Taka Talk Webinar

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মন্ত্র নিয়ে আনন্দবাজার অনলাইনের পাতায় হাজির শীর্ষেন্দু বসু

অনেকেই ঝুঁকছেন মিউচুয়াল ফান্ডের মতো নানা ক্ষেত্রে বিনিয়োগের দিকে। আবার অনেকে ইচ্ছা থাকলেও প্রয়োজনীয় সঠিক উপদেশ এবং জ্ঞানের অভাবে ভয় পেয়ে পিছিয়ে আসছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২১:৫৫
Share:

প্রতীকী চিত্র

আজকের এই মূল্যবৃদ্ধির বাজারে সঞ্চয় খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অথচ সঞ্চয়ের প্রচলিত যে মাধ্যম অর্থাৎ ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে সুদ কেবল নামমাত্রই। তাই অনেকেই ঝুঁকছেন মিউচুয়াল ফান্ডের মতো নানা ক্ষেত্রে বিনিয়োগের দিকে। আবার অনেকে ইচ্ছা থাকলেও প্রয়োজনীয় সঠিক উপদেশ এবং জ্ঞানের অভাবে ভয় পেয়ে পিছিয়ে আসছেন।

Advertisement

কী ভাবে বিনিয়োগ করবেন? কতটা বিনিয়োগ করবেন? ভবিষ্যতে কতটা রিটার্ন পেতে পারেন? এখন সুদের হার কত? দীর্ঘমেয়াদী বিনিয়োগ নাকি স্বল্পমেয়াদী বিনিয়োগ, কোথায় লাভ বেশি? এই সব প্রশ্নের উত্তর নিয়েই আনন্দবাজার অনলাইন গত ১ মার্চ এক ওয়েবিনার আয়োজন করে পাঠক ও দর্শকদের জন্য।

আনন্দবাজার অনলাইনের নিজস্ব বিভাগ ‘টাকা Talk’–এর পাতায় সম্প্রচারিত হয় এই অনুষ্ঠান। বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় এই ওয়েবিনার ‘গ্রোয়িং ইউর মানি’ আয়োজন করা হয়েছিল। যেখানে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রাথমিক বিষয়গুলি নিয়ে বক্তব্য রাখেন ‘বন্ধন মিউচুয়াল ফান্ডের’ প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু।

Advertisement

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট অর্থনৈতিক উপদেষ্টা সুপর্ণ পাঠক। শীর্ষেন্দু বসু বলেন, “এখন যুগ পাল্টেছে। আগে সঞ্চয়ের অর্থ ছিল আয় থেকে ব্যয় বাদ দিয়ে বাকিটা। কিন্তু এখন যে সময় চলছে, তাতে নীতি হওয়া উচিত আয় থেকে সঞ্চয় বাদ দিয়ে বাকিটা ব্যয়।“ ওয়েবিনারের শেষের দিকে ছিল প্রশ্নোত্তর পর্ব। সেখানে আনন্দবাজার অনলাইনের পাঠকদের পাঠানো নানা প্রশ্নের উত্তর দেন শীর্ষেন্দু বসু। আপনিও যদি বিনিয়োগে হাত পাকাতে চান, তা হলে এই ওয়েবিনার দেখতে পারেন।

ওয়েবিনারটি দেখতে পাশের লিঙ্কে ক্লিক করুন:

https://www.facebook.com/AnandabazarSocial/videos/1593868081445824/

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন