IPL 2024

সঞ্জুর আউট-বিতর্কে কাঠগড়ায়, অবশেষে মুখ খুললেন সৌরভদের দলের মালিক, কী বললেন?

দিল্লি ক্যাপিটালস বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে সঞ্জু স্যামসনের উইকেট নিয়ে বিতর্ক হয়েছে। কাঠগড়ায় দিল্লির মালিক পার্থ জিন্দল। অবশেষে মুখ খুলেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৭:১৩
Share:

আউট হওয়ার পরে মাঠেই আম্পায়ারদের সঙ্গে তর্ক সঞ্জু স্যামসনের। ছবি: আইপিএল।

সত্যিই কি আউট ছিলেন সঞ্জু স্যামসন? না কি ক্যাচ ধরার পরে শাই হোপের পা বাউন্ডারির দড়িতে লেগে গিয়েছিল? এই ঘটনা নিয়ে বিতর্কের মাঝেই সমালোচিত হয়েছে দিল্লি ক্যাপিটালসের মালিক পার্থ জিন্দল। তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নেওয়ার আগেই গ্যালারি থেকে ‘আউট হ্যায়’ বলে চিৎকার করে ওঠেন তিনি। অবশেষে সেই ঘটনা নিয়ে মুখ খুলেছেন পার্থ। কেন ওই রকম আচরণ করেছিলেন, তার ব্যাখ্যা দিয়েছেন তিনি।

Advertisement

খেলা শেষে সঞ্জু ও রাজস্থানের মালিক মনোজ বাডালের সঙ্গে কথা বলেন পার্থ। তিন জনের আলোচনার ভিডিয়ো পোস্ট করে দিল্লি ক্যাপিটালস। সেই ভিডিয়ো নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে দিয়ে পার্থ লেখেন, “মনোজ ও সঞ্জুর সঙ্গে কথা বলে খুব ভাল লাগল। সঞ্জুর শক্তিশালী ব্যাটিং দেখে অবাক হয়েছি। ও আমাদের চাপে ফেলে দিয়েছিল। সেই কারণেই ও আউট হওয়ার পরে আবেগে ওই রকম আচরণ করে ফেলেছি। ম্যাচ শেষে ওকে শুভেচ্ছাও জানিয়েছি। খুব ভাল একটা ম্যাচ জিতলাম।”

ঠিক কী হয়েছিল ম্যাচে?

Advertisement

তখন ম্যাচের ১৬তম ওভার চলছিল। বল করছিলেন মুকেশ কুমার। চতুর্থ বলে তুলে মারতে গিয়ে লং অনে ক্যাচ দেন সঞ্জু। সেই ক্যাচ ধরেন হোপ। তবে বাউন্ডারির একেবারে ধারে দাঁড়িয়ে ক্যাচ ধরায় আম্পায়ারেরা রিপ্লে দেখার সিদ্ধান্ত নেন। কিছু ক্ষণ পরেই তৃতীয় আম্পায়ার মাইকেল গফ জানান, ক্যাচটি বৈধ। রাজস্থানের অধিনায়ক আউট হওয়ার পর মাথা নাড়তে নাড়তে ফিরেই যাচ্ছিলেন। কিন্তু রিপ্লে দেখার পর তিনি আবার পিচের কাছে ফিরে আসেন। তর্ক করতে থাকেন মাঠের আম্পায়ারদের সঙ্গে।

সঞ্জুর দাবি ছিল, হোপের পা নিশ্চিত ভাবে দড়িতে লেগেছে। বিভিন্ন কোণ থেকে তা নাকি স্পষ্ট দেখাও গিয়েছে। কিন্তু তৃতীয় আম্পায়ার তার আগেই জানিয়েছেন, আউট না দেওয়ার সপক্ষে কোনও জোরালো প্রমাণ নেই। তাই সঞ্জুকে ফিরে যেতেই হবে। সঞ্জু তাতেও কোনও কথা শুনতে চাননি। মাঠে থাকা দুই আম্পায়ারের সঙ্গে তর্ক করতেই থাকেন। কোনও উপায় না থাকায় ফিরতে হয় রাজস্থানের অধিনায়ককে। তবে হতাশা লুকোননি তিনি। ম্যাচের মাঝেই ভাইরাল হয়ে যায় আউট হওয়ার সেই ভিডিয়ো এবং ছবি। তাতে বেশ কিছু কোণ থেকে মনে হয়েছে হোপের পা দড়িতে লেগেছে। তবে তৃতীয় আম্পায়ার তা খুঁজে পাননি।

এই ঘটনার পরে বিতর্ক তৈরি হয়েছে। আইপিএলের প্রযুক্তি নিয়ে প্রশ্ন উঠেছে। নভজ্যোৎ সিংহ সিধুর মতো ধারাভাষ্যকার প্রশ্ন তুলেছেন আম্পায়ারিংয়ের মান নিয়ে। তার মাঝেই বিতর্ক বাড়িয়ে দেন পার্থ। সঞ্জুর ওই শটের পরেই ভিআইপি দর্শকাসনে থেকে তর্জনী উঁচিয়ে ‘আউট হ্যায়’, ‘আউট হ্যায়’ বলে চিৎকার করতে থাকেন পার্থ। তাঁর এই আচরণ সমর্থকদের ভাল লাগেনি।

সমাজমাধ্যমে তাঁর বিরোধিতায় একের পর এক টুইট পোস্ট করা হয়েছে। পীযূষ শর্মা নামে এক সমর্থক লিখেছেন, “অনেক দলের মালিকই মন এবং আবেগ দিয়ে খেলাটাকে ভালবাসেন। কিন্তু পার্থ জিন্দলের আচরণ লজ্জাজনক। আগেও উনি অনেক বার এই কাজ করেছেন।” আর এক সমর্থক লিখেছেন, “পার্থ জিন্দল সবচেয়ে খারাপ দলমালিক।” সমালোচনার মাঝে অবশেষে মুখ খুলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়দের দলের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন