•যোগাযোগ আর ভাগ্য
তেরো বছর বয়সে বড় দাদাকে হারাই। ষোলো বছর থেকে তাই সংসারের দায়িত্বে। জি টিভির প্রোডাকশনে কাজ করতাম। তিনশো কম্পোজিশন তৈরি করা ছিল। কিন্তু কেউ পাত্তা দেয়নি। সলমন (খান) সুযোগ দিল ‘প্যয়ার কিয়া তো ডরনা ক্যা’-তে। না হলে কিন্তু মিউজিক ইন্ডাস্ট্রিতেই আসতে পারতাম না। ট্যালেন্ট তো চাই, তবে আমার মতে বলিউডে ভাগ্য আর গডফাদার ছাড়া কিছু হয় না।
•ইউটিউব আর ট্যালেন্ট শো
প্রতিভা নিয়ে বাড়ি বসে থাকলে তো হবে না। ট্যালেন্ট শো-গুলো ভালই। অল্প বয়সে একটা প্ল্যাটফর্ম পেয়ে যাচ্ছে বাচ্চারা। ট্যালেন্ট দেখানোর জন্য ইউটিউবও ভাল জায়গা। অনেক লোক দেখতে পাচ্ছে। অফারও পাচ্ছে সেটা থেকে। আমি যে আজও ইন্ডাস্ট্রিতে, সেটা তো সুযোগ পেয়েছিলাম বলেই।
•সমালোচনা আর যোগ্যতা
আমি ও সব পাত্তা দিই না। কোয়ালিটি থাকলে কোনও সমালোচনাই কাউকে পিছনে টানতে পারে না। আরে, সবাইকে সব কিছু করতে হবে নাকি। জগজিৎ সিংহকে কি কেউ ‘র্যাপ’ গাইতে বলবে! না কি হানি সিংহকে বলবে, ভাই একটা গজল গাও তো! প্রযুক্তি কিছুটা সাহায্য করতে পারে মাত্র। প্রথাগত শিক্ষাটা মাস্ট। ওটা নাও, আর সমালোচনাকে লাথি মেরে ভাগিয়ে দাও।
অরিজিৎ চক্রবর্তী
•যোগাযোগ আর ভাগ্য
তেরো বছর বয়সে বড় দাদাকে হারাই। ষোলো বছর থেকে তাই সংসারের দায়িত্বে। জি টিভির প্রোডাকশনে কাজ করতাম। তিনশো কম্পোজিশন তৈরি করা ছিল। কিন্তু কেউ পাত্তা দেয়নি। সলমন (খান) সুযোগ দিল ‘প্যয়ার কিয়া তো ডরনা ক্যা’-তে। না হলে কিন্তু মিউজিক ইন্ডাস্ট্রিতেই আসতে পারতাম না। ট্যালেন্ট তো চাই, তবে আমার মতে বলিউডে ভাগ্য আর গডফাদার ছাড়া কিছু হয় না।
•ইউটিউব আর ট্যালেন্ট শো
প্রতিভা নিয়ে বাড়ি বসে থাকলে তো হবে না। ট্যালেন্ট শো-গুলো ভালই। অল্প বয়সে একটা প্ল্যাটফর্ম পেয়ে যাচ্ছে বাচ্চারা। ট্যালেন্ট দেখানোর জন্য ইউটিউবও ভাল জায়গা। অনেক লোক দেখতে পাচ্ছে। অফারও পাচ্ছে সেটা থেকে। আমি যে আজও ইন্ডাস্ট্রিতে, সেটা তো সুযোগ পেয়েছিলাম বলেই।
•সমালোচনা আর যোগ্যতা
আমি ও সব পাত্তা দিই না। কোয়ালিটি থাকলে কোনও সমালোচনাই কাউকে পিছনে টানতে পারে না। আরে, সবাইকে সব কিছু করতে হবে নাকি। জগজিৎ সিংহকে কি কেউ ‘র্যাপ’ গাইতে বলবে! না কি হানি সিংহকে বলবে, ভাই একটা গজল গাও তো! প্রযুক্তি কিছুটা সাহায্য করতে পারে মাত্র। প্রথাগত শিক্ষাটা মাস্ট। ওটা নাও, আর সমালোচনাকে লাথি মেরে ভাগিয়ে দাও।
অরিজিৎ চক্রবর্তী