তেল চিটচিটে রান্নাঘর?

আর নয়। জেনে নিন কী ভাবে রাখবেন তকতকেআর নয়। জেনে নিন কী ভাবে রাখবেন তকতকে

Advertisement
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৭ ০৮:০০
Share:

শুধু ভাল রান্না করলেই তো হল না, রান্নাঘর ঝকঝকে না থাকলে, অতিথিদের খোলা মনের প্রশংসা কিন্তু পাবেন না। বাড়ির মধ্যে এ জায়গাটি হল তেলকালির স্বর্গরাজ্য এবং তা থেকে মুক্তির জন্য আপনি যতই দামি চিমনি রান্নাঘরে লাগান না কেন, হাতের কাজ না দেখালে তেলকালি পুরোপুরি বিদায় করতে পারবেন না। তাই কয়েকটি নিয়ম রোজ মেনে চলুন, রান্নাঘর তকতকে থাকবে বই কী!

Advertisement

প্রথমেই বলব, কিচেনের টাইলসে বা ক্যাবিনেটে তেল লাগলে বা তেলচিটে মনে হলে, সঙ্গে-সঙ্গে পেপার টাওয়েল দিয়ে ঘষে, মোটা সুতির কাপড় ভিজিয়ে মুছে নিন। তার পর কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং লিকুইড গরম জলে ফেলে, তাতে স্পঞ্জ ডুবিয়ে সার্কুলার মোশনে খানিকক্ষণ ঘষুন। দাগ সহজে উঠতে না চাইলে, এক কাপ গরম জলে তিন টেব্‌ল চামচ বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে ওই অংশে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সুতির কাপড় পরিষ্কার জলে ভিজিয়ে, উঠিয়ে ফেলুন। তাতেও গ্রিজ না উঠলে, একটি স্প্রে বটলে সম-পরিমাণ ভিনিগার ও জল মিশিয়ে তেল চিটচিটে অংশে স্প্রে করুন। পাঁচ মিনিট রেখে গরম জলে সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন।

Advertisement

স্ল্যাব ও সিঙ্ক পরিষ্কার রাখতে দিনে অন্তত একবার গরম জল সিঙ্কে ঢেলে দিন বা দু’-তিন টেব্‌ল চামচ বেকিং সোডা ফেলে, গরম জল ঢেলে দিন। সিঙ্কের ড্রেনেজ সিস্টেম ভাল রাখার জন্য এককাপ ভিনিগার বা লেবুর রসও ঢেলে দিতে পারেন। কিচেন স্ল্যাব বেকিং সোডা বা লেবু চিপে দিয়েও পরিষ্কার করতে পারেন। অতিথি এলে নানা পদ রান্নার পর রান্নাঘরের মেঝেও চিটচিট করতে থাকে, তখন হাফ লিটার জলে হাফ কাপ হোয়াইট ভিনিগার মিশিয়ে মুছে ফেলুন। জানালায় ভিনিগার ও জল সম পরিমাণে মিশিয়ে, স্প্রে করে মুছে নিন।

এর সঙ্গে রান্নাঘরে বিপদ সেজে দাঁড়িয়ে আছে মূর্তিমান আরশোলা! তাই খাবার কখনও খোলা রাখবেন না। ময়লা ফেলার বিনের মুখ বন্ধ রাখুন। কোথাও ফাটল থাকলে সিল করে দিন। আটা বা ময়দার গুঁড়ো বা খাবার যেন গ্যাসে বা স্ল্যাবে পড়ে না থাকে। এঁটো বাসন সিঙ্কে রাখবেন না, নেহাত রাখতে হলে জল দিয়ে ভাল করে ধুয়ে রাখুন। ক্যাবিনেট সব সময় বন্ধ রাখবেন। আরশোলা তাড়ানোর জন্য কয়েকটা তেজপাতা হাতে গুঁড়ো করে রান্নাঘরের তাকে ও কোণে দিয়ে রাখুন। যেখান দিয়ে জল যায়, সেখানে বোরক্স পাউডার ছড়িয়ে দিন। তবে তা বাচ্চা ও পোষ্যদের থেকে দূরে রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন