Suryakumar Yadav

আইপিএলে ‘সুপলা’ শট! আমদানি করেছেন সূর্য, কী ভাবে রপ্ত করলেন, নিজেই জানালেন মুম্বই ব্যাটার

ভারতীয় ক্রিকেটে ‘সুপলা’ শটকে বিখ্যাত করেছেন সূর্যকুমার যাদব। উইকেটের পিছনে অবলীলায় ছক্কা হাঁকান তিনি। কী ভাবে এই শটে দক্ষতা অর্জন করলেন সূর্য?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৮:৫২
Share:

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

তিনি আসার আগেও উইকেটের পিছনে ব্যাটারদের শট খেলতে দেখেছে ক্রিকেট বিশ্ব। র‌্যাম্প শট থেকে শুরু করে দিলস্কুপ, ব্যাটারদের মুন্সিয়ানায় উইকেটের পিছনে অনেক রান হয়েছে। কিন্তু সূর্যকুমার যাদব বিখ্যাত করেছেন ‘সুপলা’ শটকে। উইকেটের পিছনে অবলীলায় ছক্কা হাঁকান তিনি। কী ভাবে এই শটে দক্ষতা অর্জন করলেন সূর্য? নিজেই দিয়েছেন তার ব্যাখ্যা।

Advertisement

সম্প্রচারকারী ডিজিটাল মাধ্যমে একটি অনুষ্ঠানে নিজের শট নিয়ে কথা বলেছেন সূর্য। ‘সুপলা’ নামটি মুম্বইয়ের ঘরোয়া ক্রিকেট থেকে আসা। টেনিস বল ক্রিকেটে এই শট খুবই পরিচিত। সূর্য বলেন, “মুম্বইয়ের ঘরোয়া টেনিস বল ক্রিকেট থেকে এই নাম এসেছে। আমিও মুম্বইয়ের অলিগলিতেই খেলা শুরু করেছি। টেনিস বলেই খেলতাম। তাই সবাই যখন এই শটকে সুপলা শট বলে ডাকতে শুরু করে তখন খুব আনন্দ পেয়েছিলাম।”

সূর্য জানিয়েছেন, মুম্বইয়েই অলিগলিতে খেলেই এই শট খেলার দক্ষতা অর্জন করেছেন তিনি। তার জন্য টেনিস বল ক্রিকেটকে কৃতিত্ব দিয়েছেন তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটার বলেন, “আমি স্কুলের বন্ধুদের সঙ্গে সিমেন্টের পিচে খেলতাম। অফ সাইডে ২০ মিটার দূরে বাউন্ডারি ছিল। লেগ সাইডে বাউন্ডারি ছিল ৯০-১০০ মিটার দূরে। বৃষ্টির সময় রবারের বলে খেলতাম। সেই বল ভিজে গেলে খেলা খুব কঠিন হত। সবাই আমার পা লক্ষ্য করে বল করত। তাই রান করতে হলে উইকেটের পিছনের দিকে খেলতেই হত। সেখান থেকেই এই শট খেলা শুরু করি। অনেকেই আমাকে জিজ্ঞাসা করেছে, এই শট আমি কতটা অনুশীলন করি। আমি সবাইকে বলি, ছোটবেলা থেকে এই শট খেলে বড় হয়েছি। তাই আমাকে আর কিছু ভাবতে হয় না।”

Advertisement

এই শট থেকে যেমন অনেক রান আসে তেমনই আউট হওয়ার ঝুঁকিও বেশি থাকে। ঠিক মতো ব্যাটে বল না লাগলে এলবিডব্লিউ থেকে ক্যাচ, সব হতে পারে। তাই এই শট খেলার জন্য ঠিক বল বাছা খুব জরুরি। সেটাই করেন সূর্য। তিনি বলেন, “আমি এই শট তখনই খেলি যখন বল আমার শরীর লক্ষ্য করে হয়। বলের লাইনে থাকার চেষ্টা করি। কারণ, লাইনে না থাকলে এই শট খেলা খুব কঠি। আগে থেকে কিছু ভাবি না। তাই ইনিংসের প্রথম বলেও আমি এই শট খেলতে পারি। ফিল্ডার বাউন্ডারিতে আছে কি না সেই কথা ভাবি না। কারণ, আমি জানি এই শট খেললে বল গ্যালারিতে গিয়ে পড়বে।”

চলতি আইপিএলে ৯ ম্যাচে ৩৩৪ রান করেছেন সূর্য। ৪১.৭৫ গড় ও ১৭৬.৭১ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটি শতরান ও তিনটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও বড় ভরসা সূর্য। সেখানেও তাঁর ব্যাট থেকে এই ‘সুপলা’ শট দেখার আশায় ভারতীয় সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন