Shahid kapoor

‘নিজেকে বহিরাগত মনে হয়েছিল’! ‘পদ্মাবত’ নিয়ে ক্ষোভ উগরে দেন শাহিদ

শাহিদ জানিয়েছেন, হয়তো তাঁর অভিনয় দর্শকদের ভাল লেগেছে। তবে তাঁর নিজের একেবারেই পছন্দ হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৪৪
Share:
০১ ১৫

দু’দশক ধরে বলিউডে রাজত্ব করছেন তিনি। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করেছেন। তবে একটি চরিত্রে অভিনয় করে একেবারেই খুশি নন শাহিদ কপূর। সুপারহিট সেই ছবির নাম ‘পদ্মাবত’।

ছবি: সংগৃহীত।

০২ ১৫

২০১৮ সালে মুক্তি পেয়েছিল সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ‘পদ্মাবত’। ছবিতে রাজপুত রানি পদ্মাবতীর চরিত্রে অভিনয় করেন দীপিকা পাড়ুকোন। রাজা রতন সিংহের চরিত্রে দেখা গিয়েছিল শাহিদকে। আলাউদ্দিন খিলজির ভূমিকায় দেখা গিয়েছিল রণবীর সিংহকে।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

বলিউডের অন্যতম সফল ছবি ‘পদ্মাবত’। অবশ্য, মুক্তির সময় এই ছবি ঘিরে জোর বিতর্ক তৈরি হয়েছিল। পরে ছবির নাম ‘পদ্মাবতী’ থেকে বদলে ‘পদ্মাবত’ রাখা হয়। সেই ছবিতেই অভিনয় করে কিনা একেবারেই খুশি নন শাহিদ! কিন্তু কেন?

ছবি: সংগৃহীত।

০৪ ১৫

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ বলেছেন, ‘‘ছবিতে নিজেকে দেখে আমার ভাল লাগেনি।’’ কিন্তু হঠাৎ কেন এমন কথা বললেন শাহিদ?

ছবি: সংগৃহীত।

০৫ ১৫

সঞ্জয় লীলা ভন্সালীর ছবি মানেই দর্শকমহলে আলাদা নজর কাড়ে। বি-টাউনের অনেক অভিনেতাই ওই পরিচালকের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে থাকেন। সেই সুযোগ পেয়েছিলেন শাহিদ। অথচ ছবিতে অভিনয় করার পর শাহিদের এমন মন্তব্য ঘিরে আলোচনা শুরু হয়েছে বলিপাড়ায়।

ছবি: সংগৃহীত।

০৬ ১৫

শাহিদ জানিয়েছেন, হয়তো তাঁর অভিনয় দর্শকদের ভাল লেগেছে। তবে তাঁর নিজের একেবারেই পছন্দ হয়নি।

ছবি: সংগৃহীত।

০৭ ১৫

তবে এই প্রথম বার নয়। অতীতেও এই ছবিতে কাজ করা নিয়ে শাহিদের গলায় অনুতাপের সুর শোনা গিয়েছিল।

ছবি: সংগৃহীত।

০৮ ১৫

সংবাদমাধ্যম ডিএনএ-কে দেওয়া এক সাক্ষাৎকারে শাহিদ বলেছিলেন, ‘‘আমার সমস্ত পরিচালকেরই প্রিয় পাত্র আমি। তবে সে বারই (পদ্মাবত ছবির শুটিংয়ের সময়) প্রথম বার নিজেকে বহিরাগত মনে হয়েছিল।’’

ছবি: সংগৃহীত।

০৯ ১৫

‘পদ্মাবত’ ছবির সেটে কেন নিজেকে ‘বহিরাগত’ মনে হয়েছিল? সে বিষয়ে বিশদ কিছু বলেননি শাহিদ। তা হলে কি পরিচালকের সঙ্গে তাঁর মন কষাকষি হয়েছিল?

ছবি: সংগৃহীত।

১০ ১৫

যদিও পরিচালকের প্রশংসাই করেছিলেন শাহিদ। সঞ্জয়ের সৃজনশীলতার তারিফ করেন অভিনেতা।

ছবি: সংগৃহীত।

১১ ১৫

‘পদ্মাবত’ ছবিতে রণবীর এবং দীপিকার রসায়নে মজেছিলেন দর্শক। শাহিদ ছবিতে থাকলেও রণবীর এবং দীপিকাই প্রচারের সব আলো কেড়ে নিয়েছিলেন।

ছবি: সংগৃহীত।

১২ ১৫

সঞ্জয় লীলা ভন্সালী, রণবীর সিংহ এবং দীপিকা পাড়ুকোন— এই ত্রয়ীর ম্যাজিক সেই সময় সুপারহিট হয়েছিল। ‘রামলীলা’, ‘বাজিরাও মস্তানি’র সাফল্যের পর ‘পদ্মাবত’ ছবিতে একসঙ্গে কাজ করেছিলেন তাঁরা। ফলে স্বাভাবিক ভাবেই তাঁদের মধ্যে সুসম্পর্ক তৈরি হয়েছিল। তা হলে কি তাঁদের সঙ্গে খাপ খাওয়াতে পারেননি শাহিদ?

ছবি: সংগৃহীত।

১৩ ১৫

যদিও অতীতে রণবীর সিংহ এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, শাহিদকে সহ-অভিনেতা হিসাবে সাদরে গ্রহণ করেছিলেন তিনি।

ছবি: সংগৃহীত।

১৪ ১৫

বলিপাড়ায় প্রতিনিয়ত তারকাদের মধ্যে প্রতিযোগিতা চলে। ফলে একটা ছবিতে একের বেশি তারকা থাকলে, সেখানে অভিনেতাদের মধ্যে নানা রকম সমস্যা দেখা যায়। তবে ‘পদ্মাবত’-এর সেটে শাহিদ সে রকম অভিজ্ঞতার মুখোমুখি হয়েছিলেন কি না জানা যায়নি।

ছবি: সংগৃহীত।

১৫ ১৫

আবার অনেকে বলছেন, অভিনেতারা বরাবরই তাঁদের অভিনয় নিয়ে পর্যালোচনা করেন। শাহিদও হয়তো সেটাই করেছেন। তাঁর মনে হয়েছে, চরিত্রটি করা ঠিক হয়নি।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement