New SIM Card Rules

নতুন ফোন নম্বর নিতে চান? সিম কার্ড কেনায় নতুন নিয়ম আনল সরকার! কী কী রয়েছে সেই নিয়মে?

এক পরিচয়পত্রে একসঙ্গে একগুচ্ছ সিম কার্ড বিক্রি করা থেকে কেওয়াইসি— একগুচ্ছ নতুন নিয়ম আসছে নতুন সিম কার্ড তোলার ক্ষেত্রে। এক নজরে দেখে নেওয়া যাক কী বলছে সেই নতুন নিয়ম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১২:২০
Share:
০১ ১৫

বদলে যাচ্ছে সিম কার্ড কেনার নিয়ম। অগস্ট মাসে এই নতুন নিয়ম চালু করার সিদ্ধান্তের কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের টেলিযোগাযোগ বিভাগ। বুধবার থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে।

০২ ১৫

সিম কার্ড কেনার ক্ষেত্রে নতুন নিয়ম প্রথমে ১ অক্টোবর থেকে চালু হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা দু’মাস পিছিয়ে দেওয়া হয়।

Advertisement
০৩ ১৫

এক পরিচয়পত্রে একসঙ্গে একগুচ্ছ সিম কার্ড বিক্রি করা থেকে কেওয়াইসি— একগুচ্ছ নতুন নিয়ম আসছে নতুন সিম কার্ড তোলার ক্ষেত্রে। এক নজরে দেখে নেওয়া যাক কী বলছে সেই নতুন নিয়ম।

০৪ ১৫

নতুন নিয়ম অনুযায়ী, সিম কার্ড বিক্রেতা বা ডিলারদের এখন থেকে টেলি সংস্থাগুলির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে। সিম নিয়ে চলা অবৈধ কার্যকলাপে জড়িত হওয়া থেকে বিক্রেতাদের বিরত রাখতেই এই সিদ্ধান্ত।

০৫ ১৫

চুক্তি ভেঙে সিম কার্ড ডিলাররা যদি অবৈধ কাজে জড়িয়ে পড়েন, তা হলে তাঁদের ১০ লক্ষ টাকা জরিমানা করা হবে। একই সঙ্গে তাঁদের পরিষেবা তিন বছরের জন্য বন্ধ করে দেওয়া হবে।

০৬ ১৫

নতুন নিয়মে অনুযায়ী, সিম বিক্রেতাদের নিজেদের বিশদ তথ্য স্থানীয় পুলিশের কাছে জমা দিতে হবে।

০৭ ১৫

যাঁরা সিম কার্ড বিক্রি করছেন, সেই ডিলারদের যাবতীয় গুরুত্বপূর্ণ নথি নিজেদের হাতেই রাখতে চাইছে সরকার। তার জন্য নির্দিষ্ট জায়গায় তাঁদের নথিভুক্ত থাকতে হবে। ১ ডিসেম্বর থেকে ১২ মাস পর্যন্ত নথিভুক্ত হতে পারবেন ডিলাররা।

০৮ ১৫

নতুন সিম কার্ড কেনার জন্য বা বর্তমান নম্বরে একটি নতুন সিমের আবেদন করার জন্য ‘ডেমোগ্রাফি’র বিবরণ দেওয়া বাধ্যতামূলক। ক্রেতার আধার কার্ডের কিউআর কোড স্ক্যান করে তাঁর সম্পর্কে বিশদ বিবরণ নেওয়া হবে।

০৯ ১৫

নতুন নিয়ম অনুসারে, কোনও গ্রাহক যদি একটি নম্বর ছেড়ে দেন, তা হলে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ৯০ দিন পরেই নম্বরটি নতুন কোনও ক্রেতাকে দিয়ে দেওয়া হবে।

১০ ১৫

এ ছাড়াও, গ্রাহককে সিম বদলানোর জন্য সম্পূর্ণ কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

১১ ১৫

নতুন নিয়মে একসঙ্গে অনেক সিম কেনা বন্ধ করল সরকার। তবে এক পরিচয়পত্রে সর্বোচ্চ ন’টি সিম তোলা যাবে আগের মতোই। ডিজিটাল জালিয়াতি ঠেকাতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

১২ ১৫

তবে ব্যবসা এবং কর্পোরেট ক্ষেত্রে এক পরিচয়পত্রে ন’টির বেশি সিম তোলা যেতে পারে। সে ক্ষেত্রে যাঁদের কাছে সিম থাকবে, তাঁদের তথ্য ‘কেওয়াইসি’ প্রক্রিয়ার মাধ্যমে জানাতে হবে।

১৩ ১৫

এক পরিচয়পত্রে একসঙ্গে অনেক সিম কেনার অপব্যবহার সম্পর্কে বলতে গিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অগস্ট মাসে বলেছিলেন, “আগে মানুষ একসঙ্গে অনেক সিম কার্ড কিনতেন। সেই ব্যবস্থাও ছিল। তবে এই নিয়ম বদলে যাচ্ছে। নতুন নিয়মে প্রতারণা কমবে।’’

১৪ ১৫

কিন্তু কেন হঠাৎ সিম কার্ড কেনার ক্ষেত্রে নতুন নিয়ম আনল সরকার? সরকার জানিয়েছে, অনলাইন লেনদেনের সময় আর্থিক জালিয়াতি এবং ভুয়ো পরিচয় দিয়ে ফোন করে টাকা হাতানোর অপরাধ কমাতেই এই সিদ্ধান্ত।

১৫ ১৫

এ ছাড়াও যে সব সিম কার্ড ডিলার অবৈধ ভাবে সিম বিক্রি করেন, তাঁদেরও আটকে দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement