Jogesh Chowdhury

এখন ভাসিছ তুমি অনন্তের মাঝে

প্রতিকৃতি রচনায় শিল্পী যোগেন চৌধুরীর অপরিসীম দক্ষতা অনেকেরই জানা। এ ছাড়া আত্ম-প্রতিকৃতি রচনাতেও তিনি অতুলনীয়।

Advertisement

শমিতা বসু

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৯:২১
Share:

দেবভাষায় আয়োজিত শিল্পী যোগেন চৌধুরীর শিল্পকর্ম। —নিজস্ব চিত্র।

শিল্পী যোগেন চৌধুরীর ৮৫ বছরের জন্মদিনকে কেন্দ্র করে বই এবং ছবির উৎসব উদ্‌যাপন করেছিল দেবভাষা শিল্পকেন্দ্র। প্রতি পর্বের জন্য শিল্পী আলাদা ভাবনা ও বিন্যাসে কাজ করেছেন। বাংলার যাঁরা প্রণিধানযোগ্য শিল্পী, যে শিল্পীদের ছাড়া বাংলার শিল্প-ইতিহাস দাঁড়ায় না, যোগেন চৌধুরী তাঁদের প্রতিকৃতি করেছেন প্রদর্শনীর শেষ পর্যায় উপলক্ষে।

Advertisement

দেবভাষায় আয়োজিত শিল্পী যোগেন চৌধুরীর শিল্পকর্ম।

প্রতিকৃতি রচনায় শিল্পী যোগেন চৌধুরীর অপরিসীম দক্ষতা অনেকেরই জানা। এ ছাড়া আত্ম-প্রতিকৃতি রচনাতেও তিনি অতুলনীয়। যাঁদের প্রতিকৃতি দর্শক এই প্রদর্শনীতে দেখতে পেলেন, ‌সেই সব শিল্পীকে যোগেন চৌধুরীর পূর্বসূরি বলেই ধরা যেতে পারে। তাঁর শিল্প-জীবনের এই সময়ে তিনি যেন পূর্বসূরি শিল্পীদের প্রণাম নিবেদন করছেন। বাংলার আবহমান চিত্রকলার যে ধারাটি রবীন্দ্রনাথ থেকে শুরু করে চলেছে যুগযুগান্ত ধরে, সেই সব নমস্য শিল্পীদের প্রতিকৃতি তিনি এঁকেছেন। প্রদর্শনীতে ১৬টি প্রতিকৃতি আমরা দেখতে পাই। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু, কে জি সুব্রহ্মণ্যন-এ এসে শেষ। চলতি বছরে কে জি সুব্রহ্মণ্যন-এর জন্মশতবর্ষ, তাই তাঁর প্রতিকৃতি রচনার মাধ্যমে শিল্পীকে শ্রদ্ধা জানালেন যোগেন।

দেবভাষায় আয়োজিত শিল্পী যোগেন চৌধুরীর শিল্পকর্ম।

প্রদর্শনীতে দেখা গেল রবীন্দ্রনাথ ঠাকুর, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, অবনীন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বসু, সুনয়নী দেবী, যামিনী রায়, বিনোদবিহারী মুখোপাধ্যায়, রামকিঙ্কর বেজ, গোপাল ঘোষ, সোমনাথ হোর, মীরা মুখোপাধ্যায়, গগনেন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়, সত্যজিৎ রায়, কমল কুমার মজুমদার এবং কে জি সুব্রহ্মণ্যনের প্রতিকৃতি। এককথায় আকাশভরা নক্ষত্রের মেলা।

Advertisement

দেবভাষায় আয়োজিত শিল্পী যোগেন চৌধুরীর শিল্পকর্ম।

এখানে ১৬টির মধ্যে ১৫টি কাজই কাগজে পেন অ্যান্ড ইঙ্কে করা। আর একটিমাত্র কাজ পেন্সিল ড্রয়িং। নন্দলাল বসু, মীরা মুখোপাধ্যায়, গগনেন্দ্রনাথ ঠাকুর প্রমুখের প্রতিকৃতি প্রচুর রেখা সহকারে এবং বিশদ ভাবে করেছেন যোগেন। অথচ সুনয়নী দেবী, অবন ঠাকুর, সোমনাথ হোরের ছবিতে সে সব রেখা উধাও। এই ছবিগুলিতে আবার সামান্যতম কাজ দেখা যায়। অপূর্ব অভিব্যক্তি কিন্তু আলোকচিত্রবৎ নয় একেবারেই। বিনোদবিহারী, রামকিঙ্কর, যামিনী রায়, সোমনাথ হোরের যে প্রতিকৃতি যোগেন করেছেন, তা শুধু অনবদ্যই নয়, সব ক’টি প্রতিকৃতির করণকৌশলও আলাদা। শুধুমাত্র একটি প্রতিকৃতিতেই পেন্সিল ব্যবহার করেছেন কাগজে। সেটা কমলকুমার মজুমদারের ছবি।

দেবভাষায় আয়োজিত শিল্পী যোগেন চৌধুরীর শিল্পকর্ম।

বহু বছর প্রতিকৃতি রচনা থেকে দূরে সরে ছিলেন। তা সত্ত্বেও অতি অনায়াসে শিল্পী যোগেন চৌধুরী এক মাসে এতগুলি প্রতিকৃতি যে করে দিলেন, তাতে তাঁর অপরিসীম দক্ষতার পরিচয় পাওয়া যায়, যা সমৃদ্ধ করল দর্শককেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন