Bank Holiday

৩১ দিনের মাসে দেশ জুড়ে মোট ২১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! কোন শহরে কবে কবে?

অক্টোবর মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। এই তালিকা অনুযায়ী, ৩১ দিনের মাসে মোট ২১ দিন ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১২:৩৭
Share:
০১ ২০

অক্টোবর মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। এই তালিকা অনুযায়ী, ৩১ দিনের অক্টোবর মাসে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে মোট ২১ দিন। এর মধ্যে সমস্ত রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও অন্তর্ভুক্ত। দেশে অক্টোবর মাস সাধারণত উৎসবের মাস। দুর্গাপুজো, করবা চৌথ এবং দীপাবলি-সহ বেশ কয়েকটি আঞ্চলিক উৎসবের কারণেই ব্যাঙ্ক বন্ধ থাকছে। এক নজরে দেখে নেওয়া যাক, কোন কোন জায়গায় কবে কবে বন্ধ থাকছে ব্যাঙ্ক।

০২ ২০

মাসের মধ্যে ২ অক্টোবর, ৯ অক্টোবর, ১৬ অক্টোবর, ২৩ অক্টোবর, ৩০ অক্টোবর রবিবার হওয়ার কারণে স্বাভাবিক ভাবেই ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Advertisement
০৩ ২০

আরবিআইয়ের নীতি অনুযায়ী, মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের শনিবারগুলিতেও ছুটি থাকে। আর সেই কারণেই ব্যাঙ্ক বন্ধ থাকছে ৮ অক্টোবর এবং ২২ অক্টোবর।

০৪ ২০

১ অক্টোবর: গ্যাংটকে সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে মাসের প্রথম দিনেই। হা‌ফ ইয়ারলি ব্যাঙ্ক ক্লোসিং-এর কারণে বন্ধ থাকবে সে রাজ্যের ব্যাঙ্কগুলি।

০৫ ২০

৩ অক্টোবর: দুর্গাপুজোর অষ্টমী উপলক্ষে কলকাতা, পটনা, রাঁচী, আগরতলা, গুয়াহাটি, ভুবনেশ্বর এবং ইম্ফলে ৩ অক্টোবর সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

০৬ ২০

৪ অক্টোবর: মাসের চার তারিখে ব্যাঙ্ক বন্ধ থাকছে কলকাতা, আগরতলা, গ্যাংটক, গুয়াহাটি, কানপুর, কোচী, পটনা, রাঁচী, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, শিলং এবং তিরুঅনন্তপুরমে। মহানবমী, আয়ুধ পুজো, শ্রীমন্ত শঙ্করদেবের জন্মোৎসব উপলক্ষে ৪ অক্টোবর এই শহরগুলির সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

০৭ ২০

৫ অক্টোবর: বিজয়া দশমী, দশেরা, শ্রীমন্ত শঙ্করদেবের জন্মোৎসব উপলক্ষে ইম্ফল ছাড়া সব শহরেই ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে ৫ অক্টোবর।

০৮ ২০

৬ অক্টোবর এবং ৭ অক্টোবর: গ্যাংটকে দুর্গাপুজোর পর ‘দশইন (বাঙালির দশমী)’ উপলক্ষে গ্যাংটকের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকছে ৬ এবং ৭ অক্টোবর।

০৯ ২০

৮ অক্টোবর: মিলাদ-ই-শেরিফ বা ইদ-ই-মিলাদ-উল-নবী উপলক্ষে ভোপাল, জম্মু, কোচী, শ্রীনগর এবং তিরুঅনন্তপুরমে সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে ৮ অক্টোবর শনিবার।

১০ ২০

১৩ অক্টোবর: করবা চৌথ উৎসব উপলক্ষে ১৩ অক্টোবর সিমলায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১১ ২০

১৪ অক্টোবর: মহম্মদের জন্মদিন উপলক্ষে সেই সপ্তাহের শুক্রবারও উদ্‌যাপন করা হয় জম্মু ও শ্রীনগরে। আর সেই কারণেই ১৪ অক্টোবর এই দুই জায়গায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১২ ২০

১৮ অক্টোবর: ‘কাটি বিহু’ উৎসব উপলক্ষে গুয়াহাটি শহরে ১৮ অক্টোবর মঙ্গলবার সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৩ ২০

২৪ অক্টোবর: কালী পুজা, দীপাবলি, নরক চতুর্দশী উপলক্ষে গ্যাংটক, হায়দরাবাদ এবং ইম্ফল ছাড়া সব শহরে ব্যাঙ্ক বন্ধ থাকবে ২৪ অক্টোবর।

১৪ ২০

২৫ অক্টোবর: লক্ষ্মী পুজো, দীপাবলি, গোবর্ধন পূজা উপলক্ষে ২৫ অক্টোবর গ্যাংটক, হায়দরাবাদ, ইম্ফল এবং জয়পুরের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

১৫ ২০

২৬ অক্টোবর: ভাইফোঁটা, গোবর্ধন পুজো, বালি প্রতিপদ, লক্ষ্মী পুজো হিসাবে আমদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, দেহরাদূন, গ্যাংটক, কানপুর, লখনউ, মুম্বই, নাগপুর এবং সিমলায় ২৬ অক্টোবর ব্যাঙ্কের ছুটি থাকবে। জম্মু ও কাশ্মীরে একই দিনে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে অধিগ্রহণ দিবস উপলক্ষে।

১৬ ২০

২৭ অক্টোবর: ভাইফোঁটা, চিত্রগুপ্ত জয়ন্তী, নিঙ্গোল চাক্কুবা উদ্‌যাপনের কারণে গ্যাংটক, ইম্ফল, কানপুর এবং লখনউতে ২৭ অক্টোবর সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৭ ২০

৩১ অক্টোবর: মাসের শেষ দিনে সর্দার বল্লভভাই পটেলের জন্মদিন এবং ছট পুজো উপলক্ষে আমদাবাদ, পটনা এবং রাঁচীতে ব্যাঙ্কগুলি ছুটি থাকবে।

১৮ ২০

প্রসঙ্গত, আরবিআই প্রতি মাসেই ব্যাঙ্কগুলির ছুটির তালিকা তৈরি করে।

১৯ ২০

আরবিআইয়ের ছুটির তালিকা অনুযায়ী, শনি-রবির ছুটিগুলি বাদ দিলে ১৫ দিনের জন্য ব্যাঙ্ক বন্ধ থাকছে।

২০ ২০

ছুটির দিনগুলিতে ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ থাকলেও ‘অনলাইন ব্যাঙ্কিং’ এবং ইউপিআই-এ ছুটির কোনও প্রভাব পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement