Bollywood

Bollywood stars: দক্ষিণী ছবির মাধ্যমেই বড় পর্দায় আসা বলিউডের এই সব নামী অভিনেত্রীর

দক্ষিণী সিনেমায় অভিনয় করার পরেই বলিউডে হিট ছবি উপহার দিয়েছেন এই সব খ্যাত অভিনেত্রী।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৬:৪৬
Share:
০১ ১৬

১৯৯৭ সাল। ‘অউর প্যায়ার হো গয়া’ ছবিতে ববি দেওলের বিপরীতে অভিনয় করছেন বিশ্বসুন্দরী ঐশ্বর্যা রাই বচ্চন। কিন্তু এটি তাঁর প্রথম ছবি নয়।

০২ ১৬

ওই একই বছরে পরিচালক ও প্রযোজক মণি রত্নমের হাত ধরে বড় পর্দায় প্রথম পদার্পণ রাইসুন্দরীর। তামিল ছবি ‘ইরুভার’-এ। বেলগ্রেড এবং টরন্টোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানোও হয় এই ছবি।

Advertisement
০৩ ১৬

শুধু ঐশ্বর্যাই নন, বর্তমানে বলিউডের নাম করা এমন বহু অভিনেত্রী অভিনয় জগতে তাঁদের যাত্রা শুরু করেছিলেন দক্ষিণী সিনেমায় অভিনয় করে।

০৪ ১৬

প্রীতি জিন্টা, কৃতি শ্যানন, দীপিকা পাড়ুকোনের মতো আরও অনেক তারকাই রয়েছেন এই তালিকায়। তামিল, তেলুগু, কন্নড় ছবিতে প্রথম অভিনয় করেছেন তাঁরা।

০৫ ১৬

প্রীতি জিন্টাকে প্রথম বড় পর্দায় অভিনয় করতে দেখা যায় ১৯৯৮ সালে হিন্দি ছবি ‘দিল সে’ তে। কিন্তু তিনি ছিলেন পার্শ্ব চরিত্রে। ওই বছর ‘প্রেমন্তে ইদেরা’ নামের একটি তেলুগু ছবিতে ভেঙ্কটেশের বিপরীতে মুখ্য চরিত্রে অভিনয় করার সুযোগ পান।

০৬ ১৬

ঠিক তার পরের বছর আরও একটি তেলুগু ছবিতে (রাজা কুমারুড়ু’) মুখ্য চরিত্রে অভিনয় করেন প্রীতি। তা-ও আবার মহেশ বাবুর মতো বিখ্যাত অভিনেতার বিপরীতে।

০৭ ১৬

এই তালিকায় রয়েছেন প্রিয়াঙ্কা চোপড়াও। বড় পর্দায় তাঁর প্রথম পা রাখা ‘থামিজান’ ছবির মাধ্যমে। তামিল সুপারস্টার বিজয়ের বিপরীতে মুখ্য চরিত্রে অভিনয় করেন তিনি।

০৮ ১৬

‘দ্য হিরো: লাভ স্টোরি অব এ স্পাই’ হিন্দি ছবিতে অভিনয় করলেও ‘অন্দাজ’ সিনেমাটি হিট হওয়ার পর তিনি বলিউডে নিজের জায়গা তৈরি করতে শুরু করেন। এখন অবশ্য হলিউডেও দেখা যাচ্ছে প্রিয়াঙ্কা চোপড়া জোনাসকে।

০৯ ১৬

কর্মজীবনে বেশির ভাগ ছবিই সলমন খান এবং অক্ষয় কুমারের সঙ্গে। রোম্যান্স ও হাস্যরসে ভরা ছবি ‘মল্লিশ্বরী’তে তাঁকে প্রথম অভিনয় করতে দেখা যায় তেলুগু অভিনেতা ভেঙ্কটেশের বিপরীতে। তিনি আর কেউ নন, স্বয়ং ক্যাটরিনা কইফ।

১০ ১৬

অমিতাভ বচ্চন, জ্যাকি শ্রফ, জিনাত আমন অভিনীত ‘বুম’ নামে হিন্দি ছবিতে অভিনয় করলেও ক্যাটরিনাকে অভিনেত্রী সমীরা রেড্ডির বোন মেঘনা রেড্ডির পরিবর্তে অভিনয় করার সুযোগ দেওয়া হয়। ছবিটিও ফ্লপ হয়েছিল বলে জানা যায়। পরে তিনি অবশ্য একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের।

১১ ১৬

দর্শকদের দিকে হাসিমুখে হাত নাড়াতে নাড়াতে রেড কার্পেটের উপর দিয়ে হেঁটে যাচ্ছেন অভিনেত্রী। পরনে গোলাপি রঙের ঘাগরা। দীপিকা পাড়ুকোনের এই দৃশ্য ভক্তদের মনে আলাদা ভাবে জায়গা করে নিয়েছিল। ‘ওম শান্তি ওম’ ছবির মাধ্যমে বলিউড জগতে যাত্রা শুরু হলেও তিনি ‘ঐশ্বর্যা’ নামের একটি কন্নড় ছবিতে প্রথম অভিনয় করেন।

১২ ১৬

‘হিরোপন্তি’ ছবিতে জ্যাকি শ্রফের ছেলে টাইগার শ্রফ এবং কৃতি শ্যানন একই সঙ্গে বলিউডে পা রাখলেও কৃতির প্রথম বড় পর্দায় আসা ‘নেনোক্কাদিনে’ তেলুগু ছবির মাধ্যমে।

১৩ ১৬

এই মনস্তাত্ত্বিক অ্যাকশন ঘরানার ছবিতে কৃতি এক জন সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছেন। ‘হিরোপন্তি’ এবং ‘নেনোক্কাদিনে’ একই বছরে মুক্তি পায়।

১৪ ১৬

‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ সিনেমাটি বক্স অফিসে বিপুল সাড়া ফেলেছিল। এমনকি, সুশান্ত সিংহ রাজপুত-সহ কিয়ারা আডবাণী এবং দিশা পটানির অভিনয় দক্ষতা দর্শকের নজর কাড়ে।

১৫ ১৬

এই ছবিটি দিশা পটানি অভিনীত প্রথম হিন্দি ছবি হলেও ২০১৫ সালে দিশাকে তেলুগু ছবি ‘লোফার’-এ প্রথম অভিনয় করতে দেখা যায়।

১৬ ১৬

শুধু তা-ই নয়, শিল্পা শেট্টি, বিপাশা বসু, কঙ্গনা রানাউত-সহ অনেক অভিনেত্রী হিন্দি সিনেমার পাশাপাশি মাতিয়েছেন দক্ষিণের দর্শক মহলকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement