Self Made Business Woman

পুণেতে জন্ম, আমেরিকায় ‘রাজত্ব’! সফল উদ্যোগপতি নেহার মোট সম্পত্তির পরিমাণ অবাক করবে

২০২১ সালে নেহার সংস্থার বাজারমূল্য ছিল প্রায় ৭৪ হাজার ৭০৪ কোটি টাকা। নেহা নিজেও ওই সংস্থার ৬ শতাংশের বেশি অংশের মালিক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৩:১১
Share:
০১ ১৬

নেহা নারখেদে। নিজের চেষ্টায় ভারতীয় বংশোদ্ভূত এই মহিলা এখন আমেরিকার অন্যতম সফল ব্যবসায়ী। শুধু তাই নয়, ৩৭ বছর বয়সি এই ব্যবসায়ী নিজগুণে জায়গা করে নিয়েছেন বিশ্বের অন্যতম নামী ব্যবসা সংক্রান্ত পত্রিকার বিশেষ তালিকায়।

০২ ১৬

ওই পরিচিত ব্যবসা সংক্রান্ত পত্রিকায় আমেরিকার ১০০ জন সফল স্বউদ্যোগী (যাঁরা নিজের চেষ্টায় সফল ব্যবসায়ী হয়ে ওঠেন) মহিলার তালিকায় নেহার নাম রয়েছে ৫০ নম্বরে।

Advertisement
০৩ ১৬

বর্তমানে, নেহার সম্পত্তির মূল্য ৪ হাজার ২৬৮ কোটি টাকা। থাকেন ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে।

০৪ ১৬

২০১৪ সালে নেহা তাঁর দুই সহকর্মীর সঙ্গে আমেরিকায় একটি তথ্যপ্রযুক্তি সংস্থা তৈরি করেন।

০৫ ১৬

নেহার সেই তথ্যপ্রযুক্তি সংস্থা অন্যান্য সংস্থার প্রযুক্তিগত সমস্যার সমাধান করা শুরু করে। পাশাপাশি, অন্যান্য সংস্থার তথ্য সংক্রান্ত কাজও করত নেহার সেই সংস্থা।

০৬ ১৬

বিগত পাঁচ বছর নেহা ওই সংস্থার চিফ টেকনোলজি এবং প্রোডাক্ট অফিসার হিসাবে কাজ করছেন।

০৭ ১৬

২০২১ সালে নেহার সংস্থার বাজারমূল্য ছিল প্রায় ৭৪ হাজার ৭০৪ কোটি টাকা। নেহা নিজেও ওই সংস্থার ৬ শতাংশের বেশি অংশের মালিক।

০৮ ১৬

২০২১ সালে সচিন কুলকর্ণী নামে এক ব্যবসায়ীর সঙ্গে আরও একটি সংস্থা শুরু করেন নেহা। নেহার ওই সংস্থা লেনদেন সংক্রান্ত জালিয়াতি প্রতিরোধের চেষ্টা করে।

০৯ ১৬

সম্প্রতি নেহা তাঁর নতুন সংস্থায় প্রায় ১৬০ কোটি টাকা বিনিয়োগ করেছেন। বর্তমানে তিনি ওই সংস্থার সিইও পদে রয়েছেন।

১০ ১৬

নেহার জন্ম মহারাষ্ট্রের পুণেতে। পুণে ইনস্টিটিউট অফ কম্পিউটার টেকনোলজি (পিআইসিটি) থেকে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা শেষ করেন তিনি।

১১ ১৬

কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর আমেরিকায় চলে যান নেহা। ২০০৬ সালে ‘জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’তে ভর্তি হন।

১২ ১৬

‘জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’তে পড়াশোনা করার পর নেহা দু’টি নামী সংস্থায় সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেন।

১৩ ১৬

‘লিঙ্কডইন’ সংস্থায় কাজ করার সময় সহকর্মী জুন রাও এবং জে ক্রেপসের সঙ্গে একটি বিশেষ সফ্‌টঅয়্যার তৈরি করে নজর কাড়েন নেহা। এর পরই তিনি নিজের সংস্থা তৈরির সিদ্ধান্ত নেন।

১৪ ১৬

ব্যবসা সংক্রান্ত পত্রিকার সঙ্গে একটি সাক্ষাৎকারে নেহা জানান, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কেরিয়ার গড়তেই তিনি আমেরিকায় চলে আসেন।

১৫ ১৬

নিজের সাফল্যের কৃতিত্ব তাঁর বাবাকেই দেন নেহা। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ছোটবেলা থেকেই তাঁর বাবা তাঁকে প্রচুর বই কিনে দিতেন। তাঁর বাবা তাঁকে এমন মহিলাদের গল্প বলতেন, যাঁরা সমাজের সব বাধাবিপত্তি পেরিয়ে সফল হয়েছেন।

১৬ ১৬

নেহা জানিয়েছেন, তিনি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জীবনী পড়ে অনুপ্রাণিত। বড় হয়ে তিনি ইন্দ্রা নুয়ী এবং কিরণ বেদীর জীবনী পড়েও অনুপ্রেরণা পেয়েছিলেন। এই সব জীবনীই তাঁকে সফল হওয়ার ইন্ধন জুগিয়েছিল বলে নেহা জানিয়েছেন।

—ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement