Nisith Pramanik

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথের সম্পত্তির পরিমাণ কোটি ছুঁইছুঁই! ১৪টি মামলা রয়েছে মাস্টারমশাইয়ের বিরুদ্ধে

নিশীথের লোকসভা কেন্দ্রে ভোট ১৯ এপ্রিল, প্রথম দফাতেই। ইতিমধ্যেই তিনি তাঁর নির্বাচনী হলফনামা জমা দিয়েছেন নির্বাচন কমিশনের কাছে। কমিশন সেই হলফনামা প্রকাশ করেছে তাদের ওয়েবসাইটে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৩:৩৬
Share:
০১ ১৫

তিনি অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী। কোচবিহারের বিদায়ী সাংসদ। ‘তেজস্বী’ নেতাও বটে। তৃণমূলের হাতে ‘আক্রান্ত’ হওয়ার ‘নজির’ রয়েছে তাঁর। আবার আক্রমণের অভিযোগও রয়েছে। সেই নিশীথ প্রামাণিককে আবার কোচবিহারের লোকসভা প্রার্থী করেছে বিজেপি।

০২ ১৫

নিশীথের লোকসভা কেন্দ্রে ভোট ১৯ এপ্রিল, প্রথম দফাতেই। ইতিমধ্যেই তিনি তাঁর নির্বাচনী হলফনামা জমা দিয়েছেন নির্বাচন কমিশনের কাছে। কমিশন সেই হলফনামা প্রকাশ করেছে তাদের ওয়েবসাইটে।

Advertisement
০৩ ১৫

স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রীর নির্বাচনী হলফনামার তথ্য বলছে, হলফনামা জমা দেওয়ার সময় নগদ ৪০,১৫০ টাকা ছিল তাঁর হাতে। স্ত্রী প্রিয়াঙ্কা প্রামাণিকের কাছে ছিল ৫,২১০ টাকা।

০৪ ১৫

একাধিক ব্যাঙ্কেও টাকা জমা রয়েছে নিশীথের। সরকারি-বেসরকারি মিলিয়ে বিভিন্ন ব্যাঙ্কে মোট ৮,৩৫,১৩৯ টাকা জমা রয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর নামে। স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ১৫,২০০ টাকা।

০৫ ১৫

দু’টি আলাদা আলাদা এলআইসি বিমাও রয়েছে নিশীথের নামে। একটি সাড়ে সাত লক্ষের এবং অন্যটি ৩০ লক্ষের। স্ত্রীর জীবনবিমা রয়েছে পাঁচ লক্ষ টাকার।

০৬ ১৫

গয়না এবং অন্যান্য মূল্যবান জিনিস নিশীথের কাছে যা রয়েছে, তার মূল্য ২,৯৭,০০০ টাকা। ৫,৭০,০০০ হাজার টাকার গয়না এবং অন্যান্য বহুমূল্য জিনিস রয়েছে মন্ত্রীর স্ত্রীর কাছে।

০৭ ১৫

নগদ, জীবনবিমা এবং গয়না মিলিয়ে নিশীথের মোট সম্পত্তির পরিমাণ ৪৯,২২,২৮৯ টাকা। অন্য দিকে, তাঁর স্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ১০,৯০,৪১০ টাকা।

০৮ ১৫

নিশীথের হলফনামা অনুযায়ী, ২০১৭ সালে তিনি দিনহাটায় ১৬৭.২২ বর্গমিটারের একটি জমি কিনেছিলেন ২০,৪১,৮৭৫ টাকায়। বর্তমানে ওই জমির আনুমানিক মূল্য ২৫ লক্ষ টাকা।

০৯ ১৫

২০১৩ সালে বলাডাঙা এলাকায় নিশীথের স্ত্রী প্রিয়াঙ্কাকে ১৩৩.৭৮ বর্গমিটারের একটি জমি উপহার হিসাবে দিয়েছিলেন মন্ত্রীর মা। সেই সময় ওই জমির দাম ছিল ৭০,৪৫৬ টাকা। বর্তমানে যার আনুমানিক মূল্য দু’লক্ষ টাকা।

১০ ১৫

কলকাতায় একটি ফ্ল্যাটও রয়েছে নিশীথের নামে। ২০১৬ সালে সাড়ে ৫১.০৯ বর্গমিটারের ওই ফ্ল্যাট তিনি কিনেছিলেন ১১ লক্ষ টাকায়। বর্তমান ১০৭ নম্বর ওয়ার্ডে থাকা ওই ফ্ল্যাটটির আনুমানিক বাজারদর ১৮ লক্ষ টাকা।

১১ ১৫

জমি-ফ্ল্যাট মিলিয়ে নিশীথের মোট সম্পত্তির পরিমাণ ৪৩ লক্ষ টাকা। স্থাবর সম্পত্তি হিসাবে তাঁর স্ত্রী প্রিয়াঙ্কার নামে অবশ্য উপহার হিসাবে শাশুড়ির থেকে পাওয়া ওই জমি ছাড়া আর কিছু নেই।

১২ ১৫

নিশীথের জমা দেওয়া হলফনামা বলছে স্থাবর-অস্থাবর মিলিয়ে নিশীথের সম্পত্তির পরিমাণ ৯২,২২,২৮৯ টাকা অর্থাৎ, প্রায় কোটি ছুঁইছুঁই।

১৩ ১৫

নিশীথের হলফনামা অনুযায়ী, কোনও আয়কর বাকি রাখেননি তিনি। ২০২৩-’২৪ অর্থবর্ষে করবাবদ ১২,৩৪,৫৭৪ টাকা জমা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

১৪ ১৫

রাজনীতিবিদ বাদে অন্য এক পরিচয়ও রয়েছে নিশীথের। পেশায় তিনি প্রাইমারি স্কুলের সহকারী শিক্ষক। স্ত্রী গৃহবধূ।

১৫ ১৫

নির্বাচনী হলফনামা অনুযায়ী নিশীথের বিরুদ্ধে মোট ১৪টি মামলা রয়েছে। প্রায় ১৫ বছর আগে আলিপুরদুয়ার শহর সংলগ্ন দু’টি সোনার দোকানে চুরির ঘটনাতেও নাম জড়িয়েছিল নিশীথের। তবে কোনও মামলায় তিনি দোষী সাব্যস্ত হননি।

সব ছবি: ফেসবুক থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement