Bollywood Actress

দ্বৈতচরিত্র তো কোন ছার, একসঙ্গে ১০টি চরিত্রেও অভিনয় করেছেন এক বলি নায়িকা!

নার্গিস, শ্রীদেবী থেকে শুরু করে কাজল, প্রিয়ঙ্কা চোপড়া জোনাস, দীপিকা পাড়ুকোন-সহ আরও অনেকে বড় পর্দায় দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৪
Share:
০১ ১৬

৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’। ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করে দর্শকের মনে ঝড় তুলেছেন শাহরুখ খান। শাহরুখের পাশাপাশি অমিতাভ বচ্চন, রাজেশ খন্না, সলমন খান, গোবিন্দের মতো অভিনেতারাও দ্বৈতচরিত্রে অভিনয় করে দর্শকের নজর কেড়েছেন। তবে একই ফিল্মে একাধিক চরিত্রে অভিনয় করতে বলিপাড়ার নায়িকারাও কোনও অংশে কম নন।

০২ ১৬

নার্গিস, শ্রীদেবী থেকে শুরু করে কাজল, প্রিয়ঙ্কা চোপড়া জোনাস, দীপিকা পাড়ুকোন-সহ আরও অনেক নায়িকা বড় পর্দায় দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন।

Advertisement
০৩ ১৬

১৯৫২ সালে মুক্তিপ্রাপ্ত ‘আনহোনি’ ছবিতে অভিনয় করেন রাজ কপূর এবং নার্গিস। চিত্রনাট্যের প্রয়োজনে এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন নার্গিস।

০৪ ১৬

১৯৭২ সালে রমেশ সিপ্পির পরিচালনায় মুক্তি পায় ‘সীতা অওর গীতা’। এই ছবিতে সীতা এবং গীতা দু’টি চরিত্রেই অভিনয় করেন হেমা মালিনী।

০৫ ১৬

১৯৮৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘চালবাজ’ ছবিটি। এই ছবিতে যমজ বোন অঞ্জু এবং মঞ্জুর চরিত্রে অভিনয় করতে দেখা যায় শ্রীদেবীকে। ‘খুদা গাওয়াহ’ ছবিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করেন শ্রীদেবী।

০৬ ১৬

গুলজারের পরিচালনায় ১৯৭৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘মৌসম’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন সঞ্জীব কুমার এবং শর্মিলা ঠাকুর। ‘মৌসম’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন শর্মিলা।

০৭ ১৬

১৯৭১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘শর্মিলি’ ছবিটি। এই ছবিতে শশী কপূরের বিপরীতে অভিনয় করেন রাখী। ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় রাখীকে।

০৮ ১৬

১৯৯৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ক্রাইম ঘরানার ছবি ‘দুশমন’। এই ছবিতে অভিনয় করেন সঞ্জয় দত্ত, আশুতোষ রানা এবং কাজলের মতো তারকারা। ‘দুশমন’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন কাজল।

০৯ ১৬

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘লভ স্টোরি ২০৫০’ ছবিতে হরমন বাওয়েজার সঙ্গে জুটি বেঁধে বড় পর্দায় অভিনয় করেন বলি অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন প্রিয়ঙ্কা।

১০ ১৬

২০০৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘চাঁদনি চক টু চায়না’। অক্ষয় কুমারের সঙ্গে এই ছবিতে অভিনয় করেন দীপিকা পাড়ুকোন। কমেডি-রোম্যান্স ঘরানার এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন দীপিকা।

১১ ১৬

‘ওম শান্তি ওম’ ছবিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেন দীপিকা। এই ছবিতে শাহরুখের পাশাপাশি দ্বৈতচরিত্রে অভিনয় করেন দীপিকাও।

১২ ১৬

আর মাধবনের সঙ্গে কঙ্গনা রানাউতের জুটির সমীকরণ প্রশংসা পেয়েছিল ‘তনু ওয়েড্‌স মনু’ ছবিতে। ২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় এই ছবির সিক্যুয়েল ‘তনু ওয়েড্‌স মনু রিটার্নস’। এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন কঙ্গনা।

১৩ ১৬

২০০৬ সালে আদিত্য চোপড়ার প্রযোজনায় মুক্তি পায় ‘ধুম ২’। এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় বিপাশা বসুকে। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘অ্যালোন’ ছবিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করেন অভিনেত্রী।

১৪ ১৬

২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় রোম্যান্টিক ড্রামা ঘরানার ছবি ‘রয়’। রণবীর কপূর, অর্জুন রামপাল এবং জ্যাকলিন ফার্নান্ডেজ এই ছবিতে অভিনয় করেন। ‘রয়’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় জ্যাকলিনকে।

১৫ ১৬

কিন্তু বলিপাড়ার সকল অভিনেত্রীকে টেক্কা দিয়েছেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। ২০০৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় রোম্যান্টিক ঘরানার ছবি ‘হোয়াট’স ইওর রাশি?’।

১৬ ১৬

‘হোয়াট’স ইওর রাশি?’ ছবিতে হরমনের বিপরীতে অভিনয় করেন প্রিয়ঙ্কা। এই ছবিতে ১০টিরও বেশি চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে প্রিয়ঙ্কাকে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement