Dilip Kumar

Bollywood stars: বিনোদ খন্না, দিলীপ কুমার... জন্ম পাকিস্তানে কিন্তু ভারতে এসে সফল বলিউডের একাধিক তারকা

বলিউডের কিছু অভিনেতা পাকিস্তানে জন্মেছিলেন। সে দেশে তাঁদের ছোটবেলা কাটলেও ভারতে এসে যশ, খ্যাতি অর্জন করেছেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১২:৫১
Share:
০১ ২০

বলিপাড়ায় এমন বহু অভিনেতা রয়েছেন, যাঁরা বড়পর্দায় অভিনয়ের মাধ্যমে দর্শকদের মনের মণিকোঠায় স্থান পেয়েছেন। এই অভিনেতারা জন্মসূত্রে পাকিস্তানে তাঁদের ছোটবেলা কাটালেও ভারতে এসে যশ, খ্যাতি অর্জন করেছেন। এই তালিকায় এমন তারকাদের নাম রয়েছে, যাঁদের নাম শুনলে সত্যিই অবাক হতে হয়।

০২ ২০

১৯৬০ সালে মুক্তি পায় ‘মুঘল-এ-আজম’ ছবিটি। এই ছবিতে অভিনয় করেছিলেন মধুবালা ও দিলীপ কুমারের মতো দক্ষ তারকারা। সম্রাট আকবরের চরিত্রে দেখা গিয়েছিল অভিনেতা পৃথ্বীরাজ কপূরকে। তবে, ভারতে তিনি জন্মগ্রহণ করেননি, তা জানেন কি?

Advertisement
০৩ ২০

কপূর পরিবারের বলিউডজগতে প্রথম পদার্পণ যাঁর মাধ্যমে, তিনি পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন। ১৯০৬ সালে ৩ নভেম্বর পাকিস্তানের ফয়সলাবাদে তাঁর জন্ম হয়। ১৯২৮ সাল থেকে একের পর এক সুপারহিট ছবি উপহার দিয়েছিলেন দর্শকদের। শুধু হিন্দি ছবিতেই নয়, পঞ্জাবি ও কন্নড় ছবিতেও পৃথ্বীরাজ অভিনয় করেছিলেন।

০৪ ২০

‘দাদাসাহেব ফালকে’ পুরষ্কার ও ‘পদ্ম ভূষণ’ সম্মানে ভূষিত এই অভিনেতা ১৯৭২ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। কপূর পরিবারের সঙ্গে সিনেমাজগতের পাঁচ দশক ধরে অটুট বন্ধনের নেপথ্যে তিনি।

০৫ ২০

শুধু পৃথ্বীরাজই নন, রাজ কপূরের জন্মও পাকিস্তানে। তবে, ফয়সালাবাদে নয়, পৃথ্বীরাজ-পুত্র ১৯২৪ সালে পেশওয়ারে জন্মগ্রহণ করেন। বলিউডের ‘চ্যাপলিন’ হিসাবে খ্যাত ছিলেন তিনি।

০৬ ২০

শুধু অভিনেতাই নয়, বড়পর্দার পিছনে প্রযোজক হিসাবেও কাজ করেছেন রাজ কপূর। ৫০ বছর ধরে বলিউড ইন্ডাস্ট্রিতে রাজত্ব করে তিনিও ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার এবং ‘পদ্ম ভূষণ’ সম্মানে ভূষিত হন।

০৭ ২০

‘মুঘল-এ-আজম’ ছবির আর এক অভিনেতা দিলীপ কুমারও ভারতে জন্মগ্রহণ করেননি। তাঁর আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাঁটা’ ছবির মাধ্যমে অভিনয়জগতে পা রাখেন দিলীপ। প্রথম কয়েকটি ছবি সে রকম প্রচার না পেলেও ১৯৪৭ সালে মুক্তি পাওয়া ‘নুর জাহান’ ছবিটি বক্স অফিসে সাফল্য এনে দিয়েছিল।

০৮ ২০

বলিউডের ‘প্রথম খান’ হিসাবে তাঁকেই মানা হয়। ‘দেবদাস’, ‘মধুমতী’, ‘দীদার’, ‘তরানা’-সহ বহু ছবিতে অভিনয় করেছিলেন দিলীপ। কর্মসূত্রে বহু সহ-অভিনেত্রীর সঙ্গে তাঁর নাম জড়িয়েছে।

০৯ ২০

তাঁর থেকে বয়সে ২২ বছরের ছোট অভিনেত্রী সাইরা বানুকে তিনি বিয়ে করেছিলেন। শুধু তা-ই নয়, অভিনেত্রী আসমা সাহিবাকেও বিয়ে করেছিলেন তিনি। তবে, বিয়ের দু’বছরের মধ্যেই তাঁদের বৈবাহিক সম্পর্কে ছেদ পড়ে। জানা যায়, কপূর পরিবারের ঘনিষ্ঠ ছিলেন তিনি। ক্যানসারের সঙ্গে নানা বয়সজনিত অসুখে ভুগছিলেন তিনি। ৯৮ বছর বয়সে এই অভিনেতা মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে মারা যান।

১০ ২০

ছয় দশক ধরে ৪০০-এর কাছাকাছি ছবিতে অভিনয় করে বলিউড সিনেমাজগতে শিখরে পৌঁছেছিলেন অভিনেতা প্রেম চোপড়া। খলনায়কের চরিত্র নিখুঁত ভাবে বড়পর্দায় ফুটিয়ে তুলতেন এই অভিনেতা।

১১ ২০

১৯৩৫ সালে লাহৌরে জন্ম হয় তাঁর। কিন্তু দেশভাগের পর পরিবার-সহ তিনি ভারতে এসে সিমলায় থাকতে শুরু করেন। স্নাতকস্তরের পড়াশোনা শেষ করার পর তিনি মুম্বইয়ে আসেন। তার পরেই অভিনয়জগতে যাত্রা শুরু হয় প্রেম চোপড়ার।

১২ ২০

এই তালিকায় রয়েছেন আর এক কপূরও। অভিনেতা দেব আনন্দের আত্মীয় শেখর কুলভূষণ কপূরের জন্ম হয় ১৯৪৫ সালে লাহৌরে। শুধু বড়পর্দার সঙ্গেই নয়, ছোটপর্দাতেও একটি ধারাবাহিকে অভিনয় করতে দেখা গিয়েছিল। পরবর্তীতে, তিনি পরিচালনার সঙ্গে যুক্ত হন। ১৯৮৩ সালে ‘মাসুম’ ছবিটি শেখরের পরিচালিত প্রথম ছবি।

১৩ ২০

শুধু হিন্দি ছবিই নয়, ইংরেজি ছবিও পরিচালনা করেছেন তিনি। এমনকি, তাঁর পরিচালিত ছবি কান ও এডিনবরা চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল। অ্যাকাডেমি পুরস্কারের জন্যও তাঁর ছবি মনোনীত করা হয়েছিল।

১৪ ২০

১৯৮৭ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত বলিউডে উপার্জনের নিরিখে শীর্ষে থাকা অভিনেতাদের মধ্যে ছিলেন বিনোদ খন্না। ‘অমর আকবর অ্যান্টনি’, ‘মুকদ্দর কা সিকন্দর’, ‘দ্য বার্নিং ট্রেন’-সহ বহু সিনেমাতে অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছিলেন বিনোদ।

১৫ ২০

অভিনেতা যখন তাঁর কেরিয়ারের শীর্ষে, তখন আধ্যাত্মিকতার দিকে ঝুঁকে পড়ে তিনি অভিনয় থেকে সাময়িক বিরতি নেন। পরবর্তীতে তিনি আবার সিনেমাজগতে ফিরে আসেন। ২০১৮ সালে তাঁকে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার দেওয়া হয়।

১৬ ২০

অভিনয় থেকে সরে গিয়ে পরে রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছিলেন বিনোদ। ১৯৪৬ সালে এই অভিনেতা পাকিস্তানের পেশওয়ারে এক পঞ্জাবি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। দেশভাগের পর তাঁরা মুম্বইয়ে চলে আসেন।

১৭ ২০

১৯৬৮ সালে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত পরিচালক, প্রযোজক ও অভিনেতা সুনীল দত্তও বলিউড তারকাদের মধ্যে অন্যতম। সাধারণত, পার্শ্বচরিত্র এবং দ্বৈতচরিত্রে অভিনয় করতেন তিনি। বড়পর্দায় ক্যামেরার পিছনেই তাঁকে বেশি দেখা যেত। শুধু ফিল্ম ইনডাস্ট্রির সঙ্গেই নয়, সক্রিয় রাজনীতিও করেছেন।

১৮ ২০

২০০৫ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান সুনীল। তবে, তাঁর জন্ম ভারতে নয়, পাকিস্তানের অন্তর্ভুক্ত পঞ্জাব প্রদেশের উত্তরে থাকতেন তিনি।

১৯ ২০

চার দশক ধরে ৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন বলিউডের ‘জুবলী কুমার’ ওরফে রাজেন্দ্র কুমার। শুধু হিন্দি ছবিতেই নয়, পঞ্জাবি ছবিতেও অভিনয় করতে দেখা গিয়েছিল রাজেন্দ্রকে।

২০ ২০

প্রযোজনার সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। ১৯৭০ সালে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত এই তারকা পাকিস্তানের শিয়ালকোটে জন্মগ্রহণ করেছিলেন। দেশভাগের পর পরিবার-সহ তিনি মুম্বইয়ে এসে থাকতে শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement