N Srinivasan

কর্মী থেকে সংস্থার কর্তা! ছিলেন আইসিসি চেয়ারম্যান, বিতর্কেও জড়ান চেন্নাই দলের মালিক শ্রীনিবাসন

চেন্নাই দলের অন্যতম মালিক নারায়ণস্বামী শ্রীনিবাসনের বিষয়ে অনেকের অনেক কথায় অজানা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৩:৪৩
Share:
০১ ১৫

আইপিএল শুরুর আগেই বদলে গিয়েছে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে চেন্নাই। মহেন্দ্র সিংহ ধোনি এ বার আর অধিনায়ক থাকছেন না। চেন্নাইয়ের নতুন অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়।

০২ ১৫

আইপিএল শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে এই ঘোষণা করা হয়। চেন্নাইয়ে অধিনায়কদের যে ফটোশুট হয়েছে, সেখানেও ধোনির বদলে দেখা গিয়েছে রুতুরাজকে।

Advertisement
০৩ ১৫

আইপিএল অনুরাগীদের কাছে অন্যতম জনপ্রিয় দল চেন্নাই। পাঁচ বার ট্রফি জেতার নজিরও রয়েছে তাঁদের। তার জন্য অনেকাংশেই কৃতিত্ব ধোনির। ধোনির বিষয়ে জানেন না, ভারতে এমন মানুষের সংখ্যা কম।

০৪ ১৫

কিন্তু চেন্নাই দলের অন্যতম মালিক নারায়ণস্বামী শ্রীনিবাসনের বিষয়ে হয়তো অনেকের অনেক কথাই অজানা।

০৫ ১৫

শ্রীনিবাসন শুধু আইপিএল দলের মালিকই নন, আইসিসির প্রাক্তন চেয়ারম্যান এবং বিসিসিআইয়ের প্রাক্তন প্রেসিডেন্টের পদেও বসেছিলেন ভারতীয় এই শিল্পপতি। উপরন্তু, তিনি বর্তমানে ইন্ডিয়া সিমেন্টের ম্যানেজিং ডিরেক্টর।

০৬ ১৫

১৯৪৫ সালের ৩ জানুয়ারি তামিলনাড়ুর কালিদাইকুরিচিতে জন্ম শ্রীনিবাসনের। তিনি ‘মাদ্রাস খ্রিস্টান কলেজ’ স্কুল থেকে পড়াশোনা শেষ করেন। স্কুল পাশ করে চেন্নাইয়ের লয়োলা কলেজ থেকে বিজ্ঞান নিয়ে স্নাতক হন।

০৭ ১৫

এর পর উচ্চশিক্ষার জন্য আমেরিকা চলে যান শ্রীনিবাসন। শিকাগোর ‘ইলিনয় ইনস্টিটিউট অফ টেকনোলজি’ থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

০৮ ১৫

শ্রীনিবাসনের বাবা টিএস নারায়ণস্বামী ছিলেন ইন্ডিয়া সিমেন্টের প্রথমের দিকের কর্মী। দেশে ফিরে ১৯৮৯ সালে ওই সংস্থা থেকেই কর্মজীবন শুরু করেন শ্রীনিবাসন।

০৯ ১৫

কর্মক্ষেত্রে শ্রীনিবাসনের উন্নতি আসে খুব শীঘ্রই। উন্নতির শিখরে পৌঁছে সংস্থার ভাইস চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরের পদে বসেন তিনি।

১০ ১৫

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে শ্রীনিবাসনের মোট সম্পদের পরিমাণ ছিল ৭২০ কোটি টাকা।

১১ ১৫

শ্রীনিবাসনের সম্পত্তির একটি উল্লেখযোগ্য অংশ আসে চেন্নাই সুপার কিংসের উপার্জন থেকে।

১২ ১৫

তবে এত সাফল্য সত্ত্বেও বিতর্কের মুখেও পড়তে হয়েছে শ্রীনিবাসন এবং চেন্নাই দলকে। ২০০৯ আইপিএল নিলামের আগে থিসারা পেরেরাকে সিএসকে দল থেকে বাদ দিতে তৎকালীন আইপিএল কমিশনার ললিত মোদীকে নাকি অনুরোধ করেছিলেন এন শ্রীনিবাসন।

১৩ ১৫

জানা যায়, অ্যন্ড্রু ফ্লিনটফকে সুযোগ করে দিতেই এমন আর্জি জানিয়েছিলেন শ্রীনি। ২০১৩ সালে সংবাদমাধ্যমের সামনে এই কথা জানান মোদী।

১৪ ১৫

২০১৩ সালে বেটিং মামলায় জড়িত থাকার কারণে ২০১৬ এবং ২০১৭ সালে আইপিএল থেকে বাদ পড়ে চেন্নাই। শ্রীনিবাসনের বিরুদ্ধেও মামলা হয়। এখনও একটি মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন।

১৫ ১৫

তবে এর পর আবার আইপিএলের ময়দানে ফেরে চেন্নাই। ট্রফিও জেতে। বিতর্কের মুখে পড়ার পরেও চেন্নাইয়ের জনপ্রিয়তায় ভাটা পড়েনি।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement