Samarjitsinh Gaekwad

রয়েছে বিশ্বের বৃহত্তম বাসভবন, ২০ হাজার কোটির সম্পত্তি! বরোদার রাজা প্রাক্তন ক্রিকেটারও

সমরজিতের জন্ম ১৯৬৭ সালের ২৫ এপ্রিল। তিনি বরোদার প্রাক্তন রাজা রঞ্জিতসিংহ প্রতাপসিংহ গায়কোয়াড় এবং রানি শুভাঙ্গিনী রাজের একমাত্র পুত্র।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১০:০৯
Share:
০১ ১৬

লক্ষ্মী বিলাস প্যালেস। বরোদার গায়কোয়াড়ের মালিকানাধীন এই প্রাসাদ বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত ভবন।

০২ ১৬

উল্লেখযোগ্য যে, ব্রিটেনের রাজপরিবারের বাসভবন বাকিংহাম প্যালেসের তুলনায় লক্ষ্মী বিলাস প্যালেস আয়তনে প্রায় চার গুণ।

Advertisement
০৩ ১৬

লক্ষ্মী বিলাস প্যালেস ৫০০ একরেরও বেশি এলাকা জুড়ে তৈরি হয়েছে। প্রাসাদের চৌহদ্দির মধ্যেই রয়েছে বিশাল বাগান থেকে গল্‌ফ কোর্ট।

০৪ ১৬

বর্তমানে লক্ষ্মী বিলাস প্যালেসের মালিক রাজা সমরজিৎসিংহ রঞ্জিত সিংহ গায়কোয়াড়। কিন্তু সমরজিতের অন্য পরিচিতিও রয়েছে।

০৫ ১৬

সমরজিতের জন্ম ১৯৬৭ সালের ২৫ এপ্রিল। তিনি বরোদার প্রাক্তন রাজা রঞ্জিতসিংহ প্রতাপসিংহ গায়কোয়াড় এবং রানি শুভাঙ্গিনী রাজের একমাত্র পুত্র।

০৬ ১৬

সমরজিৎ দেহরাদূনের দূন স্কুল থেকে পড়াশোনা শেষ করেন। ছোট থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ জন্মায় সমরজিতের। তাই পড়াশোনার পাশাপাশি ক্রিকেট প্রশিক্ষণও চলত ছোটবেলা থেকেই।

০৭ ১৬

ব্যাটার সমরজিৎ রঞ্জি ট্রফিতেও খেলেছেন। টপ অর্ডার ব্যাটার হিসাবে ছ’টি প্রথম শ্রেণির ম্যাচে খেলেছেন তিনি।

০৮ ১৬

খেলা শেষে সমরজিৎ বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতির পদে বসেন।

০৯ ১৬

ক্রিকেট ছাড়াও ভাল গল্‌ফ খেলার জন্য নাম রয়েছে সমরজিতের। তাই পরবর্তী কালে লক্ষ্মী বিলাস প্যালেসের মধ্যে একটি গল্‌ফ কোর্স এবং ক্লাব তৈরি করান তিনি।

১০ ১৬

রঞ্জিতসিংহের মৃত্যুর পর বরোদার রাজা হিসাবে অভিষেক হয় সমরজিৎসিংহের। ২০১২ সালের মে মাসে রাজার মুকুট পান তিনি। সমরজিৎসিংহের রাজ্যাভিষেক উপলক্ষে সে বছরেরই জুন মাসে বিশাল আয়োজন হয়। ঢেলে সাজানো হয় লক্ষ্মী বিলাস প্যালেস।

১১ ১৬

তবে সমরজিৎসিংহ রাজা হওয়ার আগে থেকেই তাঁর বাবা এবং কাকার মধ্যে লক্ষ্মী বিলাস প্যালেসের মালিকানা এবং সম্পত্তির ভাগবাঁটোয়ারা নিয়ে বিবাদ চলছিল। রঞ্জিতসিংহের মৃত্যুর পর সেই আইনি বিবাদ শুরু হয় কাকা-ভাইপোর মধ্যে।

১২ ১৬

২০১৩ সালে দীর্ঘ দিন ধরে চলতে থাকা মামলায় জিতে পাকাপাকি ভাবে লক্ষ্মী বিলাস প্যালেসের একমাত্র মালিক হন সমরজিৎসিংহ।

১৩ ১৬

লক্ষ্মী বিলাস প্রাসাদের মালিকানা ছাড়াও মতিবাগ স্টেডিয়াম, মহারাজা ফতেহ সিংহ মিউজিয়াম-সহ প্রাসাদের কাছাকাছি ৬০০ একর জমি এবং রাজা রবি বর্মার আঁকা বেশ কয়েকটি ছবির মালিকানা পান সমরজিৎসিংহ। পান বহু কোটির সোনা, রুপোও।

১৪ ১৬

রাজকীয় গয়না ছাড়াও সমরজিৎসিংহ গুজরাত এবং উত্তরপ্রদেশের বারাণসীতে মোট ১৭টি মন্দির পরিচালনার দায়িত্ব পান। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সমরজিৎসিংহ প্রায় ২০ হাজার কোটি টাকার মালিক।

১৫ ১৬

২০১৪ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন সমরজিৎ। তবে ২০১৭ সাল থেকে তিনি রাজনীতিতে তেমন সক্রিয় নন।

১৬ ১৬

২০০২ সালে সমরজিৎ ওয়াঙ্কান রাজপরিবারের সদস্য রাধিকা রাজেকে বিয়ে করেন। দম্পতির দুই কন্যা রয়েছে। তাঁরা চার জনই লক্ষ্মী বিলাস প্রাসাদে বসবাস করেন।

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement