National News

সিএএ বিরোধী ও সমর্থনকারীদের মধ্যে ইটবৃষ্টি, পুলিশের কাঁদানে গ্যাস, রণক্ষেত্র জাফরাবাদ

পুলিশ সূত্রে খবর, বিপত্তি বাধে স্থানীয় এক বিজেপি নেতার মিছিল ঘিরে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০ ১৮:১৬
Share:

মৌজপুরে সিএএ বিরোধী ও সমর্থকদের মধ্যে ইটবৃষ্টি। ছবি: এএনআই-এর টুইটার হ্যান্ডল থেকে

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা দিল্লির জাফরাবাদ এলাকা। রাস্তায় দু’পক্ষ মুখোমুখি হয়ে পড়ার পর একে অন্যের দিকে ইট-পাটকেল ছুড়তে শুরু করে। নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ। কিন্তু এই সংঘর্ষের অদূরেই জাফরাদের প্রতিবাদীরা রয়েছেন। ফলে সংঘর্ষ আরও বড় আকার নিতে পারে বলে আশঙ্কা পুলিশ প্রশাসনের।

Advertisement

শনিবার রাত থেকে শাহিনবাগের ধাঁচে প্রায় দু’শো মহিলা জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে অবস্থান-বিক্ষোভ শুরু করেন। রবিবার সকালে তাতে যোগ দেন আরও প্রচুর মানুষ। সব মিলিয়ে কয়েক হাজার মানুষের জমায়েত হয় ওই এলাকায়। সিএএ-এনআরসি থেকে ‘আজাদি’ চাই— এই ধরনের স্লোগান উঠলেও কার্যত শান্তিপূর্ণ ভাবেই তাঁরা ধর্না কর্মসূচি পালন করছিলেন। সেখানে প্রচুর পুলিশ ও আধাসেনা মোতায়েন ছিল।

পুলিশ সূত্রে খবর, বিপত্তি বাধে স্থানীয় এক বিজেপি নেতার মিছিল ঘিরে। সিএএ-র সমর্থনে ওই নেতার নেতৃত্বে কয়েকশো মানুষের মিছিল জাফরাবাদের অদূরে মৌজপুর আসতেই উত্তেজনা ছড়ায়। পুলিশ মিছিল আটকে দেয়। কিছুটা দূরে অন্য দিকের রাস্তাও আটকে দেওয়া হয়। তার পরেই দু’পক্ষের মধ্যে শুরু হয় ইটবৃষ্টি।

Advertisement

এলাকায় তীব্র উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় একাধিক কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। কিন্তু দু’পক্ষেই প্রচুর মহিলা থাকায় পুলিশ বা আধাসেনা কেউই বলপ্রয়োগ করেনি। এই গন্ডগোলের পরেই আরও বিরাট বাহিনী মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে দিল্লি পুলিশ। তবে এখনও এলাকায় উত্তেজনা রয়েছে।

আরও পড়ুন: বন্দরে সিন্ডিকেট-তোলার দৌরাত্ম্য, থানায় অভিযোগ, তবু বহাল তবিয়তে শাসক ঘনিষ্ঠ অভিযুক্ত

আরও পড়ুন: অবিলম্বে কংগ্রেস সভাপতি নির্বাচন করা উচিত, রাহুল না চাইলে প্রিয়ঙ্কা: শশী তারুর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন