ICC ODI World Cup 2023 Final

‘সূর্যকিরণ’ থেকে প্রীতম-জোনিতার গান, কী কী রয়েছে বিশ্বকাপ ফাইনালের অনুষ্ঠানসূচিতে?

২০ বছর পর বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। গুজরাতের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইরে সাজো সাজো রব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৫:৪৭
Share:
০১ ১৯

২০ বছর পর বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। গুজরাতের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইরে সাজো সাজো রব। রবিবার ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন থাকবে বিশিষ্ট তারকাদের পারফরম্যান্সও।

০২ ১৯

বিসিসিআইয়ের তরফে প্রকাশিত বিশ্বকাপ ফাইনালের অনুষ্ঠানসূচিতে জানানো হয়েছে যে, রবিবার ম্যাচ শুরুর আগেই একটি বিশেষ প্রর্দশনী আয়োজিত হবে।

Advertisement
০৩ ১৯

ভারতীয় বিমানবাহিনীর বিশেষ দল ‘সূর্যকিরণ’ রবিবার আকাশে একটি প্রদর্শনী করবে। খেলা শুরুর আগে, টসের ঠিক পরেই ভারতীয় বায়ুসেনার ন’টি বিমান উইং কমান্ডার সিদেশ কার্তিকের নেতৃত্বে স্টেডিয়ামের উপর ‘এয়ার শো’ দেখাবে।

০৪ ১৯

জাতীয় সঙ্গীতের সময়েও স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যাবে বিশেষ বিমান। জাতীয় পতাকা নিয়ে বিমান ওড়ানোর পরিকল্পনাও ছিল। তবে তা খারিজ করে দিয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি।

০৫ ১৯

দুপুর ১টা ৩৫ মিনিটে ‘সূর্যকিরণ এয়ার শো’ শুরু হবে। দুপুর ১টা ৫০ মিনিটে ভারতীয় বিমানবাহিনীর এই বিশেষ ‘এয়ার শো’ শেষ হয়ে যাবে।

০৬ ১৯

প্রথম ইনিংসে পানীয় বিরতিতেও থাকছে নানা রকম আয়োজন। সঙ্গীতশিল্পী আদিত্য গাড়ভির পারফরম্যান্সের আয়োজন করা হয়েছে সেই সময়। ইতিমধ্যেই ইউটিউব মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে আদিত্যের গাওয়া ‘খালাসি’ গানটি।

০৭ ১৯

প্রথম ইনিংসের পর নরেন্দ্র মোদী স্টেডিয়ামের মঞ্চে রয়েছে একের পর এক নজরকাড়া পারফরম্যান্স। মঞ্চে গান গাইতে দেখা যেতে পারে সুরকার তথা গায়ক প্রীতম চক্রবর্তীকে।

০৮ ১৯

প্রীতমের পাশাপাশি বিশ্বকাপ ফাইনালের মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে সঙ্গীতশিল্পী জোনিতা গান্ধীকে।

০৯ ১৯

সুরকার এআর রহমানের সহকারী হিসাবে ‘রকস্টার’, ‘দিল্লি ৬’, ‘হাইওয়ে’র মতো একাধিক হিন্দি ছবিতে কাজ করেছেন নাকাশ আজ়িজ়। তা ছাড়াও ‘আয়েশা’, ‘ককটেল’, ‘ফাটা পোস্টার নিকলা হিরো’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘ফ্যান’, ‘সঞ্জু’, ‘মেরি প্যায়ারি বিন্দু’, ‘তামাশা’, ‘ড্রিম গার্ল’, ‘বাধাই দো’, ‘সার্কাস’-এর মতো একাধিক হিন্দি ছবিতে গান গেয়েছেন নাকাশ।

১০ ১৯

হিন্দি ছবির পাশাপাশি তামিল, তেলুগু, কন্নড়, মরাঠি, গুজরাতি এমনকি বাংলা ছবিতেও গান করতে দেখা গিয়েছে নাকাশকে। প্রথম ইনিংসের পর বিশ্বকাপের মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে তাঁকে।

১১ ১৯

‘ঢিসুম’, ‘দিলওয়ালে’, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’, ‘কম্যান্ডো ২’ এবং ‘টিউবলাইট’-এর মতো একাধিক হিন্দি ছবিতে গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন সঙ্গীতশিল্পী অমিত মিশ্র। রবিবার বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে অমিতের পারফরম্যান্সও।

১২ ১৯

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সনম তেরি কসম’ ছবিতে ‘খিঁচ মেরি ফোটো’ গানটি গেয়ে বলিপাড়ায় সঙ্গীতশিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন আকাসা সিংহ। ‘ভারত’, ‘লভ আজ কাল’, ‘রক্ষা বন্ধন’-এর মতো হিন্দি ছবিতেও গান গেয়েছেন তিনি।

১৩ ১৯

রবিবার বিশ্বকাপ ফাইনালে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পারফর্ম করতে দেখা যাবে আকাসাকে।

১৪ ১৯

বলিপাড়ার সঙ্গীতশিল্পী এবং সঙ্গীত প্রযোজকের পাশাপাশি ইউটিউব মাধ্যমেও জনপ্রিয় তুষার জোশী। প্রথম ইনিংসের পর মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে তাঁকেও।

১৫ ১৯

গানের পারফরম্যান্সের পর আবার শুরু হবে খেলা। দ্বিতীয় ইনিংসের পানীয় বিরতিতে ‘লেজ়ার অ্যান্ড লাইট শো’-এর আয়োজন করা হয়েছে।

১৬ ১৯

নিউ জ়িল্যান্ডকে হারিয়ে ভারত ফাইনালে উঠেছে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়া জিতেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ২০০৩ সালের পর আবার ভারত এবং অস্ট্রেলিয়া একে অপরের বিরুদ্ধে খেলবে বিশ্বকাপের ফাইনালে।

১৭ ১৯

আমদাবাদে ম্যাচের আগে, গুজরাতের মুখ্যমন্ত্রী শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে নিরাপত্তা, পরিচ্ছন্নতা এবং ট্র্যাফিক ব্যবস্থাপনা নিয়ে বিস্তৃত পর্যালোচনা করেছেন।

১৮ ১৯

সব দলের বিশ্বকাপজয়ী অধিনায়কদের আমন্ত্রণ জানানো হয়েছে ফাইনালের দিন। বিসিসিআইয়ের তরফ থেকে তাঁদের বিশেষ সংবর্ধনা জানানো হবে। কপিল দেব এবং মহেন্দ্র সিংহ ধোনিও রয়েছেন আমন্ত্রিতদের তালিকায়।

১৯ ১৯

রবিবার মাঠে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সঙ্গে থাকবেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী রিচার্ড মার্লস্‌। শুক্রবার গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের দফতর সূত্রে এই খবর জানা গিয়েছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement