Dubai

চারদিকে শুধুই বালি, সেই ফাঁকা জমিই বিক্রি হল ২৮০ কোটি টাকায়! কেন এত দাম?

যে দিকে চোখ যায়, শুধুই বালি আর বালি। এমনই একটি জমি কিনেছেন এক ব্যক্তি। আর ওই ফাঁকা জমিটি কিনতে তাঁকে গুনতে হয়েছে ২৮০ কোটি টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
দুবাই শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৫:৩৩
Share:
০১ ১২

টাকা থাকলে, কত কী-ই না কেনা যায়! টাকা জমিয়ে পছন্দের জিনিস কিনতে মুখিয়ে থাকেন অনেকে। আর হাতে যদি ২৮০ কোটি টাকা থাকে? সেই টাকায় আপনি কী কী কিনতে পারেন ভেবে দেখুন। আস্ত রাজপ্রসাদ থেকে নিজস্ব বিমান, দামি গাড়িও কেনা যায় সহজেই। কিন্তু এ সব কিছুই কেনেননি তিনি। কী কিনেছেন তা হলে?

ছবি: সংগৃহীত।

০২ ১২

যে দিকে চোখ যায়, শুধুই বালি আর বালি। এমনই একটি জমি কিনেছেন এক ব্যক্তি। আর ওই ফাঁকা জমিটি কিনতে তাঁকে গুনতে হয়েছে ২৮০ কোটি টাকা!

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১২

জমির মূল্য অসীম। এ কথা ঠিকই। কিন্তু ওই ফাঁকা জমিতে শুধুই বালি। এমন নয় যে, সেখানে জমির মালিক কিছু নির্মাণ করতে পারবেন! আর সেই কারণেই এত টাকা খরচ করে ওই বালিয়ড়ি কেনার খবরে শোরগোল পড়ে গিয়েছে।

ছবি: সংগৃহীত।

০৪ ১২

ঘটনাটি দুবাইয়ের। এই মুহূর্তে দুবাই অনেকেরই পছন্দের গন্তব্য। সেই দুবাইয়েই একটা বালিভর্তি জমির এমন চড়া দাম জেনে হাঁ হয়ে গিয়েছেন অনেকে।

ছবি: সংগৃহীত।

০৫ ১২

ওই জমিতে কোনও উন্নয়নমূলক কাজ হয়নি। ২৪ হাজার ৫০০ বর্গফুটের ওই জমিটি এক ব্রিটিশ উদ্যোগপতি বিক্রি করেছেন। তাঁর দাবি, জমি বিক্রি করে তিনি ২৪২ শতাংশ লাভ করেছেন।

ছবি: সংগৃহীত।

০৬ ১২

জমিতে আছে শুধু বালি আর বালি। কোনও গাছপালা নেই। চার দিক ধূ-ধূ করছে। তা হলে কেন ওই জমিটি এত চড়া দামে বিক্রি হল?

ছবি: সংগৃহীত।

০৭ ১২

ওই ফাঁকা জমিটি রয়েছে দুবাইয়ে জুমেইরাহ বে দ্বীপে। ওই দ্বীপটি খুবই বিলাসবহুল। অনেকে মনে করছেন, বিলাসবহুল দ্বীপের মধ্যেই যে হেতু রয়েছে ওই বালির জমি, তাই এত দাম।

ছবি: সংগৃহীত।

০৮ ১২

বিলাসবহুল ওই দ্বীপে প্রচুর মানুষ ছুটি কাটাতে যান। দুবাইয়ের বিভিন্ন রিয়েল এস্টেট সংস্থার মতে, তাই জমির দাম আকাশছোঁয়া।

ছবি: সংগৃহীত।

০৯ ১২

সমুদ্রের মাঝে এই দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্যও নজরকাড়া। রয়েছে রেস্তরাঁ, বিলাসবহুল হোটেল। পকেটের জোর থাকলে সময় কাটানোর সেরা গন্তব্য হতে পারে এটি।

ছবি: সংগৃহীত।

১০ ১২

ওই দ্বীপে এর আগেও ২টি জমি বিক্রি হয়েছিল। ২০২২ সালে ২টি জমি বিক্রি হয়েছিল ৪০৩ কোটি টাকায়।

ছবি: সংগৃহীত।

১১ ১২

অনেকেই ছুটি কাটানোর জন্যই ওই দ্বীপে বেড়াতে যান। পাকাপাকি ভাবে কেউই সেখানে বাড়ি তৈরি করেন না। কয়েক দিন ছুটি কাটনোর জন্য উপযুক্ত জায়গা এটি। তবে ইদানীং অনেকেই ওই দ্বীপে জমি কিনছেন।

ছবি: সংগৃহীত।

১২ ১২

দুবাই মানেই বিত্তবানদের ঠিকানা। ফলে সেখানে যে জমির দাম বেশি হবে, সেটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে একটা ফাঁকা জমি, যেখানে শুধুই বালি পড়ে রয়েছে, সেই জমির দাম কিনা এত! এতেই অবাক হয়েছেন সকলে।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement