Personal Finance 2023

ব্যাঙ্ক দেউলিয়া হলে কিন্তু আপনি পাঁচ লক্ষ টাকার বেশি ক্ষতিপূরণ পেতে পারেন

ক এবং খ যদিএকই বিন্যাসে তাঁদের নাম রেখে বিভিন্ন অ্যাকাউন্ট খুলতেন তা হলে বিমা হত ওই পাঁচ লক্ষই কিন্তু যেহেতু প্রতিটি অ্যাকাউন্টে নামের বিন্যাস আলাদা তাই বিমার হিসাবে সেই সব অ্যাকাউন্টকে আলাদা হিসাবেই গ্রাহ্য করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১২:০৯
Share:

প্রতীকী ছবি

আপনার ব্যাঙ্ক দেউলিয়া হলে আপনি জানেন আপনার নামে যত টাকা সেই ব্যাঙ্কের বিভিন্ন শাখায় রাখা আছে তার জন্য আপনি সর্বাধিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেতে পারেন। সেটাই নিয়ম। কিন্তু সেই নিয়মটা পুরোটা জানলে কিন্তু আপনি তার থেকেও বেশি ক্ষতিপূরণ পেতে পারেন। ভাবছেন কী ভাবে? তা হলে আসুন দেখে নেওয়া যাক।

Advertisement

ব্যাঙ্কের টাকা বিমা করা থাকে অ্যাকাউন্টের টাইটেল অনুযায়ী। ধরুন ব্যক্তি ক তাঁর নামে একাধিক শাখায় একই ব্যাঙ্কের বিভিন্ন শাখায় পাঁচ লক্ষের বেশি টাকা সুদ আর আসল মিলিয়ে রেখেছেন। এবার ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেল। তা হলে কিন্তু ক ওই পাঁচ লক্ষ টাকাই পাবেন। কারণ তাঁর সব অ্যাকাউন্টের টাইটেল এক – ক।

এবার ক কী করলেন, নিজের নামে সুদ আর আসলে পাঁচ লক্ষ টাকা রাখলেন। আর খ -এর সঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলে আরও পাঁচ লক্ষ টাকা রাখলেন। তা হলে কিন্তু তিনি ১০ লক্ষ টাকাই পাবেন ব্যাঙ্ক দেউলিয়া হলে।

Advertisement

এবার ক এবং খ দেখলেন তাঁদের আরও পাঁচ লক্ষ টাকা আছে। তা হলে কি তাঁরা অন্য ব্যাঙ্কে যাবেন? না। এবার তাঁরা নতুন অ্যাকাউন্ট খুললেন এবং তাতে খ -এর নাম প্রথমে এবং ক -এর নাম দ্বিতীয় স্থানে রাখলেন। এবার ব্যাঙ্ক দেউলিয়া হল। তাঁরা কিন্তু ১৫ লক্ষ টাকাই পাবেন!

আসলে ডিপোজিটের উপর যে বিমা হয় তা অ্যাকাউন্টের নামের বিন্যাস ধরে হয়। তাকে টাইটেল বলে। ক এবং খ যদিএকই বিন্যাসে তাঁদের নাম রেখে বিভিন্ন অ্যাকাউন্ট খুলতেন তা হলে বিমা হত ওই পাঁচ লক্ষই কিন্তু যেহেতু প্রতিটি অ্যাকাউন্টে নামের বিন্যাস আলাদা তাই বিমার হিসাবে সেই সব অ্যাকাউন্টকে আলাদা হিসাবেই গ্রাহ্য করা হবে।

তাই ব্যাঙ্ক দেউলিয়া হয়ে যাওয়ার ভয়ে যদি পাঁচ লক্ষের বেশি না রাখেন তা হলে কিন্তু এই অঙ্কটাও মাথায় রাখতে পারেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন