Coronavirus Lockdown

বিনা পরীক্ষাতেই পড়ুয়াদের পরের শ্রেণিতে, সিদ্ধান্ত সিবিএসই-র

প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে সরাসরি এই নিয়ম প্রযোজ্য হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২০ ২২:৪২
Share:

ছবি: সংগৃহীত।

লকডাউনের মাঝে স্বস্তি সিবিএসই-র পড়ুয়াদের। বার্ষিক পরীক্ষা ছাড়াই সমস্ত পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিল সিবিএসই। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে সরাসরি এই নিয়ম প্রযোজ্য হবে। অন্য দিকে, সারা বছরের স্কুল টেস্ট বা প্রজেক্টের মতো অভ্যন্তরীণ মূল্যায়নে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নবম থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। বুধবার একটি বিবৃতিতে এমনটা জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

Advertisement

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। মন্ত্রকের নির্দেশিকার পর তা নিয়ে ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এর সঙ্গে পরামর্শ করেন সিবিএসই কর্তৃপক্ষ। এর পর বোর্ডের সব পড়ুয়াকে বিনা পরীক্ষাতেই পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সিবিএসই-র পড়ুয়াদের বিনা পরীক্ষায় পরের শ্রেণিতে উত্তীর্ণের পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকও। এ দিন একটি টুইট করে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ বলেন, “কোভিড-১৯-এর জন্য উদ্ভুত বর্তমান পরিস্থিতির জেরে সিবিএসই-র প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করার পরামর্শ দিয়েছি আমি।” সেই সঙ্গে পোখরিয়াল জানিয়েছেন, যে সমস্ত পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে না, তারা অনলাইনেও স্কুলের পরীক্ষায় বসতে পারবে।

Advertisement

আরও পড়ুন: ‘হাত পরিষ্কার রাখো’, করোনা-আক্রান্ত শিশুকে ফেরাল চার হাসপাতাল

আরও পড়ুন: মধ্যরাতে আসরে ডোভাল, পুলিশ-গোয়েন্দা যৌথ অভিযানে খালি করা হল নিজামউদ্দিন​

করোনাভাইরাসের মোকাবিলায় দেশ জুড়েই চলছে ২১ দিনের লকডাউন। অন্যান্য অনেক কিছুর মতোই বন্ধ রয়েছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। ফলে স্বাভাবিক ভাবেই বিপাকে পড়েছিল সিবিএসই-র পড়ুয়ারাও। এই বিবৃতি প্রকাশের পর স্বস্তিতে তারা।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন