Bollywood Actors

কেরিয়ারে ১৮০টি ফ্লপ ছবি! তার পরেও তারকার তকমা পেয়েছিলেন বলিপাড়ার কোন অভিনেতা?

সাফল্যের চূড়ায় পৌঁছনোর পরেও ফ্লপ ছবি যোগ হয়ে গিয়েছে বলি অভিনেতাদের কেরিয়ারের ঝুলিতে। অভিনেতাদের এই তালিকায় নাম লিখিয়েছেন জীতেন্দ্র, ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন থেকে শুরু করে শাহরুখ খান এবং অক্ষয় কুমারের মতো তারকারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৬:৩৬
Share:
০১ ১৪

অভিনয়জগতে নিজের কেরিয়ার শুরু করে সাফল্যের সিঁড়ি চড়ার মধ্যবর্তী সময়ে বলিপাড়ার একাধিক তারকা ফ্লপ ছবিতে অভিনয় করেছেন। এমনকি সাফল্যের চূড়ায় পৌঁছনোর পরেও ফ্লপ ছবি যোগ হয়েছে তাঁদের কেরিয়ারের ঝুলিতে। অভিনেতাদের এই তালিকায় নাম লিখিয়েছেন জীতেন্দ্র, ধর্মেন্দ্র, বিনোদ খন্না, অমিতাভ বচ্চন থেকে শুরু করে শাহরুখ খান এবং অক্ষয় কুমারের মতো তারকারা।

০২ ১৪

হাজার চেষ্টা করেও বলি অভিনেতাদের ভাগ্য এড়িয়ে যেতে পারেনি ফ্লপ ছবি। তবে বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, এমন দুই অভিনেতা রয়েছেন যাঁরা নিজেদের কেরিয়ারে সবচেয়ে কম ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

Advertisement
০৩ ১৪

বলি অভিনেতাদের তালিকায় সর্বপ্রথমে রয়েছে শাহরুখ খানের নাম। শাহরুখ তাঁর সারা জীবনের কেরিয়ারে মোট ২৪ টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

০৪ ১৪

শাহরুখের পরেই রয়েছে রাজ কপূরের নাম। রাজ তাঁর কেরিয়ারে মোট ২৯টি ফ্লপ ছবিতে কাজ করেছেন।

০৫ ১৪

তবে বলিজগতে এমন এক অভিনেতা রয়েছেন যাঁর কেরিয়ারে ফ্লপ ছবির সংখ্যা সর্বাধিক। সবচেয়ে বেশি ফ্লপ ছবিতে অভিনয় করেও বলিউডের সুপারস্টার হিসাবে পরিচিত ছিলেন সেই অভিনেতা। তিনি মিঠুন চক্রবর্তী।

০৬ ১৪

মিঠুন তাঁর কেরিয়ারে ৩০০টির বেশি ছবিতে অভিনয় করেছিলেন। তার মধ্যে ৫০টি ছবি বক্স অফিসে সুপারহিট হয়। বলিউডে যত অভিনেতা রয়েছেন তাঁদের মধ্যে মিঠুন চতুর্থ স্থানে রয়েছেন যিনি সর্বাধিক সুপারহিট ছবি দর্শককে উপহার দিয়েছেন।

০৭ ১৪

কিন্তু মিঠুনের কেরিয়ারে ফ্লপ ছবির সংখ্যাও কম নয়। নব্বইয়ের দশকে একের পর এক ফ্লপ ছবিতে অভিনয় করে গিয়েছেন তিনি। বলিপাড়া সূত্রে খবর, তিনি ৪৭টি এমন ছবিতে অভিনয় করেছেন যা অত্যন্ত নিম্নমানের বলে মনে করেন ছবি সমালোচকেরা।

০৮ ১৪

১৯৯৩ থেকে ১৯৯৮, এই পাঁচ বছরের সময়কালে পর পর ৩৩টি ছবিতে অভিনয় করেছিলেন মিঠুন। এই ছবিগুলির প্রতিটিই ফ্লপ হয়েছিল বলে বলিপাড়া সূত্রে খবর।

০৯ ১৪

সম্পূর্ণ কেরিয়ারে মিঠুন মোট ১৮০টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন। ফ্লপ ছবির তালিকায় ১০০র গণ্ডি পার করেছেন বলিউডের অন্য এক অভিনেতাও।

১০ ১৪

সর্বাধিক ফ্লপ ছবিতে অভিনয় করে বলি অভিনেতাদের তালিকায় দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছেন জীতেন্দ্র। জীতেন্দ্র তাঁর কেরিয়ারে মোট ১০৬টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

১১ ১৪

জীতেন্দ্রের পরেই তালিকায় রয়েছেন ধর্মেন্দ্র। অভিনয়জীবনে তিনি মোট ৯৯টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

১২ ১৪

এর পর রয়েছে ঋষি কপূর এবং গোবিন্দের নাম। ঋষি তাঁর কেরিয়ারে ৭৬টি এবং গোবিন্দ তাঁর কেরিয়ারে মোট ৭৫টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

১৩ ১৪

অমিতাভ বচ্চন ৬৮টি এবং সঞ্জয় দত্ত তাঁর কেরিয়ারে মোট ৭০টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

১৪ ১৪

বলিপাড়া সূত্রে খবর, বিনোদ খন্না তাঁর কেরিয়ারে মোট ৬৪টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন। ৫০টির বেশি ফ্লপ ছবিতে অভিনয় করে তালিকার প্রথম দশে নাম লিখিয়েছেন অক্ষয় কুমার এবং রাজেশ খন্না। অক্ষয় ৫৭টি এবং রাজেশ ৫৫টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement