Mirwais Azizi

আফগানিস্তানের বৃহত্তম ব্যাঙ্কের মালিক, ১০ দেশের সঙ্গে তেলের ব্যবসা করেন তালিব দেশের ‘অম্বানী’

দুবাই থেকে বিস্তর অর্থ রোজগার করে ২০০৬ সালে আফগানিস্তানে আজিজি ব্যাঙ্কের প্রতিষ্ঠা করেন মিরওয়াইস। সেটিই আফগানিস্তানের বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১১:৪৪
Share:
০১ ১৪

মিরওয়াইস আজিজি। দুবাইয়ে রমরমিয়ে ব্যবসাবাণিজ্য চালিয়ে যাওয়া এই ধনকুবেরকেই তালিবান অধিকৃত আফগানিস্তানের সব থেকে বিত্তশালী ব্যক্তি।

০২ ১৪

মিরওয়াইস ‘আজিজি গ্রুপ অফ কোম্পানি’র প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। আজিজি গোষ্ঠীর অধীনে অনেকগুলি সংস্থা রয়েছে।

Advertisement
০৩ ১৪

মিরওয়াইসের জন্ম ১৯৬২ সালে। আফগানিস্তানের লাঘমান প্রদেশে আজিজি পশতুন পরিবারে তাঁর জন্ম।

০৪ ১৪

স্থানীয় বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ করার পর কাবুল বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা শেষ করেন মিরওয়াইস। এর পরে ১৯৮৮ সালে দুবাই চলে যান।

০৫ ১৪

১৯৮৯ সালে দুবাই থেকে নিজের ব্যবসায়িক সাম্রাজ্যের সূচনা করেন মিরওয়াইস। নির্মাণ শিল্প, বিনিয়োগ, ব্যাঙ্কিং, হসপিটালিটি ক্ষেত্রে নতুন নতুন সংস্থা তৈরি করেন তিনি।

০৬ ১৪

দুবাই থেকে বিস্তর রোজগার করে ২০০৬ সালে আফগানিস্তানে আজিজি ব্যাঙ্কের প্রতিষ্ঠা করেন মিরওয়াইস। সেটিই আফগানিস্তানের বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্ক।

০৭ ১৪

৭৫ লক্ষ ডলার দিয়ে ব্যাঙ্কটি শুরু করেছিলেন মিরওয়াইস। বর্তমানে ব্যাঙ্কটির বাজারমূল্য আট কোটি ডলার (ভারতীয় টাকায় প্রায় ৬৬৬ কোটি টাকা)।

০৮ ১৪

পরে আফগানিস্তানে বখতার ব্যাঙ্ক (বর্তমানে ‘ইসলামিক ব্যাঙ্ক অফ আফগানিস্তান’) নামে আরও একটি ব্যাঙ্কের জন্ম হয় মিরওয়াইসের হাত ধরে।

০৯ ১৪

২০০৭ সালে ‘আজিজি ডেভেলপমেন্টস’ নামেও একটি সংস্থা তৈরি করেন। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দুবাই জুড়ে ২০০টিরও বেশি প্রকল্প রয়েছে সেই সংস্থার।

১০ ১৪

বিপুল সম্পত্তির জন্য মিরওয়াইসকে ‘আফগানিস্তানের মুকেশ অম্বানী’ও বলা হয়। আফগানিস্তানে ব্যবসা থাকলেও মিরওয়াইস নিজের সাম্রাজ্য পরিচালনা করেন দুবাই থেকে।

১১ ১৪

২০১৮ সালের মার্চ মাসে পশ্চিম এশিয়ার সব থেকে অনুপ্রেরণামূলক ১০০ ব্যবসায়ীর তালিকায় স্থান পেয়েছিলেন মিরওয়াইস।

১২ ১৪

এশিয়া সেন্টিনেলের মতে, আফগানিস্তানে বিক্রি হওয়া পেট্রোপণ্যের প্রায় ৭০ শতাংশের নিয়ন্ত্রণ রয়েছে ‘আফগানিস্তানের মুকেশ অম্বানী’র কাছে।

১৩ ১৪

মিরওয়াইসের পেট্রোলিয়াম সংস্থার নাম ‘আজিজি হোতাক গ্রুপ’। প্রায় ১০টি দেশে বাণিজ্য রয়েছে ওই সংস্থার।

১৪ ১৪

আজিজির স্ত্রীর নাম পরিগুল। ফরহাদ আজিজি, ফাওয়াদ আজিজি এবং জাওয়াদ আজিজি-সহ মোট ৭ সন্তান রয়েছে দম্পতির। মিরওয়াইস আজিজির মোট সম্পত্তি সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায় না।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement