া হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল। তার আগে অনেকেই নিজেদের পছন্দের ভারতীয় দল বেছে নিচ্ছেন। বাদ গেলেন না যুবরাজ সিংহও। ২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সেরা অলরাউন্ডার ছিলেন তিনি। ছ’বলে ছ’ছক্কা হাঁকানো থেকে ১২ বলে ৫০, যুবরাজের ব্যাটে তৈরি হয়েছিল নানা কীর্তি। সেই যুবরাজের মতে ভারতের বিশ্বকাপের দলে দু’জনের জায়গা পাকা।

Advertisement

আইসিসি-কে দেওয়া সাক্ষাৎকারে যুবরাজ বলেন, “ভারতের জয়ের চাবিকাঠি থাকবে সূর্যকুমার যাদবের হাতে। ও যে ভাবে খেলে তাতে ১৫ বলে ম্যাচের রং বদলে দিতে পারে। সূর্যের জায়গা পাকা। ভারতকে বিশ্বকাপ জিততে হলে সূর্যকে ভাল ব্যাট করতে হবে।” ব্যাট হাতে যুবরাজ ভরসা রাখছেন সূর্যের উপর, তেমনই বল হাতে তাঁর ভরসা যশপ্রীত বুমরার উপর। যুবরাজ বলেন, “বল হাতে বুমরা খুবই কার্যকরী ভূমিকা নেবে। দলে আমি এক জন লেগ স্পিনারকে দেখতে চাইব। যুজবেন্দ্র চহালের মতো কাউকে দলে নেওয়া যেতে পারে। ও ভাল বল করছে।”

ভারতের উইকেটরক্ষক কে হবেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে। যুবরাজ বলেন, “দীনেশ কার্তিক ভাল খেলছে। ২০২২ সালে আইপিএলে ভাল খেলার পর বিশ্বকাপে নেওয়া হয়েছিল ওকে। সেখানে কিন্তু খেলতে পারেনি। আর যদি প্রথম একাদশে কার্তিককে খেলানো না হয়, তা হলে ওকে দলে নেওয়ার কোনও প্রয়োজন নেই। তার থেকে ঋষভ পন্থ এবং সঞ্জু স্যামসনকে নিয়ে যাওয়া ভাল। ওরা ফর্মে রয়েছে।”

Advertisement

যুবরাজের মতে ভবিষ্যতে তারকা হওয়ার সব রকম রসদ রয়েছে শিবম দুবের মধ্যে। তিনি বলেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে দুবেকে দেখতে চাইব আমি। ও দলে ধারাবাহিক ভাবে জায়গা পায় না। ম্যাচের রং বদলে দেওয়ার ক্ষমতা রাখে ও। অনেকেই খেলছে এই সময়। কিন্তু দুবে বাকিদের থেকে আলাদা। ওকে আমি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে দেখতে চাইব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন