Lost Actor Vicky Arora

সুপারহিট ছবিতে অভিনয় করেও ‘ইঁদুর’ তকমা! বলিপাড়ায় আর দেখাই যায়নি সঞ্জয় দত্তের সহ-অভিনেতাকে

২০০২ সালে একটি মিউজ়িক ভিডিয়োতে দেখা গিয়েছিল অভিনেতাকে। সকলে ভেবেছিলেন যে, আবার অভিনয়ে ফিরে আসবেন তিনি। কিন্তু সে রকম কিছুই হয়নি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৬
Share:
০১ ১৪

বলিপাড়ায় এসে প্রথম ছবি-ই সুপারহিট। তাও আবার যে ছবিতে তাঁর চরিত্র সঞ্জয় দত্তের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু এই স্বাদ বেশি দিন পেলেন না অভিনেতা। প্রথম ছবি মুক্তি পাওয়ার পরেই হারিয়ে গেলেন জয়দীপ ওরফে ভিকি অরোরা।

ছবি: সংগৃহীত

০২ ১৪

ভিকির জীবনের কাহিনি অন্য রকম। মুম্বইয়েই জন্ম তাঁর। তবে, জন্মের সময় তাঁর নাম ভিকি ছিল না। তাঁর আসল নাম জয়দীপ অরোরা। ছোট থেকেই ‘সুদর্শন’ তকমা নিয়ে ঘুরে বেড়াতেন তিনি। স্কুলের পড়াশোনা শেষ করে মডেলিংয়ে ঝুঁকতে শুরু করেন তিনি।

ছবি: সংগৃহীত

Advertisement
০৩ ১৪

কলেজে ভর্তির পর মডেলিং শুরু করেন জয়দীপ। মডেলিংজগতে নাম হয়ে যায় সুদর্শন জয়দীপের। বিভিন্ন নামী জামাকাপড়ের ব্র্যান্ডের বিজ্ঞাপনে কাজ করেছেন তিনি।

ছবি: সংগৃহীত

০৪ ১৪

মুম্বইয়ের কলেজে জয়দীপের সহপাঠী ছিলেন ফিরোজ় খানের কন্যা লায়লা। জয়দীপ এবং লায়লা একে অপরের ভাল বন্ধু ছিলেন। তখন সবে নব্বইয়ের দশকের শুরু। ফিরোজ় তখন তাঁর নতুন ছবির জন্য নতুন মুখ খুঁজছেন।

ছবি: সংগৃহীত

০৫ ১৪

শাহরুখ খান, সলমন খান, আমির খানের মতো অভিনেতাদের কাছে প্রস্তাবও দিয়েছিলেন ফিরোজ়। কিন্তু সকলেই তাঁর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। তার পর অন্য অভিনেতাদের কাছে গিয়েও কোনও লাভ হয়নি ফিরোজ়ের। সব জায়গা থেকে খালি হাতে ফিরে আসতে হয় তাঁকে।

ছবি: সংগৃহীত

০৬ ১৪

শেষ পর্যন্ত ফিরোজ়ের রক্ষাকর্ত্রী হয়ে এলেন তাঁর কন্যা লায়লা। লায়লা তাঁর বন্ধু জয়দীপের ছবি দেখালেন ফিরোজ়কে। ছবি দেখামাত্রই ফিরোজ় সিদ্ধান্ত নিয়ে ফেললেন যে, জয়দীপকে তিনি তাঁর ছবির নায়ক করবেন।

ছবি: সংগৃহীত

০৭ ১৪

১৯৯২ সালে মুক্তি পায় ফিরোজ় খান পরিচালিত ‘ইয়ালগার’ ছবিটি। মুখ্য চরিত্রে জয়দীপের পাশাপাশি অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত এবং মনীষা কৈরালা। এ ছাড়াও মুকেশ খন্না, কবীর বেদী এবং ফিরোজ় খান নিজে এই ছবিতে অভিনয় করেছিলেন।

ছবি: সংগৃহীত

০৮ ১৪

সঞ্জয়ের মতো অভিনেতা অভিনয় করলেও ‘ইয়ালগার’ ছবিতে সঞ্জয়ের চরিত্রের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল জয়দীপের চরিত্র। জয়দীপ ধীরে ধীরে বুঝতে পারছিলেন যে, তিনি কত বড় সুযোগ পেয়েছেন। ছবির প্রয়োজনে নিজের আসল নামও বদলে ফেলেছিলেন জয়দীপ। ফিরোজ় খানের পরামর্শে তিনি তাঁর নাম পরিবর্তন করে রাখেন ভিকি।

ছবি: সংগৃহীত

০৯ ১৪

কিন্তু ছবি তৈরির সময় ফিরোজ় বুঝতে পেরেছিলেন যে, ভিকির গলার আওয়াজ ক্ষীণ। নিজের ছবির যেন কোনও ক্ষতি না হয়, তা-ই ভিকির সমস্ত সংলাপ অন্য একজনকে দিয়ে ডাবিং করিয়েছিলেন।

ছবি: সংগৃহীত

১০ ১৪

তবে পরে মত বদলে ফেলেন ফিরোজ়। ‘ইয়ালগার’ ছবিতে যে অভিনেতারা কাজ করেছিলেন, তাঁদের সকলের কণ্ঠস্বর বেশ ভারী। সে ক্ষেত্রে এক জন অভিনেতার গলার আওয়াজ সামান্য পাতলা হলেও তা পুষিয়ে যাবে বলে অনুমান করেছিলেন তিনি।

ছবি: সংগৃহীত

১১ ১৪

কিন্তু ধারণা একেবারেই ভুল ছিল ফিরোজ়ের। ভরসা করে ডাবিংয়ের অংশগুলি ছবিতে না ঢুকিয়েই ‘ইয়ালগার’ মুক্তি পায়। ছবিটি সুপারহিটও হয়। তবে, ছবির মু্ক্তির পর কটাক্ষের শিকার হন ভিকি।

ছবি: সংগৃহীত

১২ ১৪

ভিকির কণ্ঠস্বর এতটাই ক্ষীণ ছিল যে, অনেক দর্শক তাঁকে ইঁদুরের সঙ্গে তুলনা করেছিলেন। তাঁরা বলেছিলেন, ‘‘ভিকির গলা শুনে মনে হয় যেন কোনও ইঁদুর তারস্বরে চিৎকার করছে।’’‘ইয়ালগার’ ছবিতে কাজ করার সময় ভিকি বহু ছবিতে অভিনয় করার প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু ফিরোজ়ের ছবির কাজে তিনি এত ব্যস্ত হয়ে পড়েছিলেন যে, অন্য কোনও কাজে হাত দেওয়ার সময় ছিল না।

ছবি: সংগৃহীত

১৩ ১৪

যে ফিরোজ় খানের জন্য এত বড় সুযোগ পেয়েছিলেন ভিকি, সেই ফিরোজ়ই পরে পাত্তা দিতেন না তাঁকে। ভিকি সম্পর্কে এমন মন্তব্য শোনার পর ফিরোজ় আর তাঁর সঙ্গে কোনও কাজ করতে চাননি। ধীরে ধীরে ফিরোজ়ের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যায় ভিকির।

ছবি: সংগৃহীত

১৪ ১৪

‘ইয়ালগার’ ছবির পরে বলিপাড়া থেকে একেবারে অদৃশ্য হয়ে যান ভিকি। ২০০২ সালে একটি মিউজ়িক ভিডিয়োতে দেখা গিয়েছিল তাঁকে। সকলে ভেবেছিলেন যে, আবার অভিনয়ে ফিরে আসবেন ভিকি। কিন্তু সে রকম কিছুই হয়নি। বহু দিন তাঁর কোনও খোঁজ না পাওয়ার পর ভিকির মৃত্যুর ভুয়ো খবর ছড়িয়ে পড়ে। একাংশের দাবি, মুম্বইয়েই থাকেন ভিকি। কর্মসূত্রে দুবাই গিয়েও মাঝেমধ্যে থাকতে হয় তাঁকে। কিন্তু ভিকি এখন কী করেন, কোথায় থাকেন তা নিয়ে এখনও কেউ নিশ্চিত নন। বলিপাড়া থেকে নিরুদ্দেশ হয়ে গিয়েছেন ভিকি।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement