এ বার পার্টি বাড়িতে

হাউস পার্টি এখন ইন থিং। কী ভাবে পার্টি করলে ঝামেলা কম হবে, বাড়িও নোংরা হবে না, রইল টিপ্‌সহাউস পার্টি এখন ইন থিং। কী ভাবে পার্টি করলে ঝামেলা কম হবে, বাড়িও নোংরা হবে না, রইল টিপ্‌স

Advertisement
শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ০৭:০০
Share:

ডিস্কে অজানা-অচেনা সাহচর্যের চেয়ে ইদানীং অনেকেই বেশি পছন্দ করেন হাউস পার্টি। নিজেদের বন্ধু-বান্ধবের সঙ্গে মিলে জমিয়ে পার্টি করার মজাই আলাদা। তবে বাড়িতে অনেক লোকের উপস্থিতিতে অনেক সময় মজার চেয়ে ঝঞ্ঝাট হয় বেশি। তাই সেটা যাতে না হয় এবং হোস্ট হয়েও আপনি গেস্টদের সঙ্গে যাতে সমান তালে এনজয় করতে পারেন, তার জন্য রইল কিছু টিপ্‌স।

Advertisement

•প্রথমেই ঠিক করুন গেস্ট লিস্ট। আপনার বাসস্থানের আয়তনের কথা মাথায় রেখেই সেটা ঠিক করবেন। এবং ইনভাইট করার সময় পার্টির সময়টা মেনশন করে দেবেন।

•পার্টি বাড়ির কোথায় করবেন, ছাদে নাকি ড্রয়িং রুমে? রুমে করলে, আপনার বাড়ি বা ফ্ল্যাটের সব ঘর অতিথিদের জন্য খুলে দেবেন না। তাতে নোংরা হবে বেশি। ছাদে যদি পার্টি করেন, তা হলে চেয়ার রাখুন অথবা শতরঞ্চি পেতে কালারফুল কুশন ছড়িয়ে দিন। একটা টেব্‌ল অবশ্যই রাখবেন। খাবার ও ড্রিঙ্কস সার্ভ করার জন্য। যেখানেই করবেন, নাচতে চাইলে, তার জায়গা যেন থাকে।

Advertisement

•বাচ্চারা আমন্ত্রিত হলে, তাদের জন্য আলাদা ঘরে কয়েক রকম খেলার ব্যবস্থা রাখুন। যদি তারা টিনএজার হয়, তা হলে মিউজিকেরও ব্যবস্থা রাখুন।

•পার্টি আরও কালারফুল বানানোর জন্য কোনও একটা থিম রাখতে পারেন। যেমন, রেট্রো থিম, চেজ থিম বা পোলকা ডট ইত্যাদি। এই সুযোগে পুরনো বেলবটম, হেয়ারব্যান্ড, ওভারসাইজ়ড গগলসগুলো পরে নেওয়া যাবে।

•খাবার হিসেবে পার্টিতে সব সময় নানা ধরনের ফিঙ্গার ফুড রাখবেন, বিরাট ডিনারের ব্যবস্থা নয়। তা হলে সামাল দিতে পারবেন না। কেউ নিরামিশাষী হলে ননভেজের সঙ্গে ভেজও রাখুন। ফিঙ্গার ফুড হিসেবেও রাখুন যা সহজে তৈরি করা যায়, সার্ভ করাও ইজি। যেমন আলু ও টম্যাটো স্লাইস করে বেক করে নিন। গ্রেটেড চিজ, অলিভ অয়েল ও অরিগ্যানো ছড়িয়ে দিন। ফ্রেঞ্চ ফ্রাই, নাচোজ, শিঙাড়া, পপকর্ন, চিজ বল, ফিশ বা চিকেনের প্রিপারেশন ইত্যাদি রাখতে পারেন। কয়েক রকম ডিপ রাখুন। চিজ, কার্ড, নানা ফ্লেভারের মেয়োনিজ়, সালসা, বার্বিকিউ সস, চিলি ও টম্যাটো সস, গ্রিন চাটনি, তাহিনি (রোস্টেড তিল ও অলিভ অয়েলে তৈরি), হানি সস ইত্যাদি যে কোনও তিন-চারটে ডিপ সার্ভ করতে পারেন। শুধু ডিপ বদলে বদলে খেলেই খাবারের স্বাদ অন্য রকম লাগবে। আর এক-একটা ডিপ অন্তত দুটো-তিনটে পাত্রে রাখবেন কিন্তু।

•খাওয়ার জন্য বেশ কিছু চামচ ও কাঁটা দু’টি আলাদা পাত্রে রাখুন। সদস্যসংখ্যার চেয়ে বেশি প্লেট রাখুন। ডিপের সঙ্গেও যেন আলাদা চামচ থাকে। খাবার পাতে তুলে নেওয়ার জন্য টং বা চিমটে রাখুন। আর বাড়ি পরিষ্কার রাখতে অবশ্যই ময়লা ফেলার জন্য একটি বা দু’টি বিন রাখবেন।

•পার্টিতে বার্বিকিউ রাখতে চাইলে, বার্বিকিউ আভেনের ব্যবস্থা চাই।

•ড্রিঙ্কস সার্ভ করলে তার জন্য গ্লাস রাখবেন। আইস বাকেট রাখুন। যদি পার্টিতে সবাই হার্ড ড্রিঙ্কে স্বচ্ছন্দ না হন, তা হলে তাঁদের জন্য সফ্‌ট ড্রিঙ্কের ব্যবস্থা রাখুন। বাচ্চারা থাকলে নানা রকম ফ্রুট জুস রাখুন। দু’ধরনের ড্রিঙ্কস দুটো আলাদা টেব্‌লে সার্ভ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন