Recipe

সুস্বাদু স্মুদি

দাপুটে গরম থাবা বসালেও এই মরসুমেই বাজার ভরা রকমারি ফল। শরীর-মন জুড়োতে নানা রকম ফলের স্মুদি নিয়ে হাজির সুস্মিতা মিত্রদাপুটে গরম থাবা বসালেও এই মরসুমেই বাজার ভরা রকমারি ফল। শরীর-মন জুড়োতে নানা রকম ফলের স্মুদি নিয়ে হাজির সুস্মিতা মিত্র

Advertisement
শেষ আপডেট: ২৬ মে ২০১৮ ০০:০০
Share:

আমবিলাস

আমবিলাস

Advertisement

উপকরণ: পাকা আম ১টি, ঘন দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, মধু ১ টেবিল চামচ, কাজু বাদাম ও কিশমিশ বাটা ২ টেবিল চামচ, চিনি ও বরফ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে আমের পাল্প বার করে নিতে হবে। তার পর একে একে দুধ, ভ্যানিলা এসেন্স, মধু, কাজু বাদাম বাটা, কিশমিশ বাটা, চিনি, আমের পাল্পের সঙ্গে মিক্সিতে মিশিয়ে নিতে হবে। পুরো মিশ্রণটা তৈরি হয়ে গেলে বড় বাটি বা গ্লাসে ঢেলে তার উপরে কাজু বাদাম, চকলেট বিস্কিট বা চকো চিপ্‌স দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Advertisement

আঙুরলতা

উপকরণ: কালো আঙুর ২ কাপ, নারকেল দুধ ১ কাপ, নারকেলের জল আধ কাপ, নুন স্বাদ মতো, চিনি ও বরফকুচি পরিমাণ মতো, পুদিনা পাতা কয়েকটি।

প্রণালী: আঙুরগুলো ভাল করে চটকে খোসার অংশগুলো ছাঁকনিতে ছেঁকে ফেলে দিতে হবে। তবে খোসাটা ভাল করে ঘষে নিলে স্মুদির রংটা সুন্দর আসবে। তার পর নারকেলের দুধ ও জল, নুন, চিনি দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। উপর থেকে বরফকুচি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। স্মুদি একটু ক্রাঞ্চি করার জন্য উপর থেকে অল্প নারকেল কোরাও ছড়িয়ে দিতে পারেন।

শসা জামরুলের আড্ডা

উপকরণ: শসা ১টি, জামরুল ২টি, টক দই ১ কাপ, পুদিনা পাতা ৪-৫টি, বিটনুন স্বাদ মতো, চিনি ও বরফকুচি পরিমাণ মতো।

প্রণালী: জামরুলের বীজ আর শসার খোসা ছাড়িয়ে নিন। তার পর ফলগুলো ভাল করে মিক্সিতে পিষে ছাঁকনিতে ছেঁকে রস বার করে নিন। এই রসের মধ্যে ভাল করে ফেটানো টক দই, বিটনুন, চিনি দিয়ে আর এক বার পিষে নিন। এর পর বরফ ও পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন ঠান্ডা স্মুদি। চিনি ছাড়া এই স্মুদি আবার ওজন কমাতেও সাহায্য করে।

স্ট্রবেরি সুন্দরী

উপকরণ: স্ট্রবেরি ১০টি, ফুল ফ্যাট দুধ ১ কাপ, চিনি ৪ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বরফকুচি পরিমাণ মতো।

প্রণালী: স্ট্রবেরি ও দুধ একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তাতে একে একে ভ্যানিলা এসেন্স, চিনি, বরফকুচি ভাল করে মিশিয়ে পরিবেশন করুন স্ট্রবেরি সুন্দরী।

বেলবাহারি

উপকরণ: বেল ১টি, টক দই ১ কাপ, পাতিলেবুর রস ১ চা চামচ, ফ্লাক্স সিড গুঁড়ো ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, চিনি ৪ চা চামচ।

প্রণালী: বেলের বীজ ও আঁশ ছাড়িয়ে নিন। বেল চটকে ক্বাথ বার করে নিন। তার মধ্যে টক দই ও পাতিলেবুর রস মিশিয়ে ভাল করে ব্লেন্ড করতে হবে। এ বার ফ্লাক্স সিড গুঁড়ো, পরিমাণ মতো নুন, চিনি মিশিয়ে নিন। পরিবেশন করুন চকলেট বিস্কুটের সঙ্গে।

তরতাজা তরমুজ

উপকরণ: তরমুজ ১টি, জল ঝরানো টক দই দেড় কাপ, পুদিনা পাতা ৬-৭টি, পাতিলেবুর রস ১ চা চামচ, মধু ২ চা চামচ, নুন ও চিনি স্বাদ মতো, বরফকুচি অল্প, চেরি সাজানোর জন্য।

প্রণালী: তরমুজের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিতে হবে। তরমুজের বীজগুলো ছাড়িয়ে নিন। এ বার অন্য একটা পাত্রে টক দইয়ের মধ্যে নুন ও চিনি দিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। মিক্সিতে তরমুজের টুকরোগুলো দিয়ে এক মিনিট মতো চালিয়ে নিন। তার পর টক দইয়ের মিশ্রণ, মধু, পাতিলেবুর রস দিয়ে আবার মিক্সিতে ভাল করে মিশিয়ে নিতে হবে। স্মুদি তৈরি হয়ে গেলে উপরে চেরি ও পাতিলেবুর টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কলাবতী

উপকরণ: কলা ১টি, ফুল ফ্যাট দুধ ১ কাপ, ওটমিল আধ কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, মধু ২ চা চামচ, চিনি স্বাদ মতো, দারচিনি গুঁড়ো এক চিমটি, বরফ অল্প, চকলেট সস প্রয়োজন মতো।

প্রণালী: কলার খোসা ছাড়িয়ে ভাল করে চটকে নিন। দুধে ওটমিল ও কোকো পাউডার দিয়ে ভাল করে মেশান। তার মধ্যে কলা দিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। তার পর এর মধ্যে চিনি, মধু ও দারচিনি গুঁড়ো মেশান। কলার স্মুদির ক্ষেত্রে আলাদা আলাদা ভাগে মেশাতে হবে। না হলে জল কেটে গেলে স্মুদির ঘনত্ব নষ্ট হয়ে যায়। এ বার উপর থেকে চকলেট সস ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন কলাবতী।

অনুলিখন: নবনীতা দত্ত

ছবি: দেবর্ষি সরকার

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন