Nana Patekar

গানের কলি অপছন্দ হওয়ায় রেগে আগুন! বিখ্যাত পরিচালককে ফোন করে কুকথা শোনান নানা

যেখানে বলিপাড়ার প্রথম সারির ছবিনির্মাতা সঞ্জয়ের কাজের প্রশংসা বলিউডের অধিকাংশ তারকা করে থাকেন সেখানে বলি অভিনেতা নানা পটেকর উল্টো সুর বাঁধলেন কেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৯
Share:
০১ ১৪

নব্বইয়ের দশকে বলিপাড়ায় পা রাখেন বলি পরিচালক সঞ্জয় লীলা ভন্সালী। ‘হম দিল দে চুকে সনম’, ‘দেবদাস’, ‘গোলিয়ো কি রাসলীলা রাম-লীলা’, ‘বাজিরাও মস্তানি’, ‘পদ্মাবত’, ‘গাঙ্গুবাই কাথিওয়াড়ি’র মতো একাধিক হিট ছবি সঞ্জয়ের কেরিয়ারের রয়েছে।

০২ ১৪

যেখানে বলিপাড়ার প্রথম সারির ছবিনির্মাতা সঞ্জয়ের কাজের প্রশংসা বলিউডের অধিকাংশ তারকা করে থাকেন সেখানে বলি অভিনেতা নানা পটেকর উল্টো সুর বাঁধলেন কেন?

Advertisement
০৩ ১৪

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘পরিন্দা’ ছবিতে বিধু বিনোদ চোপড়ার সঙ্গে সহ-পরিচালক হিসাবে কাজ শুরু করেন সঞ্জয়।

০৪ ১৪

তার পর ‘১৯৪২: আ লভ স্টোরি’ এবং ‘করীব’ ছবিতেও বিধুর সঙ্গে কাজ করেন সঞ্জয়।

০৫ ১৪

১৯৯৬ সালে পাকাপাকি ভাবে পরিচালনার জগতে পা রাখেন সঞ্জয়। ‘খামোশি: দ্য মিউজ়িক্যাল’ ছবিটি পরিচালনা করেন তিনি।

০৬ ১৪

‘খামোশি: দ্য মিউজ়িক্যাল’ ছবিতে অভিনয় করেন সলমন খান, মনীশা কৈরালা এবং নানা পটেকর। সঞ্জয়ের কেরিয়ারের প্রথম পরিচালিত ছবিতে অভিনয়ের সূত্রে নানার সঙ্গে সঞ্জয়ের বন্ধুত্বও হয়ে যায়।

০৭ ১৪

কিন্তু বন্ধুত্ব থাকা সত্ত্বেও সঞ্জয়কে ফোন করে কেন কড়া কথা শোনালেন নানা? সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেতা জানান, সঞ্জয়কে ফোন করে তাঁর কাজের সমালোচনা করেছিলেন অভিনেতা।

০৮ ১৪

সঞ্জয়ের পরিচালনার প্রশংসায় পঞ্চমুখ বলিপাড়া। এমনকি বলিউডের অধিকাংশ তারকা সঞ্জয়ের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে থাকেন। কিন্তু প্রশংসার পরিবর্তে সঞ্জয়ের ছবির নিন্দা করলেন নানা।

০৯ ১৪

সাক্ষাৎকারে নানা দাবি করেন, সঞ্জয় পরিচালিত ‘বাজিরাও মস্তানি’ ছবির একটি গান শুনে বড়ই হতাশ হয়ে পড়েন অভিনেতা। নানা জানান, সেই গানে যে শব্দ ব্যবহার করা হয়েছে তা মনে ধরেনি নানার।

১০ ১৪

‘বাজিরাও মস্তানি’ ছবিতে ‘মলহারি’ গানে ‘ওয়াট লাওলি’ শব্দবন্ধটি ব্যবহার করা হয়েছে। এই শব্দবন্ধটি মনে ধরেনি নানার। সে কথা সরাসরি ফোন করে সঞ্জয়কে জানান অভিনেতা। সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন তিনি।

১১ ১৪

নানা বলেন, ‘‘কার ভাল লেগেছে, কার ভাল লাগেনি তা নিয়ে আমি বিন্দুমাত্র পরোয়া করি না। আমার ভাল লাগেনি। ব্যস। সে কথাই আমি সঞ্জয়কে জানিয়েছি।’’

১২ ১৪

২৭ বছর আগে সঞ্জয় পরিচালিত ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছিল নানাকে। কেরিয়ারের সূচনাপর্বে কাজ করলেও পরে আর নানার সঙ্গে কাজ করেননি সঞ্জয়।

১৩ ১৪

চার-পাঁচ বছরের সাময়িক বিরতির পর আবার বড় পর্দায় ফিরছেন নানা। ‘ওয়েলকাম’ ফিল্ম সিরিজ়ে তাঁর অভিনয় দর্শকের মন কেড়েছিল। বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিতে অভিনয় করতে দেখা যাবে নানাকে।

১৪ ১৪

চলতি বছরের ২৮ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। নানার পাশাপাশি এই ছবিতে অনুপম খের, রাইমা সেন, গিরিজা ওক, পল্লবী জোশীর মতো তারকাদের অভিনয় করতে দেখা যাবে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement