বেড়াতে গেলে জাস্ট একটা ব্যাগ

নোট বাতিল পরিস্থিতিতে কম খরচে বেড়াতে যাওয়া। ব্যাকপ্যাকিং। আপনিও করে দেখতে পারেন। লিখছেন অরিজিৎ চক্রবর্তী এটিএমের গেটে এখনও ‘নো ক্যাশ’ বোর্ড। ব্যাঙ্কে লাইন দিলেও বড় জোর দশ হাজার। পুরনো ৫০০-১০০০ টাকার নোট বাতিলের পর থেকে অবস্থা এমনই। এমন সময় বেড়ানো! আজ্ঞে হ্যাঁ, বিদেশেও। জেনওয়াইয়ের সমাধান: ব্যাকপ্যাকিং।

Advertisement
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৬ ০১:২২
Share:

মডেল: সমুদ্র বসু ও জুনেলা ঘোষ; ছবি: সুব্রত কুমার মণ্ডল

এটিএমের গেটে এখনও ‘নো ক্যাশ’ বোর্ড। ব্যাঙ্কে লাইন দিলেও বড় জোর দশ হাজার। পুরনো ৫০০-১০০০ টাকার নোট বাতিলের পর থেকে অবস্থা এমনই। এমন সময় বেড়ানো! আজ্ঞে হ্যাঁ, বিদেশেও। জেনওয়াইয়ের সমাধান: ব্যাকপ্যাকিং।

Advertisement

বাই বাই চেক ইন লাগেজ

ব্যাকপ্যাকিংয়ের শুরু পশ্চিমে হলেও, বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এ দেশের জেনওয়াইয়ের মধ্যে। বড় লাগেজ নয়, শুধু একটা ব্যাকপ্যাক নিয়ে বেরিয়ে পড়া। সে পালে হাওয়া জুগিয়েছে সস্তার ইন্টারন্যাশনাল ফ্লাইট আর কমতে থাকা ভিসার ঝক্কি। বিদেশ যাওয়ার খরচের অধিকাংশ যায় ফ্লাইটের টিকিটে। তবে সে দামও পড়তির দিকে। ব্যাঙ্ককের রিটার্ন টিকিট যেমন ন’হাজার টাকা, তেমনই কুনমিং হয়ে যাবে পনেরো হাজারেই। জেনওয়াই অবশ্য আরও কিছু ছাড়ের ব্যবস্থা করে নিয়েছে। চেক ইন লাগেজকে বাই বাই করে নিচ্ছে শুধু কেবিন লাগেজ। বেঁচে যাচ্ছে চেক ইন লাগেজের হাজার তিনেক টাকা।

Advertisement

‘‘লোকে ভাবে বিদেশ যাওয়া মানেই কাঁড়িকাঁড়ি টাকা। একেবারেই তা নয়। বরঞ্চ কেরল-রাজস্থান যেতে বেশি খরচ। সোশ্যাল মিডিয়ার বিদেশি বন্ধুদের থেকে জায়গা সম্বন্ধে ভাল করে জেনে নিয়ে কার্ড দিয়ে হোটেল আর কুপন জমিয়ে ফ্লাইটের টিকিট কেটে নিলেই হল,’’ বলছিলেন তিরিশ বছরের অনিমেষ ঘোষ। গত বার সত্তর হাজার টাকায় ঘুরে এসেছেন পেরু, এ বার যাবেন তাইল্যান্ড।

চেক লিস্ট

সস্তা যেখানে: তাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম

খরচ কেমন: দিন ছয়েকের জন্য প্যারিস-আমস্টারডম আশি হাজার টাকা। তাইল্যান্ড হয়ে যাবে পঞ্চাশ হাজারে

হোম স্টে, তবে বিদেশে

‘কুইন’‌য়ে কঙ্গনা রানাওতকে একা ইউরোপ বেড়াতে যেতে দেখে যদি ভাবেন, ধুর, এ শুধু সিনেমাতে হয়!
তা হলে আপনার ভুল ভাঙাতে কলকাতার দুই মেয়ের গল্পটা শুনুন। গত মার্চে সাতাশ বছরের সোমদত্তা সরকার ও বর্ষালি ভট্টাচার্য ছ’দিনের জন্য ঘুরে এসেছেন প্যারিস-আমস্টারডম। ব্যাকপ্যাকিং করেই। ‘‘ব্যাকপ্যাকিংয়ে সব নিজে প্ল্যান করার চাপ থাকলেও খরচটা তো কম হয়। আর ট্যুরের বাঁধা ছকে পড়তে হয় না। পছন্দের জায়গাতে বেশি সময় দেওয়া যায়। থাকার জন্য এয়ারবিএনবি-র ফ্ল্যাট বা হোস্টেল আছে। ইউরোপে পাবলিক ট্রান্সপোর্ট এত ভাল, গাড়িও ভাড়া করতে হয়নি। ট্রেন আর বাসেই ঘুরেছি,’’ বলছিলেন বর্ষালি।

দেশীয় হোমস্টে-র ধাঁচেই তৈরি এয়ারবিএনবি বা কাউচসার্ফিংয়ের মতো অ্যাপ আর ওয়েবসাইট। হোটেল তো বটেই, থাকা যায় অন্যের বাড়ি বা ফ্ল্যাটে। স্বাভাবিক ভাবে খরচ হয় অনেক কম। দেড় হাজার টাকায় আমস্টারডামে, আড়াই হাজার টাকায় লন্ডনে, তেইশশো টাকায় সাও পাওলোয় বা এগারোশো টাকায় কাম্বোডিয়া। গল্প নয়, সত্যি।

অ্যাডভেঞ্চারের নেশায়

সবাই যে বর্ষালিদের মতো নিজে ট্যুর প্ল্যান করেছেন, তা নয়। তবে এখন ভাবছেন। দেবারতি ঘোষ বলছিলেন, ‘‘একা গিয়েছিলাম বলে আর ব্যাকপ্যাকিং করিনি। ট্রাভেল এজেন্সি দিয়ে মিশর গেছিলাম। তবে পরের বার নিজেই প্ল্যান করব।’’ মোদীর নোট বাতিল ঘোষণার দিন দেবারতি বেড়াতে গিয়েছিলেন আন্দামানের নীল আইল্যান্ডে। বলছিলেন, ‘‘কোনও অসুবিধা হয়নি। হোটেল-ফেরি ট্রান্সফার-স্কুবা ডাইভিংয়ের টাকা আগেই মিটিয়ে দেওয়া ছিল। বাকিটা কিছু পুরনো নোটে সামলেছি। তবে আর ‘ক্যাশ’‌য়ের ঝামেলায় যাব না।’’

রুবির কাছে এক ভিসা অফিসে তাই ভিড় কমার চিহ্ন নেই। ভিড় কমেছে ট্রাভেল এজেন্সির অফিসে। পার্ক স্ট্রিটের এক ট্রাভেল এজেন্ট বলছিলেন, নোট বাতিলের পরে বেশ কিছু বুকিং ক্যানসেল হয়েছে। ফরেন এক্সচেঞ্জের চাহিদাও তলানিতে। যদিও তাতে দমছে না এ প্রজন্ম। ফরেন এক্সচেঞ্জ করাতে বারবার সার্ভিস চার্জ না দিয়ে, ইন্টারন্যাশনাল ডেবিট-ক্রেডিট কার্ডে সেরে নিচ্ছে বুকিং থেকে শপিং। তাতে শুধু ডলার বা ইউরোর এক্সচেঞ্জ রেটে টাকা দিলেই হল।

‘‘ভাবছিলাম মার্চে অরুণাচল যাব। তবে ট্রেকিংয়ের গাইড, গিয়ারের ভাড়া — সবই তো লিকুইডে দিতে হবে। সেটাও সত্তর-আশি হাজার টাকা। যেখানে মোবাইলের নেটওয়ার্ক ঠিকঠাক পাওয়া যায় না, সেখানে ডিজিটাল পেমেন্ট! ভাবছি দিন কমিয়ে সুইৎজারল্যান্ড যাব। পাহাড়ও হল, ক্যাশ নিয়ে চাপও থাকল না,’’ বললেন পেশায় শিক্ষক বছর আঠাশের অরুণ কোলে। এটিএমের লাইনে দাঁড়িয়ে তাই ভেবে দেখতে পারেন, হিমালয় বেশি কাছে? না আল্পস?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন