Bollywood Scoop

বক্স অফিসে চূড়ান্ত সফল! যখন ‘বয়কট’ স্লোগানও থামাতে পারেনি শাহরুখ, আমিরদের

বলিউডে একাধিক ছবি রয়েছে যেগুলির বিরুদ্ধে দর্শকের একাংশ ‘বয়কট’ স্লোগান তুললেও বক্স অফিসে ঝড় তুলেছে সেগুলি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৭:০৯
Share:
০১ ১৫

২০২২ সালে অদ্বৈত চন্দনের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লাল সিংহ চড্ডা’। টম হ্যাঙ্কস অভিনীত হলিউডি ছবি ‘ফরেস্ট গাম্প’-এর অনুকরণে তৈরি করা হয় ‘লাল সিংহ চড্ডা’। ‘ফরেস্ট গাম্প’ অস্কারের তালিকায় জায়গা করে নিলেও বক্স অফিসে ব্যবসা করতে ব্যর্থ হয় আমিরের ছবি।

০২ ১৫

বলিপাড়ার একাংশের অনুমান, ‘লাল সিংহ চড্ডা’ ভাল ব্যবসা করতে পারেনি তার কারণ দুর্বল চিত্রনাট্য। আবার এই ছবিকে ‘বয়কট’ করার ডাক দিয়েছিলেন দর্শকের একাংশ। তার প্রভাবও পড়েছে এই ছবির ব্যবসায়।

Advertisement
০৩ ১৫

শুধুমাত্র ‘লাল সিংহ চড্ডা’ই নয়, ‘বয়কট’ স্লোগানের প্রভাব পড়েছে বলি অভিনেতা অক্ষয় কুমারের ছবির উপরেও। ২০২২ সালে চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘সম্রাট পৃথ্বীরাজ’। বলিপাড়ার একাংশের দাবি, এর প্রভাবে বক্স অফিসে আয়ের পথে বাধা পড়ে ‘সম্রাট পৃথ্বীরাজ’ ছবিটির।

০৪ ১৫

তবে বলিউডে একাধিক ছবি মুক্তি পেয়েছে যার বিরুদ্ধে দর্শকের একাংশ ‘বয়কট’ স্লোগান তুললেও বক্স অফিসে ঝড় তুলেছে সেগুলি। এই তালিকায় শাহরুখ খান, আমির খান থেকে শুরু করে রয়েছে দীপিকা পাড়ুকোনের ছবি।

০৫ ১৫

চলতি বছরে জানুয়ারি মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। এই ছবির মাধ্যমে চার বছরের বিরতির পর বড় পর্দায় পা রাখেন শাহরুখ। এই ছবি ‘বয়কট’ করার স্লোগান ওঠে।

০৬ ১৫

‘পাঠান’ ছবির একটি গানের দৃশ্যে বলি অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে গেরুয়া রঙের পোশাক পরে থাকতে দেখা যায়। সেই পোশাক নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক। সিনেমা মুক্তির পর দেখা যায়, দীপিকার পোশাকে সামান্য পরিবর্তন এসেছে। কিন্তু ‘বয়কট’ স্লোগান প্রভাব ফেলতে পারেনি ‘পাঠান’-এর ব্যবসায়। বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করে এক হাজার কোটির ক্লাবে নাম লিখিয়ে ফেলে শাহরুখের ছবি।

০৭ ১৫

বিতর্কের মুখে পড়ে দীপিকার আরও একটি ছবি। ২০১৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ‘পদ্মাবত’। দীপিকার পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন রণবীর সিংহ এবং শাহিদ কপূর।

০৮ ১৫

‘পদ্মাবত’ ছবির শুটিং চলাকালীন বিতর্ক শুরু হয়। অভিযোগ ওঠে, পরিচালকের উপরেও আক্রমণ করা হয়। এমনকি শুটিং সেটও নষ্ট করার চেষ্টা করা হয়। ছবির পোস্টার পুড়িয়ে দেওয়া থেকে শুরু করে ছবি বয়কটের ডাকও দেওয়া হয়।

০৯ ১৫

হাজার বিতর্ক সত্ত্বেও সেন্সর বোর্ডের তরফে ‘ইউ/এ’ শংসাপত্র নিয়ে মুক্তি পায় ‘পদ্মাবত’। ছবির নাম পরিবর্তন করার পাশাপাশি একাধিক দৃশ্যে কাঁচি চালানোও হয়েছে। মুক্তির পর বক্স অফিস থেকে ৫০০ কোটি টাকার বেশি ব্যবসা করে এই ছবি।

১০ ১৫

২০১৪ সালে রাজকুমার হিরানির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় আমিরের ছবি ‘পিকে’। এই ছবির সংলাপে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে বলে দাবি করেন বিক্ষোভকারীরা। এই ছবিও বয়কটের ডাক দেওয়া হয়।

১১ ১৫

কিন্তু ‘বয়কট’ স্লোগানের প্রভাব পড়েনি ‘পিকে’ ছবির সাফল্যে। ২০১৪ সালে সর্বাধিক উপার্জনকারী ছবির তালিকায় নাম লিখিয়ে ফেলে ‘পিকে’। বক্স অফিস থেকে ৮০০ কোটি টাকারও বেশি ব্যবসা করে আমিরের ছবি।

১২ ১৫

তালিকায় নাম লিখিয়েছেন বলি অভিনেতা শাহিদ কপূর। ‘পদ্মাবত’ ছাড়াও ‘বয়কট’ স্লোগান ওঠে শাহিদের অন্য একটি ছবি ‘হায়দর’কে ঘিরে।

১৩ ১৫

২০১৪ সালে বিশাল ভরদ্বাজের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হায়দর’। শাহিদের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন কেকে মেনন, তব্বু, শ্রদ্ধা কপূরের মতো বলি তারকারা।

১৪ ১৫

‘হায়দর’ ছবিতে কাশ্মীরের ভুল ছবি ফুটিয়ে তোলা হয়েছে, এই অভিযোগে বিক্ষোভ জানান অনেকে। তার পাশাপাশি ছবির চিত্রনাট্যে ছোঁয়া পাওয়া যায় উইলিয়াম শেকসপিয়ারের ‘হ্যামলেট’-এর কাহিনির।

১৫ ১৫

‘হায়দর’ ছবিকে ঘিরে বয়কটের স্লোগানও ওঠে। কিন্তু বক্স অফিসে ভালই আয় করে শাহিদের ছবি। বলিপাড়ার দর্শকের একাংশের দাবি, এই ছবিতে শাহিদ তাঁর কেরিয়ারের সেরা অভিনয় করেছেন।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement