Billionaire

৪৫১ কোটির হার, ৪৫০ কোটির বাড়ি, ২৭৭ কোটির আস্তাবল! উপহার পেলেন কারা? তালিকায় আর কী?

নীতা আম্বানি থেকে নারায়ণ মূর্তি, বিল গেটস থেকে শিব নাদার, কাছের মানুষদের তাঁরা যে সব উপহার দিয়েছেন, জানলে বিস্মিত হবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১২:৫১
Share:
০১ ১৭

তাঁদের জীবনযাপন যেমন আম আদমির থেকে আলাদা, তাঁদের উপহারও তো তেমনই হবে! নীতা আম্বানি থেকে নারায়ণ মূর্তি, বিল গেটস থেকে শিব নাদার, কাছের মানুষদের তাঁরা যে সব উপহার দিয়েছেন, জানলে বিস্মিত হবেন।

০২ ১৭

নাতি একগ্রহকে ইনফোসিসের ১৫ লক্ষ শেয়ার তুলে দিয়েছেন দাদু নারায়ণ মূর্তি। শেয়ারের দাম ২৪০ কোটি টাকা।

Advertisement
০৩ ১৭

রোহণ মূর্তি এবং অপর্ণা কৃষ্ণণের ছেলে একগ্রহের বয়স চার মাস। ২০২৩ সালের নভেম্বরে জন্ম হয়েছে তার।

০৪ ১৭

২০১৯ সালে নীতা অম্বানী এবং মুকেশ অম্বানীর জ্যেষ্ঠ পুত্র আকাশ অম্বানীর সঙ্গে বিয়ে হয় শ্লোক মেহতার। বিয়েতে পুত্রবধূকে হিরের হার উপহার দিয়েছিলেন নীতা। শোনা যায়, সেই হারের দাম ৪৫১ কোটি টাকা।

০৫ ১৭

লেবাননের গয়না ব্যবসায়ী মোয়াওয়াদের থেকে কেনা হয়েছিল সেই নেকলেস। তাতে বসানো হিরের কোনও জুড়ি নেই। তাই নাম ‘ল’ইনকম্প্যারাব‌্ল’।

০৬ ১৭

১৮ ক্যারেটের গোলাপি সোনার হারে ২২৯.৫২ ক্যারেটের সাদা হিরে বসানো রয়েছে। ৪০৭.৪৮ ক্যারেটের একটি হলুদ হিরেও রয়েছে তাতে, যা দুষ্প্রাপ্য।

০৭ ১৭

২০১৪ সালের কথা। একমাত্র কন্যা রোশনিকে বাংলো উপহার দিয়েছিলেন শিল্পপতি শিব নাদার।

০৮ ১৭

পূর্ব দিল্লির ফ্রেন্ডস কলোনির সেই বাংলোর দাম ছিল ১১৫ কোটি টাকা। দিল্লিতে তখন তার থেকে দামি বাড়ি আর ছিল না।

০৯ ১৭

কন্যা জেনিফার গেটস নাসেরকে দারুণ ভালবাসেন বিল গেটস। মাইক্রোসফ্‌ট প্রতিষ্ঠাতা কন্যার কোনও আবদার ফেলতে পারেন না। জেনিফার ঘোড়ায় চড়তে পারদর্শী।

১০ ১৭

জেনিফারকে তাই আস্ত আস্তাবল দিয়েছিলেন গেটস। যার দাম প্রায় ২৭৭ কোটি টাকা। আমেরিকার ফ্লোরিডার ওয়েলিংটনে বিশাল সেই আস্তাবল তৈরি করিয়েছিলেন বিল।

১১ ১৭

উপহার দেওয়ার বিষয়ে কম যান না সমাজকর্মী তথ্যা শিল্পপতি ক্রিস জেনার এবং কন্যা কাইলি জেনার। উপহারের প্রাপক হলেন কাইলির কন্যা স্টর্মি ওয়েবস্টার।

১২ ১৭

নাতনি স্টর্মিকে এক বড়দিনে নাকি একটা দোতলা পুতুলের বাড়ি দিয়েছিলেন ক্রিস, যার ভিতরে ছিল আসল আসবাব এবং গালিচা। স্টর্মির জন্মদিনের পার্টিতে খরচ করেছিলেন এক লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় ৮৩ লক্ষ টাকারও বেশি।

১৩ ১৭

মেয়ে স্টর্মিকে ২২ ক্যারেটের হিরের একটি আংটি দিয়েছিলেন মা কাইলি। সেই আংটির দাম কয়েক কোটি টাকা।

১৪ ১৭

সন্তানকে উপহার দেওয়ার বিষয়ে কম যান না শিল্পপতি আদর পুনাওয়ালা। পুত্র ব্যাটম্যানের ভক্ত। তাই তার ছ’বছরের জন্মদিনে ব্যাটম্যান যে গাড়ি চাপেন, সেই ব্যাটমোবাইল উপহার দিয়েছিলেন আদর।

১৫ ১৭

২০১৫ সালের ঘটনা। সংস্থাকে বিশেষ বরাত দিয়ে মার্সিডিজ় বেঞ্জ এস ক্লাসের গাড়িকে ব্যাটমোবাইলে পরিণত করিয়েছিলেন আদর।

১৬ ১৭

২০১৮ সালে আনন্দ পিরামলের সঙ্গে বিয়ে হয় মুকেশ এবং নীতা অম্বানীর একমাত্র কন্যা ঈশার। আনন্দের বাবা অজয় পিরামল এবং মা স্বাতী পিরামল নবদম্পতিকে বিয়েতে একটি বাংলো উপহার দিয়েছিলেন।

১৭ ১৭

মুম্বইয়ে সেই বাড়ির দাম ৪৫০ কোটি টাকা। নাম ‘গুলিতা’। মুকেশ এবং নীতার ঠিকানা অ্যান্টিলিয়ার খুব কাছেই রয়েছে সেই বিশাল বাংলো। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement