Bollywood Scoop

গোড়াতেই পতন! অক্ষয়ের কেরিয়ারের প্রথম পাঁচ বছর নষ্ট করেছিলেন কোন বলি অভিনেতা?

এখনও পর্যন্ত শতাধিক ছবিতে কাজ করে ফেলেছেন অক্ষয় কুমার। তবুও কেরিয়ারের প্রথম পাঁচ বছর কিছুতেই ভুলতে পারেন না তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৪:৩২
Share:
০১ ১৩

নব্বইয়ের দশকে ‘সৌগন্ধ’ ছবির মাধ্যমে বলিপাড়ায় পা রেখেছিলেন অক্ষয় কুমার। হাতেগোনা কয়েকটি ছবি হিট করলেও কেরিয়ারের প্রথম পাঁচ বছরে অধিকাংশ সময় ব্যর্থ হয়েছিলেন ‘খিলাড়ি’।

০২ ১৩

কেরিয়ারের গোড়ায় পতন হলেও তিন দশক বলিজগতে প্রথম সারির অভিনেতা হিসাবেই রাজত্ব করছেন অক্ষয়। এখনও পর্যন্ত শতাধিক ছবিতে কাজ করে ফেলেছেন তিনি। তবুও কেরিয়ারের প্রথম পাঁচ বছর কিছুতেই ভুলতে পারেন না অক্ষয়।

Advertisement
০৩ ১৩

কেরিয়ারের গোড়ায় পতনের জন্য বলিপাড়ার এক অভিনেতাকে দায়ী করেন অক্ষয়। এমনকি ফিল্মজগতের প্রায় সকলেই এই বিষয়ে অবগত।

০৪ ১৩

অক্ষয়ের দাবি, চাঙ্কি পান্ডেই নাকি অভিনেতার জীবনে প্রথম পাঁচ বছর নষ্ট করেছিলেন। চাঙ্কির কারণেই কেরিয়ারের শুরুতে তাঁর ঝুলিতে ফ্লপ ছবির সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছিল।

০৫ ১৩

সম্প্রতি ‘খানে মে কৌন হ্যায়’ শোয়ের একটি পর্বে অক্ষয়ের কেরিয়ার নিয়ে মুখ খোলেন চাঙ্কি। চাঙ্কিকে প্রশ্ন করা হয় তিনি কি অক্ষয়কে কোনও দিন অভিনয় শিখিয়েছিলেন? প্রশ্নের জবাবে ইতিবাচক উত্তরই দেন চাঙ্কি।

০৬ ১৩

১৯৮৬-’৮৭ সালের কথা ভাগ করে নেন চাঙ্কি। অভিনেতা জানান, মধুমতী ডান্স অ্যাকাডেমিতে অভিনয়ের প্রশিক্ষণ নিতেন তিনি। সংলাপ বলার ধরন থেকে শুরু করে নাচের প্রশিক্ষণও দেওয়া হত সেখানে।

০৭ ১৩

চাঙ্কি যে বছর তাঁর প্রশিক্ষণে ইতি টেনে অ্যাকাডেমি ছেড়ে যাচ্ছিলেন, সেই বছরই ওই প্রতিষ্ঠানে ভর্তি হন অক্ষয়।

০৮ ১৩

চাঙ্কি বলেন, ‘‘ওই অ্যাকাডেমির নিয়ম ছিল জুনিয়ররা ভর্তি হলে শিক্ষকদের পরিবর্তে সেখানকার সিনিয়ররা ক্লাস নেবেন। তাই সিনিয়র হিসাবে আমাকে অক্ষয়ের ক্লাস নিতে হয়েছিল।’’

০৯ ১৩

অক্ষয়ের সঙ্গে প্রথম দেখাতেই চাঙ্কি বুঝে যান যে, অ্যাকাডেমির এই জুনিয়র ভবিষ্যতে বড় মাপের তারকা হবে। সংলাপ বলা থেকে নাচের কিছু ধরনও অ্যাকাডেমিতে থাকাকালীন অক্ষয়কে শিখিয়েছিলেন চাঙ্কি।

১০ ১৩

চাঙ্কি বলেন, ‘‘অক্ষয়ের মধ্যে এক্স ফ্যাক্টর ছিল। কোনও কোনও মানুষকে দেখেই বোঝা যায় তিনি ভবিষ্যতে কত দূর এগিয়ে যাবেন। অক্ষয়ের চোখে অভিনেতা হওয়ার খিদে দেখেছিলাম আমি।’’

১১ ১৩

কিন্তু অক্ষয় তাঁর কেরিয়ারের প্রথম পাঁচ বছরে তেমন উন্নতি করতে পারেননি বলে দায়ী করেন চাঙ্কিকে। চাঙ্কি মজার ছলে বলেন, ‘‘হয়তো প্রথম পাঁচ বছরে চাঙ্কি পান্ডের মতো অভিনয় করছিলেন। তাই উন্নতি করতে পারেননি।’’

১২ ১৩

চাঙ্কির শেখানো অভিনয় বাদ দিয়ে নিজের মতো অভিনয় শুরু করেছিলেন বলেই কেরিয়ারে সাফল্যের সিঁড়িতে উঠতে শুরু করেন অক্ষয়। এমনটাই দাবি করেন চাঙ্কি।

১৩ ১৩

পরে অবশ্য অক্ষয়ের সঙ্গে চাঙ্কিকে ‘হাউসফুল’-এর মতো কমেডি ঘরানার ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে। কিন্তু দুই অভিনেতার মধ্যে কখনও অশান্তি লাগেনি।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement